সিরিয়ার চোরাবালিতে পড়েছে রাশিয়া

সিরিয়ায় বিমান হামলার মাধ্যমে রাশিয়া চোরাবালিতে পতিত হচ্ছে বলে মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। দেশটির প্রেসিডেন্ট বাশার আল আসাদবিরোধীদের ওপর রুশ হামলার বিরুদ্ধে কঠোর হুশিয়ারি উচ্চারণ করে বলেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ­াদিমির পুতিন এই চোরাবালি থেকে বের হতে পারবে না। এর মাধ্যমে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) আরও শক্তিশালী হচ্ছে। শুক্রবার হোয়াইট হাউসে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন ওবামা। তবে সিরিয়ায় রাশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্র ছায়াযুদ্ধ করবে না বলেও স্পষ্ট করেন তিনি। খবর এএফপি ও রয়টার্সের। প্রেসিডেন্ট ওবামা বলেন, রুশ প্রেসিডেন্ট ভ­াদিমির পুতিনের সঙ্গে গত ক’দিন আগে বৈঠকের সময় তিনি স্পষ্ট বুঝতে পেরেছিলেন যে, ইসলামিক স্টেট এবং ‘মডারেট অপজিশন’ বা যারা উগ্রপন্থী নয় এ রকম বিরোধীদের মধ্যে পার্থক্যটা পুতিন আলাদা করতে পারেন না। তিনি আরও দাবি করেছেন, তিনি মস্কোর সঙ্গে কাজ করতে প্রস্তুত ছিলেন। কিন্তু, রাশিয়া এখন যেসব লক্ষ্যবস্তুতে বিমান হামলা করছে তার যদি কোনো পরিবর্তন না করে তাহলে ব্যাপারটা রাশিয়ার জন্য খুব একটা ভালো হবে না বলেও সতর্কতা দিয়েছেন তিনি।
আমেরিকা চাইছে, রুশ বাহিনী যেন শুধু ইসলামিক স্টেট-এর উপরে আক্রমণ চালায়। কিন্তু তাদের অভিযোগ এটি না করে রাশিয়া ইসলামিক স্টেটসহ সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ বিরোধী, অন্য আরও যত গোষ্ঠী আছে তাদের সবার ওপরই হামলা চালাচ্ছে। ওবামা আরও বলেন, পুতিনের সঙ্গে মতবিরোধ ও উত্তেজনা বাড়লেও সিরিয়ায় যুক্তরাষ্ট্র-রাশিয়া ছায়াযুদ্ধে জড়াবে না। রুশ হামলার মাত্র ৫ শতাংশ আইএসের বিরুদ্ধে- ব্রিটেন : সিরিয়ায় রাশিয়ার প্রতি ২০টি বিমান হামলার মাত্র একটি করা হচ্ছে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটকে (আইএস) লক্ষ্য করে, এমন অভিযোগ ব্রিটেনের প্রতিরক্ষামন্ত্রী মাইকেল ফ্যালনের। ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রীর বরাত দিয়ে ডেইলি সান জানায়, ব্রিটিশ গোয়েন্দা সংস্থার পর্যবেক্ষণে জানা গেছে সিরিয়ায় রুশ হামলায় কেবল পাঁচ শতাংশ আইএসকে লক্ষ্য করে হচ্ছে। হামলায় বেশিরভাগই বেসামরিক নাগরিক ও প্রেসিডেন্ট বাশার আল আসাদ সরকারের বিরুদ্ধে যুদ্ধরত ফ্রি সিরিয়ান বাহিনীর সদস্যরা নিহত হচ্ছে। তিনি বলেন, রাশিয়ার হস্তক্ষেপ সংকটকে আরও ‘জটিল’ করেছে। প্রত্যেক সকালে যেখানেই বোমা হামলা করা হচ্ছে তা আমরা খতিয়ে দেখছি। বেশিরভাগ হামলা আইএসকে লক্ষ্য করে হচ্ছে না। আমাদের কাছে তথ্য আছে, তারা বেসামরিক এলাকায় বোমা ফেলছে এবং বেসামরিক নাগরিক হত্যা করছে। এছাড়া তারা আসাদের বিরুদ্ধে যুদ্ধরত ফ্রি সিরিয়ান বাহিনীর ওপর বোমা ফেলছে। তারা আসাদের হাতকে শক্তিশালী এবং দুর্দশাকে স্থায়ী করছে। শুক্রবার রাশিয়া তৃতীয় দিনের মতো সিরিয়ায় হামলা চালায়। রাশিয়া বলেছে, আইএসকে লক্ষ্য করে হামলা চালানো হচ্ছে। তবে পুতিন তার সামরিক অভিযানের ব্যাপারে কড়া আন্তর্জাতিক সমালোচনার সম্মুখীন হচ্ছেন।
রুশ হামলা আরও জোরদার সিরিয়ায় বিমান হামলা শনিবার আরও জোরদার করেছে রাশিয়া। তবে বেসামরিক অবস্থানে বিমান হামলা চালানো হচ্ছে বলে করা বিভিন্ন মানবাধিকার সংস্থার দাবি নাকচ করে দিয়েছে মস্কো। সিরিয়ার সরকারি বাহিনীর সঙ্গে সমন্বয় ছাড়া আইএসবিরোধী বিমান হামলা সফল হবে না বলে মন্তব্য করেছেন দেশটির পররাষ্ট্রমন্ত্রী ওয়ালিদ আল-মুয়ালেম। রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয় মুখপাত্র ইগোর কোনাসেঙ্কোভ বলেন, আমি আবারও জোর দিয়ে বলতে চাই- বেসামরিক স্থাপনা বা আবাসিক ভবনে কোনো ধরনের বিমান হামলা চালানো হয়নি। বেসামরিক মানুষের সুরক্ষার্থে অনেক যাচাই-বাছাই ও বিশ্বস্ত সূত্র নিশ্চিত করার পর হামলায় যাচ্ছে রুশ বিমান। এমন বক্তব্যের পাশাপাশি শুক্রবার রাত থেকে তৃতীয় দিনের মতো সিরিয়ার মারাত আল-নুমান এবং রাক্কায় রুশ বিমান থেকে চালানো হামলার ছবি প্রকাশ করে দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়। এদিকে, প্রথমবারের মতো সিরিয়ার লাতাকিয়া বিমান ঘাঁটির ছবি প্রকাশ করেছে একটি রুশ গণমাধ্যম। রুশ গণমাধ্যম আরটি প্রকাশিত ভিডিও সংবলিত এক প্রতিবেদনে দেখা যায়, আইএস দমনে সিরিয়ার লাতাকিয়া বিমান ঘাঁটি থেকে বিমান হামলা চালাচ্ছে বাহিনী। প্রতিবেদনে বলা হয়, লাতাকিয়ার বিমান ঘাঁটি থেকে মাত্র ৪০ কিলোমিটার দূরে আইএস অবস্থান থাকায় উড্ডয়ন ও অবতরণে বাড়তি সতর্কতা অবলম্বন করছে রাশিয়ার এসইউ-থার্টিফোর যুদ্ধবিমানগুলো। বিমান ঘাঁটি ঘিরেও নেয়া হয়েছে কঠোর নিরাপত্তা। ড্রোনের সাহায্যে আইএস অবস্থান নিশ্চিত হওয়ার পরই হামলা চালানো হচ্ছে।

No comments

Powered by Blogger.