গণতন্ত্রের সুসংহতের জন্য গণমাধ্যমের স্বাধীনতার বিকল্প নেই -গণমাধ্যমের স্বাধীনতা দিবসে অধিকারের মানববন্ধন ও আলোচনা সভায় বক্তারা

গণতন্ত্রের সুসংহতের জন্য গণমাধ্যমের স্বাধীনতার বিকল্প নেই। গণতন্ত্র বেঁচে থাকলেই গণমাধ্যম বেঁচে থাকবে। প্রতিনিয়ত গণতন্ত্রের অধিকার হরণ হয় বলে গণমাধ্যমের স্বাধীনতা ক্ষীনপ্রান নিয়ে বেঁচে আছে। বলতে গেলে গণমাধ্যমের স্বাধীনতা বলতে কিছুই নেই। ৯০ সালের পর থেকেই গণমাধ্যমের শীর্ষ নেতৃবৃন্দ রাজনৈতিক দুই দলের লেজুড় ভিত্তিক হয়ে গেছে। এই বিভক্তি থেকে বেরিয়ে আসলে না পারলে পরিপূর্ণভাবে গণমাধ্যমের স্বাধীনতা আসবে না। গণমানুষের জন্য গণমাধ্যম স্বাধীনভাবে কাজও করতে পারবে না। আন্তর্জাতিক গণমাধ্যমের স্বাধীনতা দিবসের আলোচনা সভায় অতিথিরা এসব কথা বলেন।
গত ৩ মে নগরীর বিকেলে চকবাজারস্থ ফুলতলা এলাকায় উক্ত দিবস উপলক্ষে অধিকার চট্টগ্রাম এইচআরডি নেটওয়ার্ক এর উদ্যোগে মানববন্ধন ও একটি কলেজ মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অধিকার ফোকাল পারসন ওসমান জাহাঙ্গীরের সঞ্চালনায় এইচআরডি ফৌজিয়া আক্তার লোটন এর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন বিশিষ্ট মানবাধিকার কর্র্মী ও শিক্ষাবিদ ড. মোঃ সানাউল্লাহ। আলোচনা সভার শুরুতে দিবসের প্রতিপাধ্য বিষয় নিয়ে প্রবন্ধ পাঠ করেন এইচআরডি লেখক আবদুল্লাহ মজুমদার। এ সময় আরো বক্তব্য রাখেন সন্দ্বীপের এইচআরডি দিদারুল আলম, নগরীর হুমায়রা জান্নাত হিমালী, হাটহাজারীর সমীর, সাতকানিয়ার ইমরান সোহেল, মহেশখালীর জহিরুল ইসলাম, হামিদুল হক চৌধুরী, আনোয়ারার সাইফি আনোয়ারুল আজিম, পেকুয়ার বেলাল হোসেন, বাঁশখালীর মিজানুর রহমান, কুতুবদিয়ার নিজাম কুতুবি, তৌহিদুল ইসলাম, আব্দুল আরিফ প্রমূখ।

No comments

Powered by Blogger.