বৃটেনে শিশু যৌন নিগ্রহ- তদন্ত চলছে রাজনীতিবিদসহ ১৪৩৩ জনের বিরুদ্ধে

বৃটেনে ১৪৩৩ ব্যক্তির বিরুদ্ধে শিশু যৌন নির্যাতনের অভিযোগ তদন্ত করছে পুলিশ। এর মধ্যে রয়েছেন ২৬১ জন নামী-দামি তারকা ও রাজনীতিবিদ। এ অভিযানের নেতৃত্বদানকারী একজন জ্যেষ্ঠ কর্মকর্তা জানিয়েছেন এ তথ্য। ইংল্যান্ড ও ওয়েলস পুলিশ এ সংক্রান্ত বিভিন্ন তথ্য-উপাত্ত প্রকাশ করেছে বুধবার। ২০১৪ সালে শিশু যৌন নির্যাতনের অভিযোগগুলো বিশেষভাবে তদন্ত করার জন্য বিশেষ অভিযান শুরু হয়। এরপর থেকে ১৪৩৩ ব্যক্তির বিরুদ্ধে শিশু যৌন হয়রানির অভিযোগ দায়ের করা হয়েছে। এর মধ্যে ২১৬ অভিযুক্ত ইতিমধ্যেই নিহত হয়েছেন। অভিযুক্তদের এ তালিকায় রয়েছেন জাতীয় ও স্থানীয় ৭৬ জন রাজনীতিবিদ। সংগীতাঙ্গনের সঙ্গে জড়িতদের মধ্যে তালিকায় আছেন ৪৩ জন। টেলিভিশন, চলচ্চিত্র বা রেডিও শিল্প সংশ্লিষ্ট আছেন ১৩৫ জন। বেশ কিছু নামী-দামি ব্যক্তিও রয়েছেন অভিযুক্তদের তালিকায়। এর মধ্যে উল্লেখযোগ্য হলেন, রোফ হ্যারিস, গ্যারি গ্লিটার, ম্যাক্স ক্লিফোর্ডের মতো ব্যক্তিত্বও। কিছুটা অতীতে যৌন নির্যাতনের শিকার হয়েছেন, এমন ব্যক্তিরা শ’ শ’ প্রতিষ্ঠান চিহ্নিত করেছেন। সেখানে তাদের ওপর নির্যাতন সংঘটিত হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে ১৫৪টি বিদ্যালয়, ৭৫টি শিশু-নিকেতন, ৪০টি ধর্মীয় প্রতিষ্ঠান, ১৪টি স্বাস্থ্য প্রতিষ্ঠান, ১১টি কমিউনিটি  গ্রুপ, ৯টি করে জেলখানা ও খেলার মাঠ এবং সামরিক স্থাপনাসহ আরও ২৮টি প্রতিষ্ঠান।
এ বিশেষ অভিযানের নেতৃত্বদানকারী কর্মকর্তা সিমন বেইলি সতর্ক করে দিয়ে বলেন, ঘটনার শিকার ব্যক্তিদের সংখ্যা শতকের ঘর ছাড়িয়ে হাজারে পৌঁছে যেতে পারে। যেসব শিশু নির্যাতনের শিকার হয়েছে তাদের প্রতি তিনি আরও বেশি সহায়তার আহ্বান জানান। ২০১২ সালের পর এবছর শিশু নির্যাতনের অভিযোগ ৭১ শতাংশ বৃদ্ধি পেয়েছে। এ বছর প্রায় ১ লাখ ১৬ হাজার অভিযোগ দায়ের করা হয়েছে।
বেইলির মতে, ইন্টারনেটের মাধ্যমে আরও হয়রানি সৃষ্টির সুযোগ সৃষ্টি হয়েছে। তিনি বলেন, শিশুদের যৌন হয়রানি করার সরাসরি ভিডিও এখন অনলাইনে প্রকাশিত হয়। এটিই হতে যাচ্ছে আইনশৃঙ্খলা বাহিনীর জন্য পরবর্তী চ্যালেঞ্জ। তিনি জানান, অভিযোগের সংখ্যা প্রতিদিন বৃদ্ধি পাচ্ছে। সোমবার প্রকাশিত তথ্য-উপাত্ত কেবলমাত্র পুলিশের চ্যালেঞ্জ মোকবিলা ও সমাজের চিত্রই তুলে ধরেছে। তিনি শিশু যৌন নিগ্রহের শিকার ব্যক্তিদের জন্য আরও বেশি তহবিল গঠনের তাগিদ দেন।
এ বছর দায়ের করা ১ লাখ ১৬ হাজার অভিযোগের মধ্যে অতীত যৌন নিগ্রহের অভিযোগ রয়েছে ৫২,৪৪৬টি। এদের কয়েকটি আবার কয়েক দশক পুরনো। এ সংখ্যা ২০১২-এর তুলনায় ১৬৬ শতাংশ বেশি। এসব অভিযোগে জড়িত আছেন বহু হাই-প্রোফাইল ব্যক্তি ও প্রতিষ্ঠান। মোট ১৪৩৩ অভিযুক্তের মধ্যে ৩০ জনের বিরুদ্ধে রয়েছে একাধিক অভিযোগ।

No comments

Powered by Blogger.