সরকার লেভেল প্লেয়িং ফিল্ড চায় না -আফরোজা আব্বাস

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে বিএনপি সমর্থিত মেয়রপ্রার্থী মির্জা আব্বাসের স্ত্রী আফরোজা আব্বাস বলেছেন, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ওপর সন্ত্রাসী হামলা প্রমাণ করে সরকার চায় না নির্বাচনের আগে লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি হোক। কিন্তু লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি না হলে নির্বাচন অবাধ, নিরপেক্ষ, সুষ্ঠু ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হবে এমন গ্যারান্টিও নেই। এমন পরিস্থিতিতে সরকার সমর্থিত মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা নির্বাচনে একতরফা সুযোগ-সুবিধা নেবে। তারা নিজেদের পক্ষে ফলাফল ঘোষণা করবে-এমন আশংকা রয়েছে নগরবাসীর মাঝে। তিনি আরও বলেন, আমরা আশা করি ভোট দেয়ার ক্ষেত্রে নগরবাসীর আবেগ নির্বাচন কমিশন, প্রশাসন তথা সরকার বুঝতে  পেরেছে। নগরবাসীর এই আবেগের প্রতি সম্মান জানিয়ে সরকার লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি করবে এবং নির্বাচন যাতে অবাধ ও নিরপেক্ষ হয় সেই ব্যবস্থা নেবে। গতকাল পুরান ঢাকায় গণসংযোগকালে গণমাধ্যমের কাছে তিনি এ আশঙ্কার কথা বলেন। সকাল সাড়ে ১০টার দিকে আফরোজা আব্বাস পুরান ঢাকার কাগজীটোলা এলাকায় পৌঁছলে স্থানীয় বিভিন্ন শ্রেণী-পেশার নারী-পুরুষসহ সর্বস্তরের মানুষ গণসংযোগে এসে শামিল হয়। বেলা ১১টার দিকে গণসংযোগ রূপ নেয় বিশাল গণবহরে। পরে তিনি পুরান ঢাকার কাগজীটোলা, শ্যামবাজার, লক্ষ্মীবাজার, বাংলাবাজার, সদরঘাট, কোর্টকাচারি এলাকা, তাঁতীবাজার, লালকুটি, লক্ষ্মীবাজার, ইসলামপুর, আলুবাজারসহ বেশকিছু এলাকায় গণসংযোগ করেন। এ সময় সাবেক মন্ত্রী আবদুল হাই, তাঁতীদল নেতা জাহাঙ্গীর আলম মিন্টু, নিতাই চন্দ্র ঘোষ, ড্যাব নেতা ডা. রফিকুল ইসলাম, অধ্যাপক আলমগীর হোসেন, স্বেচ্ছাসেবক দল নেতা মারুফ আল হাসান, কাউন্সিলর প্রার্থী মেহেরুন নিছা বাশার গণসংযোগে অংশ নেন। আফরোজা আব্বাস পুরান ঢাকার বিভিন্ন বাসভবনে যান এবং ভোটারদের সঙ্গে মতবিনিময়কালে অভিযোগ করে বলেন, সরকারের নানামুখী চাপের কারণে আপনাদের প্রিয় মির্জা আব্বাস আপনাদের কাছে ভোট চাইতে আসতে পারছেন না। এ পরিস্থিতি তার জন্য খুবই বেদনাদায়ক। আমি তার স্ত্রী হিসেবে ২৮শে এপ্রিলের নির্বাচনে আপনাদের কাছে মির্জা আব্বাসের জন্য ভোট ও দোয়া চাইতে এসেছি। এদিকে আজ সকাল ৯টায় ইস্কাটনের হলি ফ্যামেলি হাসপাতাল থেকে নির্বাচনী প্রচারণা শুরু করবেন আফরোজা আব্বাস। পরে ঢাকা বিশ্ববিদ্যালয় উদয়ন স্কুল সংলগ্ন টাওয়ার ভবন, ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল ও বুয়েট এলাকায় গণসংযোগ করবেন তিনি। এদিকে ঢাকা দক্ষিণ সিটি নির্বাচনে বিএনপি সমর্থিত মেয়র প্রার্থী মির্জা আব্বাসের পক্ষে নির্বাচনী প্রচারণা ও প্রস্তুতি নিয়ে গতকাল মতবিনিময় সভা করেছেন বিএনপির নেতৃত্বাধীন ২০দলীয় জোটের শরিক দল বাংলাদেশ ন্যাপ। এদিকে জোটের আরেক শরিক দল এনডিপি নেতারা আদর্শ ঢাকা আন্দোলনের কার্যালয়ে মতবিনিময় করেন। এসময় আদর্শ ঢাকা আন্দোলনের আবদুল হাই শিকদার ও প্রেস ক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক কাদের গণি চৌধুরীসহ নেতারা উপস্থিত ছিলেন।
সাংবাদিক ও সাংস্কৃতিক ব্যক্তিবর্গের গণসংযোগ
এদিকে গতকাল রাজধানীর মতিঝিল এলাকায় মির্জা আব্বাসের মগ মার্কা প্রতীকের পক্ষে ভোট চেয়ে গণসংযোগ ও লিফলেট বিতরণ করেছেন দেশের বরেণ্য সাংবাদিক ও সাংস্কৃতিক ব্যক্তিদের একটি দল। আদর্শ ঢাকা আন্দোলনের সদস্য সচিব ও প্রেস ক্লাবের সাবেক সভাপতি শওকত মাহমুদ, প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক সৈয়দ আবদাল আহমেদ, এম আবদুল্লাহ, কাদের গণি চৌধুরী, সুরকার ইথুন বাবু এ গণসংযোগে অংশ নেন। তারা মতিঝিল মধুমিতা সিনেমা হল থেকে শুরু করেন। এরপর ব্যাংকপাড়া, দিলকুশা এলাকা, দৈনিক বাংলা মোড়, পল্টন এসব এলাকায় গণসংযোগ করেন। এ সময় সরকারি ও বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা ও কর্মচারীরা এই গণসংযোগে যোগ দেন।
শ্রমিক দল, জাসাসের গণসংযোগ ও পোস্টার ছিনতাই
এদিকে শ্রমিক দল ঢাকা মহানগরের সভাপতি কাজী আমির খসরুর নেতৃত্বে দিলকুশা, ফকিরাপুল, দৈনিকবাংলা মোড়, মতিঝিলসহ বিভিন্ন এলাকায় মির্জা আব্বাসের পক্ষে নির্বাচনী গণসংযোগ ও লিফলেট বিতরণ করেন। এছাড়া, বেলা ১১টায় বিএনপির কেন্দ্রীয় সহ-সাংস্কৃতিক সম্পাদক ও জাসাস সভাপতি আব্দুল মালেকের নেতৃত্বে ঢাকার জুরাইন বিক্রমপুর প্লাজা, রহমান মার্কেট, আলম মার্কেট, পোস্তগোলা ও শ্মশান ঘাট এলাকায় মির্জা আব্বাসের পক্ষে নির্বাচনী গণসংযোগ ও লিফলেট বিতরণ করা হয়। জুরাইন মার্কেটে গণসংযোগকালে স্থানীয় সরকারদলীয় সমর্থকরা তাদের সঙ্গে দুর্ব্যবহার করেন। এদিকে কামরাঙ্গীর চরের মুসলিমবাগ এলাকায় প্রচারকর্মী খায়ের উদ্দিনের কাছ থেকে ছাত্রলীগ সন্ত্রাসীরা মেয়র প্রার্থী মির্জা আব্বাসের মগ মার্কা প্রতীকের পোস্টার ছিনতাই করে নিয়ে যায়। খায়ের উদ্দিন অভিযোগ করে বলেন, বেলা ৩টার দিকে ছাত্রলীগ নেতা আলমগীর শাহীন, সাব্বির ও সেলিমসহ ২৫-৩০ জনের সন্ত্রাসী গ্রুপ এসে তার ওপর চড়াও হয় এবং তাকে মারধর করে তার কাছ থেকে পোস্টার ছিনিয়ে নিয়ে যায়।
খালেদা জিয়ার গাড়িবহরে হামলা : হান্নান শাহ ও আলালের নিন্দা
ঢাকা দক্ষিণ সিটি নির্বাচনে আদর্শ ঢাকা আন্দোলন-এর মেয়র প্রার্থী মির্জা আব্বাসের পক্ষে গণসংযোগকালে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার গাড়ি বহরে আওয়ামী সন্ত্রাসীদের হামলার নিন্দা ও প্রতিবাদ জানিয়েছেন মির্জা আব্বাসের প্রধান নির্বাচন সমন্বয়কারী ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আ স ম হান্নান শাহ ও যুবদল সভাপতি সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল। গতকাল এক যৌথ বিবৃতিতে তারা বলেন, মঙ্গলবার রাত সাড়ে আটটার দিকে খালেদা জিয়া গণসংযোগের এক পর্যায়ে ফকিরাপুল বাজারের ফলপট্টি এলাকায় পৌঁছুলে আওয়ামী লীগের মেয়র প্রার্থী সাঈদ খোকন ও আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও এমপি খালেদ মাহমুদ চৌধুরীর নেতৃত্বে মির্জা আব্বাসের কর্মী সমর্থকদের ওপর হামলা চালিয়ে ‘মগ’ মার্কার প্রতীকের নির্বাচনী কার্যালয় ভাঙচুর করে। এ ঘটনায় যুবদল নেতা আলমগীর হোসেন হীরা, রনি মোল্লা, স্বেচ্ছাসেবক দলের নেতা মাহবুবুর রহমান পাখি, মফিজুল ইসলাম টুকু, শওকত আলী, অলিউল্লা অলি ও ছাত্রদল নেতা সোহরাব হোসেনসহ প্রায় ২০/২৫ জন বিএনপি, যুবদল, ছাত্রদল ও স্বেচ্ছাসেবক দলের নেতাকর্মী আহত হন। নেতৃদ্বয় বলেন, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের সামনে এই ন্যক্কারজনক ঘটনা ঘটলেও তারা ছিল নির্বিকার।

No comments

Powered by Blogger.