মধ্যপ্রাচ্যে মার্কিনীদের চলাচল বন্ধ করে দিতে হবে: ইরানের সর্বোচ্চ নেতা

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী
ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী বলেছেন, তার দেশের বিরুদ্ধে সরাসরি সংঘর্ষে লিপ্ত হতে সৌদি আরবসহ কিছু আঞ্চলিক দেশকে উসকানি দিচ্ছে আমেরিকা।
আগামীকাল ১ মে  'আন্তর্জাতিক শ্রমিক দিবস' উপলক্ষে আজ (সোমবার) তেহরানে শ্রমিক এবং উদ্যোক্তাদের এক সমাবেশে  সর্বোচ্চ নেতা বলেন, "মার্কিনীরা সৌদি আরব এবং বিশেষ কয়েকটি আঞ্চলিক দেশকে নানাভাবে উসকানি দিচ্ছে এবং তাদেরকে ইসলামি প্রজাতন্ত্র ইরানের বিরুদ্ধে লেলিয়ে দেয়ার জন্য চেষ্টা চালাচ্ছে। যদি তারা বুদ্ধিসম্পন্ন হয় তাহলে তারা মার্কিনীদের এ ষড়যন্ত্রের মাধ্যমে প্রতারিত হবে না।"  
মার্কিন নতুন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও সৌদি আরব সফরে গিয়ে পারস্য উপসাগরীয় দেশগুলোকে ঐক্যবদ্ধভাবে ইরানকে মোকাবেলার আহ্বান জানানোর একদিন পর আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ীর এসব কথা বললেন। 
সর্বোচ্চ নেতা বলেন, ইসলামি প্রজাতন্ত্র ইরান এবং এ দেশের শক্তিশালী জনগণের বিরুদ্ধে সরাসরি সংঘর্ষে লিপ্ত হলে যে মূল্য দিতে হবে তা মোকাবেলা করতে চায় না আমেরিকা। বরং এসবের দায়ভার এ অঞ্চলের দেশগুলোর ওপর চাপিয়ে দেয়ার চেষ্টা করছে মার্কিনীরা।
আয়াতুল্লাহিল উজমা খামেনেয়ী বলেন, এ অঞ্চলের কিছু দেশকে মনে রাখতে হবে যে, তারা যদি ইসলামি প্রজাতন্ত্র ইরানের বিরুদ্ধে যুদ্ধে লিপ্ত হয় তাহলে তাদের ওপর পাল্টা আঘাত হানা হবে এবং তারা নিশ্চিতভাবে পরাজিত হবে। আয়াতুল্লাহ খামেনেয়ী বলেন, মধ্যপ্রাচ্যে নিরাপত্তাহীনতা, যুদ্ধ এবং সন্ত্রাসবাদ ছড়িয়ে দেয়ার এজেন্ডা নিয়েই এ অঞ্চলে সামরিক উপস্থিতি বাড়িয়েছে আমেরিকা। এ কারণে এ অঞ্চলে মার্কিনীদের চলাচল অবশ্যই বন্ধ করে দিতে হবে এবং তাদেরকে পশ্চিম এশিয়া ছেড়ে চলে যেতে হবে।

No comments

Powered by Blogger.