রোনাল্ডো-মেসি দুই মেরুতে!

সতীর্থ গ্যারেথ বেলের সঙ্গে ঠোকাঠুকি, বান্ধবী ইরিনা শায়েকের সঙ্গে বিচ্ছেদ, সর্বশেষ মেজাজ হারিয়ে লাল কার্ড দর্শন। নতুন বছরে অঘটনের চক্করেই আছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। ফিফা ব্যালন ডি’অর জেতার পর কোথায় ঝড় তুলবেন মাঠে, তা নয় উল্টো দু’দিন পরপর ভক্তকুলের কাছে ক্ষমা চাইতে হচ্ছে বিশ্বসেরা ফুটবলারকে! কখনও দলের ছন্নছাড়া পারফরম্যান্সের জন্য, কখনও নিজের অভাবনীয় পাগলামির জন্য। শনিবার গোলের বদলে ক্যারিয়ারের নবম লাল কার্ড দেখেছেন রিয়াল মাদ্রিদের পর্তুগিজ সুপরস্টার। ৪৪ বছর পর কর্দোবার মাঠে খেতে গিয়ে বিপদেই পড়েছিল রিয়াল। কিছুই ঠিকঠাক হচ্ছিল না।
সেই হতাশা থেকেই হয়তো ৮২ মিনিটে মেজাজ হারিয়ে বসেন রোনাল্ডো। কর্দোবা ডেফেন্ডার এডিমারকে আচমকা লাথি ও ঘুষি মেরে রেফারিকে লাল কার্ড দেখাতে বাধ্য করেন সিআর সেভেন। পরে নিজের ভুলটা বুঝতে পেরে ক্ষমা চেয়েছেন। রোনাল্ডো লাল কার্ড দেখেছেন এমন নয় ম্যাচের মাত্র দুটিতে হেরেছে তার দল। পরশু রাতেও বেঁচে গেছে রিয়াল। ৮৮ মিনিটে পেনাল্টি থেকে জয়সূচক গোল করে দলের মান বাঁচিয়েছেন গ্যারেথ বেল। শুরুতে পিছিয়ে পড়েও শেষ অবধি ২-১ গোলের নাটকীয় জয়ে স্প্যানিশ লীগের শীর্ষস্থান ধরে রেখেছে রিয়াল।
রোনাল্ডো যখন ভুল কারণে খবরের শিরোনাম হচ্ছেন, তার ঘোর প্রতিদ্বন্দ্বী লিওনেল মেসি তখন স্বমহিমায় উদ্ভাসিত। পরশু আরেকটি ম্যাজিক শো দেখালেন আর্জেন্টাইন জাদুকর। নিজে করলেন দুই গোল, করালেন আরও দুটি। মেসি জাদুতে এলচের বিপক্ষে ৬-০ গোলের বিশাল জয় পেয়েছে বার্সেলোনা। মেসির মতো জোড়া গোল পেয়েছেন নেইমারও। বাকি দু’গোল জেরার্ড পিকে ও পেড্রোর। ২৮তম জন্মদিনে প্রথম একাদশে সুযোগ পাননি বার্সার আরেক লাতিন নক্ষত্র লুইস সুয়ারেজ। বেঞ্চে বসে সতীর্থদের গোল উৎসব দেখতে হয়েছে তাকে। নিজেকে দুর্ভাগা ভাবতে পারেন সুয়ারেজ। কারণ এলচের বিপক্ষে শুরু থেকে খেলতে পারলে নিশ্চিতভাবেই তার নামের পাশেও গোটা কয়েক গোল থাকত! কাতালানদের জন্য এলচের জাল কাঁপানোই এখন পৃথিবীর সহজতম কাজ। শুধু এ মাসেই কিংস কাপ ও লা লীগা মিলিয়ে বার্সার বিপক্ষে তিন ম্যাচে ১৫ গোল হজমের রেকর্ড গড়েছে এলচে!
বর্তমান চ্যাম্পিয়ন অ্যাটলেটিকো মাদ্রিদও জিতেছে শনিবার। গ্রিজম্যানের জোড়া গোলে রায়োভালেকানোকে ৩-১ ব্যবধানে হারিয়েছে ডিয়েগো সিমিওনের দল। ১৯ ম্যাচে ৪৮ পয়েন্ট নিয়ে শীর্ষে রিয়াল। ২০ ম্যাচে বার্সা ও অ্যাটলেটিকোর সংগ্রহ যথাক্রমে ৪৭ ও ৪৪ পয়েন্ট। পয়েন্ট টেবিলে রিয়াল এগিয়ে থাকলেও এ বছর ব্যক্তিগত পারফরম্যান্সে রোনাল্ডোকে ছাড়িয়ে গেছেন মেসি। ব্যালন ডি’অর যুদ্ধে রোনাল্ডোর কাছে হারার পর শেষ তিন ম্যাচে ছয় গোল করেছেন মেসি। করিয়েছেন তিনটি। রোনাল্ডো অবশ্য মুহূর্তের পাগালামির জন্য ক্ষমা চেয়ে ঘুরে দাঁড়ানোর প্রতিশ্র“তি দিয়েছেন, ‘আমি সবার কাছে ক্ষমা চাইছি, বিশেষ করে এডিমারের কাছে। সেটা আমার হঠকারী আচরণের জন্য।’ এমন সহিংস আচরণের জন্য তিন ম্যাচ পর্যন্ত নিষিদ্ধ হতে পারেন রোনাল্ডো। তবে স্প্যানিশ ক্রীড়া দৈনিক মার্কা জানিয়েছে, এ যাত্রায় বেঁচে যাচ্ছেন সিআর সেভেন। রেফারি আলেজান্দ্রো হার্নান্দেজ তার রিপোর্টে নাকি রোনাল্ডোর বিরুদ্ধে সহিংস আচরণের অভিযোগ আনেননি। সেক্ষেত্রে শুধু এক ম্যাচের নিষেধাজ্ঞা ভোগ করতে হবে রিয়ালের প্রাণভোমরাকে। ওয়েবসাইট।

No comments

Powered by Blogger.