ইরানে আজ পালিত হচ্ছে জাতীয় পারস্য উপসাগর দিবস

ইসলামী প্রজাতন্ত্র ইরানে আজ জাতীয় পারস্য উপসাগর দিবস পালিত হচ্ছে। এ উপলক্ষে ইরানে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। পারস্য উপসাগর দিবসকে সামনে রেখে গতকাল দক্ষিণাঞ্চলীয় বুশেহরে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়।
সেখানে ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসির নৌকমান্ডার বলেছেন, ইরান সব ষড়যন্ত্র মোকাবেলা করে মধ্যপ্রাচ্যের প্রধান শক্তিতে পরিণত হয়েছে। তিনি বলেন, পারস্য উপসাগরে ইরানের অবস্থান এতটাই দৃঢ় ও শক্তিশালী হয়েছে যে, মার্কিন কর্তৃপক্ষ আমাদের সঙ্গে কথা বলার জন্য ফার্সিভাষী লোক নিয়োগ করতে বাধ্য হয়েছে।
আড়াই হাজার বছরেরও বেশি সময় আগে বর্তমান ইরানে হাখামানেশিয় সম্রাট পারস্য সাম্রাজ্য প্রতিষ্ঠার সময় থেকেই ইরানের দক্ষিণাঞ্চলীয় পানিসীমা পারস্য উপসাগর হিসেবে পরিচিত ছিল। প্রতিটি ইতিহাসগ্রন্থে এই ঐতিহাসিক সত্য উঠে আসলেও কিছু আরব দেশ সাম্প্রতিক সময়ে এই উপসাগরের নাম থেকে ‘পারস্য’ শব্দটি মুছে ফেলার চেষ্টা করছে।
ইরান উপসাগরটির ঐতিহাসিক নাম অক্ষুণ্ন রাখার লক্ষ্যে প্রতি বছর ৩০ এপ্রিলকে জাতীয় পারস্য উপসাগর দিবস হিসেবে পালন করছে। ১৬২২ খ্রিস্টাব্দের এই দিনে ইরানের সাফাভি সম্রাট ‘প্রথম শাহ আব্বাস’ হরমুজ প্রণালি থেকে পর্তুগীজ উপনিবেশবাদী বাহিনীকে হটিয়ে দিয়েছিলেন।

No comments

Powered by Blogger.