ডাবের পানিতে অনেক উপকার

গরমের মধ্যে এক গ্লাস ডাবের পানি থেকে ভালো আর কিছু কি হতে পারে? অসাধারণ মনে হবে। তবে সেইসাথে ডাবের পানির বেশ কিছু উপকারিতা আছে।
অনেকেই জানেন না অ্যাসিডিটিতে ডাবের পানিতে খুব তাড়াতাড়ি রিলিফ দেয়। অ্যাসিডিটি তো সারবেই তার সঙ্গে বুক জ্বালা থেকেও সঙ্গে সঙ্গে আরাম পাবেন।
নিয়মিত ডাবের পানি পান করলে আপনার রক্তচাপ নিয়ন্ত্রণে থাকবে। ডাবের পানি পান করলে রক্ত চলাচল ঠিক থাকবে এবং তার ফলে রক্তচাপ কম হবে। এবং আপনার হার্টও ভালো থাকবে। নিয়মিত ডাবের পানি পান করলে রক্তে চিনির মাত্রাও নিয়ন্ত্রণে থাকে।
আপনি যদি শরীরের ওজন কমানোর কথা ভাবেন তাহলে আপনার ডায়েটে অবশ্যই ডাবের পানি রাখবেন। এতে ফ্যাটের মাত্রা খুব কম থাকে। এবং পেট ভরিয়ে রাখে অনেকক্ষণ। এতে করে অন্য কিছু খেতে ইচ্ছা হবে না আপনার।
ডাবের পানিতে অনেক রকমের নিউট্রিয়েন্টস এবং ভিটামিন আছে। অ্যান্টি ভাইরাল এবং অ্যান্টি ব্যাকটেরিয়াল প্রপার্টিও আছে এতে। এর ফলে আপনার ইমিউন সিস্টেম এর উন্নতি ঘটবে। ফ্লু এর মতো ভাইরাল ইনফেকশনের প্রকোপও কমিয়ে দেবে।
ডাক্তার অনেক সময় গর্ভবতী মহিলাদের ডাবের পানি খাওয়ার মতামত দেন। কারণ নিয়মিত ডাবের পানি পান করলে কোষ্ঠকাঠিন্য দূর হয় আর বদহজমও ঠিক হয়ে যায়।
ডাবের পানিতে পটাসিয়াম‚ ম্যাগনেসিয়ামের মত মিনারেল থাকায় যারা কিডনির অসুখে ভুগছেন তাদের জন্য উপকারী। ডাবের পানি Diuretic-এর কাজ করে ফলে মুত্রত্যাগের পরিমাণ বেড়ে যায়।
আপনার ত্বকের জন্যেই খুব উপকারী ডাবের পানি। ব্রণ বা অ্যাকনে হলে তার ওপর ডাবের পানি লাগালে সত্ত্বর ফল পাবেন। হাত এবং নখের জন্যেও ডাবের পানি ব্যবহার করতে পারেন।

No comments

Powered by Blogger.