আগাম নির্বাচনে রাজি আসাদ

সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ আকস্মিক সফরে মস্কোতে
সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ তার দেশে পরবর্তী নির্বাচন অনুষ্ঠানে প্রস্তুত রয়েছেন বলে জানিয়েছেন। রোববার দামেস্কে এমপিদের সঙ্গে বৈঠকে তিনি এ কথা জানান। ওই বৈঠকে থাকা রাশিয়ার কমিউনিস্ট পার্টির পার্লামেন্ট সদস্য আলেকজান্দার ইয়ুশেঙ্কো সিরিয়া থেকে জানান, সিরিয়ার প্রেসিডেন্ট সংবিধান সংশোধন, সংসদীয় নির্বাচন এবং জনগণ প্রয়োজন মনে করলে আগাম প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠানের বিষয়ে আলোচনা করতেও রাজি রয়েছেন। নির্বাচনে জয়ের ব্যাপারে আসাদ আত্মবিশ্বাসী বলেও তিনি জানান।
আলোচনাকালে আসাদ বলেন, এই সন্ত্রাসবাদবিরোধী লড়াই সার্বভৌমত্ব এবং সহযোগিতার ওপর নির্ভর আগামীর বিশ্ব গড়ার ভিত্তি নির্মাণ করবে। তিনি রাশিয়ার উপপ্রধানমন্ত্রী দিমিত্রি রোগোজিন, রুশ পার্লামেন্ট ডুমার স্পিকার সের্গেই নারিশকিন এবং ডুমা সভাপতি ভ্যালেন্টিনা মাতভিয়েঙ্কোর সিরিয়া আগমনের প্রতীক্ষা করছেন বলে জানান। আসাদ রুশ বিমান হামলার অভাবনীয় সাফল্যের কথাও উল্লেখ করেন। শনিবার রুশ পার্লামেন্ট সদস্যদের সঙ্গে সিরীয় নেতাদের আলোচনার পর রাশিয়ার সরকারি সংবাদ সংস্থা তাস এ খবর প্রকাশ করে। গত শুক্রবার রুশ প্রতিনিধিরা ওষুধ এবং শিশু খাদ্য বোঝাই ত্রাণসামগ্রী নিয়ে দামেস্কে পৌঁছান।
রাশিয়ার কমিউনিস্ট পার্টির অপর এক পার্লামেন্ট সদস্য সের্গেই গাভরিলভ বলেন, আসাদ আমাদের সরকারের সঙ্গে আরও কার্যকরভাবে কাজ করতে আগ্রহী। তিনি পানি সরবরাহ, ত্রাণ সহায়তা, তেল-গ্যাস ক্ষেত্রের উন্নয়নের মতো গুরুত্বপূর্ণ বিষয়ে কাজ করতে আগ্রহ প্রকাশ করেছেন।
উল্লেখ্য, ৩০ সেপ্টেম্বর থেকে সিরিয়ায় বিমান হামলা শুরু করে রাশিয়া। মস্কো বলছে, এখন পর্যন্ত প্রায় ৫০০টি সন্ত্রাসী লক্ষ্যবস্তুতে আঘাত হানা হয়েছে। রাশিয়ার দাবি, তাদের অভিযানের মূল লক্ষ্য হলো ইসলামিক স্টেট (আইএস)। এদিকে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা দেশগুলোর অভিযোগ, আইএসের বিরুদ্ধে বিমান হামলা চালানোর কথা বলা হলেও রাশিয়া মূলত প্রেসিডেন্ট আসাদের বিরোধিতাকারী বিদ্রোহী গোষ্ঠীগুলোর বিরুদ্ধে অভিযান চালাচ্ছে। এরই মধ্যে যুক্তরাজ্য ও তুরস্কসহ কিছু দেশ প্রেসিডেন্ট আসাদের সমর্থনে চালানো রাশিয়ার বিমান হামলাকে একটি ভুল সিদ্ধান্ত বলে আখ্যায়িত করেছে।
রাশিয়ার প্রস্তাব সিরিয়ার বিদ্রোহীদের নাকচ : সিরিয়ায় নির্বাচন দেয়া সংক্রান্ত রাশিয়ার প্রস্তাব নাকচ করে দিয়েছে ফ্রি সিরিয়ান আর্মির অধীনস্ত বিদ্রোহী সংগঠনগুলো। একই সঙ্গে আসাদ সরকারকে সহায়তায় রাশিয়াকে আগে বোমা হামলা বন্ধ করতে হবে বলেও উল্লেখ করেছে তারা। খবর রয়টার্সের।
রাশিয়ার নির্বাচনের ফর্মুলার বিষয়ে ফুরসান আল হক নামক সংগঠনের প্রধান ফারেস বায়ুস বলেন, এর মানে হচ্ছে, আসাদকে অন্তর্বর্তীকালের জন্য ক্ষমতায় রাখা। সহায়তার ব্যাপারে তিনি বলেন, রাশিয়াকে প্রথমে ফ্রি সিরিয়ান আর্মির সদর দফতরগুলোতে বোমা হামলা চালানো বন্ধ করতে হবে। এরপর তারা সহায়তার ব্যাপারে প্রস্তাব দিক। অবশ্য আমাদের পক্ষ থেকে সহায়তা চাওয়া হয়নি।
সৌদি বাদশাহ- কেরি বৈঠক : মধ্যপ্রাচ্য সফরে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী জন কেরি সৌদির বাদশাহ সালমানের সঙ্গে সাক্ষাৎ করেছেন। সিরিয়ায় পুনরায় শান্তি প্রক্রিয়া বাস্তবায়নে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশের প্রধানদের সঙ্গে আলোচনার একটি অংশ ছিল সৌদি বাদশার সঙ্গে কেরির এ সাক্ষাৎ।
শনিবার রাতে সৌদি আরবের রাজধানী রিয়াদের বাইরে বাদশাহর খামারে তার সঙ্গে সাক্ষাৎ করেন কেরি। ওই বৈঠক সম্পর্কে স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, প্রেসিডেন্ট বাশার আল আসাদ ব্যতীত একটি সমন্বিত এবং স্থিতিশীল সিরিয়ার বিষয়ে কেরি এবং বাদশাহ তাদের অঙ্গীকার পুনর্ব্যক্ত করেন।

No comments

Powered by Blogger.