কাশ্মীরে বিএসএফ বহরে হামলা

পাঞ্জাবের গুরদাসপুরে হামলার পরে জঙ্গিরা এবার হামলা চালাল জম্মু-কাশ্মীরের উধামপুরে। বুধবার ভোরে বিএসএফের একটি কনভয় লক্ষ্য করে হামলা চালায় জঙ্গিরা। বিএসএফ-জঙ্গি সংঘর্ষে নিহত হয়েছে দুই জওয়ান ও এক জঙ্গি। আরও ১১ বিএসএফ আহত। হামলাকারী পাকিস্তানি নাগরিক বলেও দাবি করেছে তারা। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়, উধামপুর শহর থেকে ১০ কিলোমিটার দূরে সামরুলি এলাকার কাছের একটি মহাসড়কে এ হামলা চালানো হয়। সামরিক পোশাকে দুই ‘সন্ত্রাসী’ বিএসএফ সদস্যদের বহনকারী বাসটিকে থামতে বলে। এরপর গুলি ছুড়তে শুরু করে তারা। ওই হামলায় নিহত হন দুই সেনাসদস্য। তাদের লক্ষ্য করে পাল্টা গুলি চালায় বিএসএফ।   সেসময় এক হামলাকারী নিহত হয় বলে জানায় এনডিটিভি। পরে স্থানীয় তিনজনকে জিম্মি করে জঙ্গলে পালিয়ে যায় আরেক হামলাকারী। চার ঘণ্টা পর প্রামবাসীদের সহায়তায় আটক করা হয় তাকে।
জম্মুর পুলিশের আইজি দানীশ রানা এনডিটিভিকে বলেন, প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা গেছে আটক হওয়া উসমান পাকিস্তানের ফয়সালাবাদের নাগরিক। হিন্দু মারার জন্য এসেছি উধামপুরের বিএসএফ কনভয় হামলার তিন জঙ্গির মধ্যে হাতেনাতে ধরাপড়া জঙ্গির নাম মোহাম্মদ নাভেদ। গ্রেফতারের পর প্রাথমিক জিজ্ঞাসাবাদে সে তার নাম বলেছিল কাশিম খান ওরফে উসমান। জিজ্ঞাসাবাদে নাভেদ জানায়, সে পাকিস্তানের ফয়সালাবাদের বাসিন্দা। বাবা মোহাম্মদ ইয়াকুব। দুই ভাই ও এক বোনের মধ্যে একভাই মোজা ব্যবসায়ী, অন্যভাই জেসি ইউনিভার্সিটির প্রভাষক। বারো দিন আগে দলবলসহ সে জম্মুতে ঢুকেছে। নাভেদ বলেন, ভারতের হিন্দুদের মারার জন্যই আমি এখানে এসেছি। এর ভেতরে আনন্দ আছে। নাভেদ আরও বলে, আমি লস্করই তায়্যৈবার সদস্য। পাকিস্তান থেকেই আমি জঙ্গি হামলার প্রশিক্ষণ নিয়েছি। উল্লেখ্য, মুম্বাই হামলার (২০০৮) জঙ্গি আজমল কাসাভের পর এই প্রথম কোনো জঙ্গিকে জীবিত ধরল ভারত।
পাকিস্তানে হামলা করুক ভারত
-সাবেক আইএসআই প্রধান
ক্রমেই উত্তেজনার পারদ চড়ছে পাক-ভারত সীমান্তে। এই পরিস্থিতি বদলাতে হয় কাশ্মীর ইস্যুর সমাধান করা হোক, নয়তো পাকিস্তানের ওপর হামলা করুক ভারত। সীমান্তে শান্তি ফেরানোর এটাই একমাত্র উপায়।’- বুধবার এমনই মন্তব্য করলেন পাক গুয়েন্দা সংস্থা আইএসআইয়ের সাবেক ডিরেক্টর হামিদ গুল। এদিন বিএসএফের বহরে পাক জঙ্গিদের হামলার ঘটনার পরই ভারতের এক প্রথমসারির টিভি চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে ইন্দো-পাক সীমান্তের অস্থিরতা নিয়ে এ কথা বলেন গুল। এ সময় বিএসএফের ওপর হামলায় হাতেনাতে ধরা পড়া পাকিস্তানি নাগরিক পরিচয় দেয়া নাভেদের ‘পাকিস্তানি জাতীয়তা’ অস্বীকার করেন গুল।ফাস্টপোস্ট, আইবিএন।

No comments

Powered by Blogger.