খালেদা জিয়ার ঘর ও বাহির by ফারুক ওয়াসিফ

রাজনীতিকেরা মারামারি করেন প্রকাশ্যে, আপস করেন গোপনে। খালেদা জিয়া ৯২ দিন পর বাড়ি ফিরলেন কী প্রকারে, সেই প্রশ্ন তাই উঠবে। সরকারও তাঁকে গ্রেপ্তারের হম্বিতম্বি ছাড়ল কোন জাদুবলে, সেটাও ভাবার বিষয়। খালেদা জিয়া অবশ্য খালি হাতে ফেরেননি, দু-দুইটি দুর্নীতির মামলার জামিন পুনরায় আদায় করে ফিরেছেন। এ ছাড়া তাঁর আর কী করার ছিল? এদিকে সরকার পেল সাময়িক যুদ্ধবিরতি। গদিনশিন সরকারের জন্য আন্দোলন-সংগ্রাম মোকাবিলা দমের পরীক্ষা। দমন-পীড়নের জন্যও দমের দরকার। গত তিন মাসের রাজনৈতিক দুর্যোগে সরকারের দম কিঞ্চিৎ কমে গেছে। অতএব, খালেদা জিয়াকে জেলের ভাত খাওয়ানোয় মন্ত্রী বাহাদুর হাসানুল হক ইনু ও শাজাহান খানের স্বপ্ন আপাতত সফল হওয়ার নয়। গ্রেপ্তারি পরোয়ানা জারির পরে তা তামিল না করার অর্থ একটাই: প্রধানমন্ত্রী শেখ হাসিনা আপাতত খালেদা জিয়াকে জেলে দেখতে চান না। সে পথে গেলে পরিস্থিতি আরও ফেটে পড়ত; বিদেশিরাও ব্যাপারটাকে ভালোভাবে নিত না।
এমনকি কেউ কেউ এমন আশঙ্কাও করেছিলেন, খালেদাকে ‘মাইনাস’ করা হবে মাইনাস টু’র প্রথম ধাপ। গত ৯ ফেব্রুয়ারি প্রকাশিত ইন্টারন্যাশনাল ক্রাইসিস গ্রুপের ‘ম্যাপিং বাংলাদেশ’স পলিটিক্যাল ক্রাইসিস’ নামের প্রতিবেদনেও এমন ইঙ্গিত ছিল। যা হোক, এখন সরকার বলতে পারবে: পরিস্থিতি নিয়ন্ত্রণে। এতই নিয়ন্ত্রণে যে পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়কে তালাবদ্ধ করে রাখার আর দরকার হচ্ছে না। এ ছাড়া আর কী করতে পারত সরকার?
এর মধ্যে দেড় বছর আগে করা এক কৌতুককর প্রশ্নের উত্তরও পেয়ে গেছি। খালেদা জিয়া বিএনপিকে নিয়ে যে ‘মারি না হয় মরি’ লাইন নিলেন, সেখান থেকে ফিরবেন কী করে? সরকার পতন ছাড়া ঘরে ফিরবেন না বলে পণ করেছিলেন, তার কী হবে? এ বিষয়ে পুরোনো ওই কৌতুকটি আবার বলা যায়। এক বেকার যুবক সার্কাস তাঁবুর সামনে একটা নোটিশ ঝোলানো দেখতে পেল: যে ব্যক্তি ১০০ ফুট খুঁটির ওপর উঠে নিচের জালে লাফিয়ে পড়তে পারবে, তাকে দেওয়া হবে ৫০ হাজার টাকা। বেপরোয়া যুবক ভাবল, এ আর এমন কী? খুঁটিটায় তেল মাখানো ছিল না, তাই উঠতে বেগ বা আবেগ কিছুই পোহাতে হলো না। কিন্তু সমস্যা বাধল ওঠার পরে। অত ওপরে উঠে নিচে তাকিয়ে তার যে মাথা ঘোরায়! কিছুতেই তার সাহস হয় না। ওদিকে রিংমাস্টার চেঁচাচ্ছেন, ‘লাফ দে ব্যাটা, লাফ দে।’ কিসের লাফ আর কিসের টাকা! যুবকটির থরথর উত্তর, ‘আমি লাফ দিতাম চাই না, আমারে এহন নামাইব ক্যাডা?’ যেখানেই উঠে বসুন, নামার ব্যবস্থাটা করে রাখুন।
খালেদা জিয়া ঘর ছেড়ে দলীয় দপ্তরে ঘাঁটি গেড়ে আপসহীনতার যে তুঙ্গে উঠেছিলেন, সেখান থেকে নামা আসলেই কঠিন ছিল। অবশেষে সেই সুযোগ সরকারই করে দিল। সরকারের কৌশল হলো দুই পা এগিয়ে এক পা পেছনে আসা। আর বিএনপি নিল দুই পা পিছিয়ে এক পা এগোনোর কৌশল। ধরপাকড়-বন্দুকযুদ্ধ ইত্যাদির পথে দুই পা এগিয়ে সিটি করপোরেশন নির্বাচন দেওয়া হলো এক পা পেছানোর কৌশল। আর বিরোধী দল সংঘাতের পথ থেকে দুই পা পিছিয়ে এক পা এগোল নির্বাচনে অংশ নিয়ে।
এতে লাভ দুই পক্ষেরই। বিরোধীদের চাপ কমে গেলে সরকারও পুলিশ এবং প্রশাসননির্ভরতা কমিয়ে রাজনৈতিক পথে এগোনোর সুযোগ পাবে। বিএনপির পিছু ধাওয়া করতে করতে আওয়ামী লীগ জনগণ থেকে কতটা দূরে সরে গেছে, সেটাও তাদের খতিয়ে দেখতে হবে। খবরে প্রকাশ, প্রধানমন্ত্রী গত তিন মাসের দুঃসময়ে পাশে থাকার জন্য প্রশাসনকে ধন্যবাদ দিয়েছেন। বিএনপির পাশে তেমন কেউ ছিল না, তাই ধন্যবাদ দেবার বালাই তাদের নেই। তবে, বাংলাদেশের সবচেয়ে প্রাচীন রাজনৈতিক দল, সবচেয়ে বেশি গণভিত্তিসম্পন্ন দলকে জনসমর্থনের বদলে প্রশাসনিক শক্তিমত্তার ওপর নির্ভর করতে হচ্ছে, এটা তাদের জন্য মোটেই কৃতিত্বের বিষয় নয়। ক্ষমতা ও জনপ্রিয়তা একসঙ্গে ধরে রাখা শ্যাম রাখি না কুল রাখি অবস্থা।
বিএনপিরও ভাবা দরকার, হরতাল-অবরোধ দিয়ে অচলাবস্থা সৃষ্টি করে রাখার চূড়ান্ত ক্লাইমেক্সে কোনো অজানা শক্তি ‘দম মওলা’ বলে ঝাঁপিয়ে পড়ে সরকারকে উৎখাত করে তাদের গদিতে বসাবে না। ডাব পেকে ঝুনা না হলে আপনাআপনি গাছ থেকে পড়ে না; তার জন্য যে কালবৈশাখীর দরকার, ঈশান কোণে আপাতত তার কোনো লক্ষণ নেই। মানুষকে না জাগিয়ে নিজে অতিজাগ্রত হওয়ার ফল তো অনেক প্রাণের মূল্যে শোধ করতে হলো। বিএনপির নেতৃত্ব জনগণের থেকে বেশি ছুটতে গিয়ে একা হয়ে পড়েছেন, এটা আর অস্বীকার করার জো নেই।
তাই জামিনপ্রাপ্ত হয়ে ঘরের উদ্দেশে রওনা হওয়ার দিনটাকে খালেদা জিয়া তাঁর বাদবাকি রাজনৈতিক জীবনের প্রথম দিন ভাবতে পারেন। ভাবতে পারেন, পরবর্তী নির্বাচনের পথে এটাই তাঁর প্রথম পদক্ষেপ। ঘরে থাকার এই অবকাশে নিজের ভুল শুধরে নিতে পারেন। বুঝে নিতে পারেন, দলের ভেতর কে ঘরের শত্রু বিভীষণ আর কে দুর্গতির গতি। রাজনীতি ও জীবন—দুখানেই ঘর সামলাতে পারাই সাফল্যের চাবি।
দৃশ্যত, খালেদা জিয়া একটি লড়াইয়ে হারলেন, কিন্তু যুদ্ধে হেরেছেন তা বলা যায় না। দ্বিতীয় বিশ্বযুদ্ধে হিটলারের হাতে অধিকৃত ফরাসিদের উদ্দেশে তাদের নেতা জেনারেল দ্য গল বিবিসির ভাষণের শুরুতেই বলেছিলেন: ফ্রান্স হ্যাজ লস্ট আ ব্যাটল, বাট ফ্রান্স হ্যাজ নট লস্ট দ্য ওয়ার (ফ্রান্স একটি সংগ্রামে হেরেছে বটে, কিন্তু যুদ্ধে পরাস্ত হয়নি)। খালেদা জিয়াও এটা বলে তাঁর সমর্থকদের সান্ত্বনা দিতে পারেন। অন্যদিকে, সরকার বর্তমান সংগ্রামে জয়ী হলেও, রাজনৈতিক যুদ্ধে জিতেছে, তা বলা যাবে না। রাজনৈতিক নিপীড়ন ও মানবাধিকার লঙ্ঘনের মাত্রা অনেকের ঘুম হারাম করার জন্য যথেষ্ট। এর দায় রাজনৈতিকভাবেই তাদের শুধতে হবে।
যুদ্ধের মধ্যে অনেক অনেক খণ্ড লড়াই হয়, কিন্তু জয়-পরাজয়ের ফয়সালা হয় শেষ লড়াইয়ে। যুদ্ধজয়ী বলা হয় তাকেই, প্রতিদ্বন্দ্বীকে ধরাশায়ী করে ময়দানে যে দাঁড়িয়ে থাকে। বাস্তবে দুই নেত্রীর দ্বন্দ্বে দুজনের কেউই নিঃশেষিত হননি কিন্তু উভয়ই মানুষের আস্থায় চিড় ধরিয়েছেন। ব্যাপারটা সাম্প্রতিক ইরান-আমেরিকার সমঝোতার মতো: তোমারও লাভ নেই, আমারও ক্ষতি নেই। কেবল চূড়ান্ত সংঘাতটা পিছিয়ে নেওয়া হলো মাত্র।
এখনকার কাজ হলো, রাজনীতিকে চলতে দেওয়া। রাজনীতি চলতে না পারলে বন্দুক-বোমা চলতেই থাকবে। রাজনৈতিক সমস্যাকে বলপ্রয়োগ দিয়ে সমাধান করতে গেলে রাজনীতি পরিত্যক্ত হবে; তার জায়গায় আসবে এমন কিছু, যাকে নিয়ন্ত্রণ করার সাধ্য দুই দলের কারোরই থাকবে না।
ইতিহাসে ও রাজনীতিতে শেষ কথা বলে কিছু নেই। ইতিহাস বিদায় বলে চলে যায় না, ইতিহাস বলে ‘আবার দেখা হবে’।
ফারুক ওয়াসিফ: সাংবাদিক ও লেখক।
bagharu@gmail.com

No comments

Powered by Blogger.