"ভ্যালেন্টাইনস ডে নিষিদ্ধ হলে ভারতে বন্ধ হবে ধর্ষণ" -আইনজীবী এপি সিং

ভ্যালেন্টাইনস ডে পালন নিষিদ্ধ করলে ভারতে ধর্ষণও বন্ধ হবে বলে মন্তব্য করেছেন নির্ভয়া গণধর্ষণ ও খুনের ঘটনায় দোষী সাব্যস্ত বিনয় ও অক্ষয়ের আইনজীবী এপি সিং। তার এই মন্তব্য ব্যাপক সমালোচনা সৃষ্টি করেছে ভারতজুড়ে।
বিবিসির তথ্যচিত্র ইন্ডিয়াস ডটারে এই এপি সিংয়ের মন্তব্য ঘিরে এর আগেও সমালোচনা হয়েছে। এরপর আবারও তার এই বক্তব্য ঝড় তুলেছে ভারতের সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে।
মেল টুডেতে এপি সিং বলেছেন ''ধর্ষণ আটকাতে গেলে এদেশে আগে নিষিদ্ধ করা উচিত ভ্যালেন্টাইন্ড ডে পালন, নিষিদ্ধ করা উচিৎ 'কিস অফ লভ'-এর মত প্রচার। এ সব কিছুই পশ্চিমা সভ্যতার অন্ধ অনুকরণ। ভারতীয় সংস্কৃতির সঙ্গেও মোটেও এসব খাপ খায় না। ভারতীয় যুবসমাজের মধ্যে ভারতীয় সংস্কৃতির আসলি মূল্যবোধ জাগিয়ে তুলতে ভাইফোঁটা, রাখি বন্ধন, বাবা-মার পুজো সারা দেশ জুড়ে সাড়ম্বরে আরও বেশি করে পালন করা উচিৎ।''
বিবিসি-এর তথ্যচিত্রে নির্ভয়াকে নিয়ে কুরুচিকর মন্তব্য করার জন্য অপরাধী পক্ষের দুই আইনজীবীকে শো কজ নোটিশ ধরিয়েছে বার কাউন্সিল অফ ইন্ডিয়া। তিন সপ্তাহের মধ্যে তাদের জবাবদিহি করার কথা।
ইন্ডিয়াস ডটার-এ এপি সিং মন্তব্য করেছেন ''আমার মেয়ে বা বোন যদি বিয়ের আগেই কোনও সম্পর্কে জড়িয়ে নিজের সম্মান নষ্ট করত, তাহলে আমি তাকে পরিবারের সবার সামন্ব ফার্ম হাউসে নিয়ে গিয়ে গায়ে পেট্রল ঢেলে জ্যান্ত জ্বালিয়ে খুন করতাম।''
এর আগেও অবশ্য সিং মন্তব্য করেছিলেন ধর্ষণের জন্য ছেলেদের থেকে মেয়েরা অনেক বেশি দায়ি।

No comments

Powered by Blogger.