নিজেকেই দুষছেন নাসির

জাতীয় দলের জার্সি গায়ে নাসির হোসেনকে সর্বশেষ কবে খেলতে দেখা গেছে তা হয়তো ভুলতে বসেছেন ভক্তরা। তবে এজন্য নিজেকেই দূষছেন বাংলাদেশের অন্যতম সেরা এ অলরাউন্ডার। বছরের শুরুতে ভারতে টি-টোয়েন্টি বিশ্বকাপ দলে ছিলেন নাসির হোসেন। কিন্তু এক ম্যাচেও মাঠে নামানো হয়নি তাকে। এ নিয়ে আলোচনা-সমালোচনা কম হয়নি। ধারণা করা হচ্ছিল প্রধান কোচ হাথরুসিংহে তাকে খেলাননি। তিনি ভরসা রেখেছেন দলের অন্য ক্রিকেটারদের ওপরই। দলে থেকেও মাঠে নামতে পারেননি নাসির। শুধু তাই নয়, এই তরুণ ক্রিকেটার মনে করেন এখন জাতীয় দলে জায়গা পাওয়া অনেক কঠিন। যত ভালো ক্রিকেটারই হোক জোর দিয়ে বলতে পারবে না জাতীয় দলে আমি স্থায়ী। অক্টোবরে বাংলাদেশ সফরে আসার কথা রয়েছে ইংল্যান্ড ক্রিকেট দলের। তারা বাংলাদেশের বিপক্ষে সূচি অনুসারে খেলবে দুটি টেস্ট ও তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। এই সিরিজকে লক্ষ্য করেই শুরু হয়েছে ৩০ ক্রিকেটার নিয়ে প্রাথমিক ক্যাম্প। অবশ্য ক্যাম্পে নেই সাকিব আল হাসান ও  মোস্তাফিজুর রহমান। এই ক্যাম্প থেকেই বেছে নেয়া হবে টেস্ট ও ওয়ানডে দল। কিন্তু নাসির হোসেন জোর দিয়ে বলতে পারছেন না তিনি এই দলে থাকতে পরবেন কি-না। নাসির অবশ্য মনে করেন শুধু নিজেরটা না, যেকোনো জায়গা ধরে রাখাই এখন কঠিন, ‘শুধু আমার জায়গা না। সবার জায়গাই অনেক কঠিন হয়ে গেছে। দেখবেন এমন ক্রিকেটাররা আছে যারা একাই ম্যাচ জিতিয়ে দিচ্ছে। এখন পারফরমার অনেক। জাতীয় দলে এখন কেউ বলতে পারবে না, এই জায়গাটা আমার। সবার জন্যই উন্মুক্ত আছে। কে, কখন জাতীয় দলে ঢুকবে এটা বলা কঠিন। সবখানেই প্রতিযোগিতা অনেক বেড়েছে।’ কন্ডিশনিং ক্যাম্পে প্রাথমিক দলের ৩০ সদস্যের মধ্যে অফস্পিন অলরাউন্ডার চারজন। এরা হলেন- মাহমুদউল্লাহ রিয়াদ, নাসির হোসেন, শুভাগত হোম চৌধুরী ও মোসাদ্দেক হোসেন সৈকত। স্পিন বোলিং অলরাউন্ডারের জায়গায় প্রতিযোগিতা বেড়ে যাওয়া প্রসঙ্গে নাসির হোসেন বলেন, ‘আগের চেয়ে এই জায়গায় খেলোয়াড় এখন বেশি। তাই আমাদের প্রতিযোগিতা বেড়েছে।’ নাসির অবশ্য এমন প্রতিযোগিতার কথা না ভেবে আপাতত ফিটনেস ?অনুশীলন নিয়েই ভাবতে চান। তিনি বলেন, ‘আমাদের সবার ফোকাস এখন ১৪-১৫ দিনের ফিটনেস অনুশীলনের দিকে। আমি কখনো চাইনি যে আমিও প্রতিযোগিতায় যাই। দল আসলে চায় কখন, কাকে খেলাবে। চেষ্টা থাকবে যেন আর প্রতিযোগিতায় না যেতে হয়।’ জাতীয় দলের হয়ে তিন ফরমেটের ক্রিকেটেই নৈপুণ্য দেখাতে চান নাসির। বলেন, ‘এটা (একাদশে থাকা) আসলে আমার হাতে নেই। এটা টিম ম্যানেজম্যান্টের হাতে। আমি আমার সাধ্যমতো চেষ্টা করছি। অবশ্যই আমার ইচ্ছা থাকবে টি-টোয়েন্টি, টেস্ট বা ওয়ানডে, সবখানে ভালো কিছু করে যেন আমি তিনটা ফরম্যাটেই খেলতে পারি।’ অন্যদিকে জাতীয় দল থেকে বাদ পড়ার কারণও বের করেছেন তিনি। এজন্য তিনি নিজের পারফরম্যান্সকেই দূষছেন। নাসির মনে করেন সাম্প্রতিক ক্রিকেটে সবার প্রত্যাশা পূরণ করতে পারেননি তিনি। আর নাসির বলেন, ‘ক্রিকেটারদের সব মৌসুম এক রকম যায় না। হয়তো আমি সেভাবে সবার প্রত্যাশা পূরণ করতে পারিনি।’

No comments

Powered by Blogger.