মিরসরাইকে রক্তের বন্ধনে বেঁধেছে ওরা

কাউসার, রনি, মিনহাজ, ইমন, মেহেদী, নাজমুল, রিয়াদ, শাওন, আবির ও শাকিল তারা সবাই শিক্ষার্থী। কেউ বিশ্ববিদ্যালয়ে কেউ বা কলেজে পড়াশোনা করেন। ২০১৫ সালে ১২ এপ্রিল একত্রিত হয়ে একটি সংগঠন প্রতিষ্ঠা করে। ফেসবুকে গড়ে তোলেন ‘রক্তের বন্ধনে মিরসরাই’ নামে একটি অনলাইন স্বেচ্ছাসেবী সংগঠন। প্রথমে এরা সংখ্যায় ৭-৮ জন থাকলেও এখন প্রায় অর্ধশতে পরিণত হয়েছে। মুমূর্ষু রোগীকে রক্তদান, রক্ত যোগাড় করে দেয়ায় এখন তাদের নেশায় পরিণত হয়েছে। প্রতিদিন ৪-৫ ব্যাগ রক্ত সরবরাহ করে যাচ্ছে এই সংগঠনটি। কিছুটা চ্যালেঞ্জিং তবু রক্ত দাতা-গ্রহীতাদের মধ্যে সেতুবন্ধন রচনা করার এই কঠিন কাজই করার নেশা পেয়ে বসে তাদের মধ্যে। ‘এদেশে রক্তের অভাবে আর কেউ মারা যাচ্ছে না’- এই সংবাদটি যেদিন শোনা যাবে সেদিনই হবে এই তরুণদের স্বপ্নছোঁয়ার দিন। জানা গেছে, মুঠোফোন বা ফেসবুক (রক্তের বন্ধনে মিরসরাই) পাতায় একজন মুমূর্ষু রোগীর খোঁজ পেলেই হলো। প্রাণসঞ্চারী রক্ত দিতে ছোটে তারা। শুধু কি তাই, অন্য রক্তদাতা সংগঠনগুলোর সঙ্গেও তাদের রয়েছে ভালো বোঝাপড়া।
এক দল উদ্যমী তরুণ দুই বছর ধরে এভাবেই আর্তমানবতার সেবায় নিজেদের নিয়োজিত করেছে। সংগঠনটির উদ্যোক্তাদের একজন নাজমুল হাসান। বারইয়ারহাট কলেজের বিএ দ্বিতীয় বর্ষের ছাত্র নাজমুল বলেন, ‘মাসে আমরা ১০০ থেকে ১২০ ব্যাগ রক্তের ব্যবস্থা করে দিই। আমাদের সংগঠনের সবাই পরিবারের সদস্যদের মতো হয়ে গেছেন। ধর্মীয় ভেদ নেই।’ একজন ব্যক্তির রক্তের প্রয়োজন হলে তিনি কিভাবে সহায়তা পেয়ে থাকেন জানতে চাইলে নাজমুল বলেন, ‘রক্ত পেতে আমাদের ফেসবুক পেজে পোস্ট দিতে হবে। এই পোস্ট পাওয়ার পর আমরা কিছু তথ্য চেয়ে রক্তের সন্ধানকারীর কাছে মেসেজ পাঠাই। সন্ধানকারীদের কাছ থেকে তথ্য পাওয়ার পর রক্তের গ্রুপ উল্লেখ করে আমাদের বন্ধুদের কাছে তা পৌঁছে দিই। আমরা অ্যাডমিনরা সার্বক্ষণিকভাবে খবরাখবর রাখি। রক্তের সন্ধান পাওয়ার পর তা সরবরাহ করি।’ অনলাইনে অভ্যস্ত নন এমন ব্যক্তিদের কিভাবে সেবা দেওয়া হয় জানতে চাইলে নাজমুল বলেন, ‘সে ক্ষেত্রে আগ্রহী ব্যক্তিকে মোবাইল ফোনে সেবা দেওয়া হয়। ০১৮৪৬-৮৮৪৭০১ (কাউসার, সংগঠনের সভাপতি) নম্বরে ফোন করে রক্তের চাহিদা জানালেও আমরা সেবা দেওয়ার সর্বাত্মক চেষ্টা করে থাকি।’ সংগঠনটির সভাপতি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী ফরহাদ মাহমুদ কাউসার। তিনি বলেন, ‘২০১৪ সালের অক্টোবর মাসে উপজেলার মিঠানালা রামদয়াল উচ্চ বিদ্যালয়ে আমি নিজের উদ্যোগে একটি ব্ল্যাড ক্যাম্পের আয়োজন করি। এরপর চট্টগ্রাম পলিটেকনিক্যালের ছাত্র ফখরুল ইসলাম ইমন, চট্টগ্রাম সিটি কলেজের আশরাফ ভূঁইয়া, বারইয়ারহাট কলেজের মেহেদী হাসান, নাজমুল হাসান, আরাফাত আজিজ, শাকিল শাহব, ফেনী কলেজের রিয়াদ শাউন মিলে ‘রক্তের বন্ধনে মিরসরাই’ নামে ফেসবুকে একটি ফ্যান পেজের মাধ্যমে সাংগঠনিক কার্যক্রম শুরু করি। সেই থেকে আমরা কোনো বিনিময় ছাড়া মুমূর্ষু রোগীদের জন্য রক্ত সরবরাহ করছি। সারা দেশে আমাদের রয়েছে বিস্তৃত নেটওয়ার্ক।
দেশের যেকোনো প্রান্ত থেকে আমাদের নক করলেই আমরা সচেষ্ট হই রক্তের ব্যবস্থা করতে।’ তিনি আরো বলেন, এই কাজে কোনো ছুটির দিন নেই। রাত-দিন ২৪ ঘণ্টাই রক্তের চাহিদা থাকে। যখন তখন ফোন আসে। পালা করে আমাদের কেউ না কেউ সারাদিন অনলাইনে এক্টিভ থাকেন। চাহিদা পাওয়া মাত্রই তা পূরণের জন্য তৎপর হয়ে পড়েন। রক্তদান করা ছাড়াও অনলাইন ভিত্তিক এই স্বেচ্ছাসেবী সংগঠন শীতবস্ত্র বিতরণ, ব্লাড গ্রুপিং সচেতনতামূলক ক্যাম্পেইন, অসহায় রোগীদের সাহায্য করা ইত্যাদি করে থাকে। গত ১২ এপ্রিল ছিল ‘রক্তের বন্ধনে মিরসরাই’য়ের দ্বিতীয় প্রতিষ্ঠাবার্ষিকী। ওই দিন সকালে মিরসরাই জেলা পরিষদ মিলনায়তনে কেক কেটে সংগঠনের জন্মদিন উদয্যাপন করা হয়। অনুষ্ঠানে কল্যাণ দাশকে ৪৮ বছর বয়সে সর্বোচ্চ ৯৭ ব্যাগ রক্তদানকারী এবং রক্তের বন্ধনে মিরসরাই সংগঠনের উপদেষ্ঠা সুজন মন্ডলকে ৩৫ বছর বয়সে দ্বিতীয় সর্বোচ্চ ৩৯ ব্যাগ রক্তদানকারী হিসেবে সম্মাননা দেয়া হয়। আলোচনাসভায় অংশ নেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কায়সার খসরু, সমাজসেবা কর্মকর্তা জসীম উদ্দিন, সাংস্কৃতিক ব্যক্তি অধ্যাপক ডা. জামশেদ আলম, মিরসরাই প্রেস ক্লাবের সভাপতি শারফুদ্দীন কাশ্মীর, সাধারণ সম্পাদক নুরুল আলম কমফোর্ট হাসপাতালের চেয়ারম্যান নিজাম উদ্দিন প্রমুখ। অতিথিরা এলাকার শিক্ষিত তরুণদের এই উদ্যোগের ভূয়সী প্রশংসা করেন। তাদের সব কাজে পাশে থাকার কথা জানান। সমাজসেবা কর্মকর্তা মো: জসীম উদ্দিন বলেন, ‘এরাই বদলে দিতে পারে একটি সমাজ ও রাষ্ট্র। তাদের যেকোনো মহতী উদ্যোগে সরকারের সমাজসেবা অধিদপ্তর পাশে থাকবে। ’

No comments

Powered by Blogger.