গণগ্রেফতার অব্যাহত- অবরোধের ২৪ দিন : লালমনিরহাটে আ’লীগ-বিএনপি সংঘর্ষ

২০ দলীয় জোটের অবরোধের ২৪তম দিনে গতকাল দেশের বিভিন্ন স্থানে মিছিল-সমাবেশ, সড়ক অবরোধ, গাড়ি ভাঙচুর ও অগ্নিসংযোগ করা হয়। নিরাপত্তা বাহিনী বিভিন্ন স্থানে মিছিল-সমাবেশে বাধা প্রদান করে। লালমনিরহাট জেলায় গতকাল আওয়ামী লীগ ও বিএনপির নেতাকর্মীদের মধ্যে সংঘর্ষে পাঁচজন আহত হয়েছেন। এর মধ্যে দুই বিএনপি কর্মীর অবস্থা আশঙ্কাজনক বলে জানা গেছে। এ দিকে সারা দেশে যৌথবাহিনীর চলমান গণগ্রেফতার অভিযান অব্যাহত রয়েছে। এই অভিযানে বুধবার রাত থেকে গতকাল পর্যন্ত বিএনপি-জামায়াত-শিবিরসহ ২০ দলীয় জোটের অন্তত ২০০ নেতাকর্মীকে আটক করা হয়েছে। 
সিলেট ব্যুরো জানায়, সিলেট বিভাগে সকাল-সন্ধ্যা হরতালে পিকেটিং করার চেষ্টাকালে শহরতলির টুকেরবাজার থেকে জালালাবাদ থানা স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক আবদুল্লাহ আল মামুনকে গ্রেফতার করছে পুলিশ। এ দিকে সকালে সিলেট নগরীর সুবিদবাজার এলাকায় অবরোধের সমর্থনে মিছিল করেছে ছাত্রশিবির। এ সময় তারা সড়ক অবরোধ করার চেষ্টা করলে পুলিশের উপস্থিতি টের পেয়ে সরে যায়।
চট্টগ্রাম ব্যুরো জানায়, চট্টগ্রাম দণি জেলা ছাত্রদলের আহ্বায়ক জসিম উদ্দিনসহ তিনজনকে আটক করেছে পুলিশ। অন্য দু’জন হলেন সাজ্জাদ হোসেন বাবর ও শেফায়েত উল্লাহ। পুলিশ জানায়, গতকাল বিকেল ৪টার দিকে নগরীর কোতোয়ালি থানার সিনেমা প্যালেস মোড় থেকে তাদের আটক করা হয়। জসিম উদ্দিনের বিরুদ্ধে সুনির্দিষ্ট কোনো মামলা এবং অভিযোগ না থাকা সত্ত্বেও তাকে অন্যায়ভাবে গ্রেফতার করা হয়েছে বলে অভিযোগ করেছে দণি জেলা ছাত্রদল। অবিলম্বে তাকে নিঃশর্ত মুক্তি দেয়া না হলে হরতালসহ আরো কঠিন কর্মসূচি দেয়া হবে বলে এক বিবৃতিতে জানান।
রাজশাহী ব্যুরো জানায়, জেলার বিভিন্ন স্থানে বুধবার রাতভর অভিযান চালিয়ে বিএনপি ও জামায়াতের ১০ কর্মীসহ ৪৫ জনকে আটক করেছে পুলিশ। আটককৃতদের মধ্যে নগরীতে বিএনপি-জামায়াতের ছয় কর্মীসহ ৪১ জন ও জেলায় চারজন রয়েছেন। মহানগর পুলিশের মুখপাত্র ও মহানগর গোয়েন্দা শাখার সহকারী কমিশনার ইফতে খায়ের আলম জানান, আটককৃতদের মধ্যে ছয়জনকে নাশকতার মামলায় গ্রেফতার দেখানো হয়েছে। অন্যদের আগের মামলায় গ্রেফতার দেখিয়ে দুপুরে আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠানো হয়। এ দিকে পবা উপজেলায় যাত্রীবাহী বাসে আগুন দেয়ার ঘটনায় মামলা করেছে পুলিশ। মামলায় উপজেলা ছাত্রদল ও ছাত্রশিবিরের ১৪ নেতাকর্মীর নাম উল্লেখসহ অজ্ঞাত আরো ১৫-২০ জনকে আসামি করা হয়েছে। পবা থানার ওসি জানান, ঘটনাস্থল থেকে আহত অবস্থায় আটক দুই যুবককে এ মামলায় গ্রেফতার দেখানো হয়েছে। পুলিশ হেফাজতে রামেক হাসপাতালে তাদের চিকিৎসা চলছে।
লালমনিরহাট সংবাদদাতা জানান, টানা অবরোধের মধ্যে গতকাল সকাল সাড়ে ৯টার দিকে লালমনিরহাট সদর উপজেলার মহেন্দ্রনগর বাজারে আওয়ামী লীগ ও বিএনপি কর্মীদের মধ্যে রক্তক্ষয়ী সংঘর্ষ, ধাওয়া-পাল্টাধাওয়ায় পাঁচজন আহত হয়েছেন। একটি মোটরসাইকেল ভাঙচুরের ঘটনাকে কেন্দ্র করে উভয় দলের সমর্থকদের মধ্যে ঘণ্টাব্যাপী সংঘর্ষ হয় বলে পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানান। আহতরা হলেন, আওয়ামী লীগ কর্মী আব্দুস সালাম (৩৭), ইউপি সদস্য বিএনপি কর্মী নুরুজাজ্জান (৪২), বিএনপি কর্মী রোস্তম আলী (৩০), বিএনপি কর্মী ফিরোজ মিয়া। খবর পেয়ে সদর থানা পুলিশ এসে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। প্রাথমিক চিকিৎসা শেষে আওয়ামী লীগ কর্মী জয়নাল আবেদীন বাড়ি চলে যান। আহত বিএনপি কর্মীদের লালমনিরহাট সদর হাসপাতালে ভর্তি করা হলে সেখান থেকে আশঙ্কাজনক অবস্থায় রুস্তম ও ফিরোজকে রংপুর মেডিক্যাল কলেজ হাসপাতালে প্রেরণ করা হয়েছে। জেলার সহকারী পুলিশ সুপার (সার্কেল) আদিবুল ইসলাম জানান, বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে।
টঙ্গী সংবাদদাতা জানান, গতকাল বেলা ১১টায় ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের বোর্ডবাজার এলাকায় মিছিল করেছে টঙ্গীর গাছা ইউনিট বিএনপি, যুবদল ও ছাত্রদল। অপর দিকে সকাল সাড়ে ৮টায় মহাসড়কের শলিকচূড়া এলাকায় মিছিল করে যুবদল, ছাত্রদল ও স্বেচ্ছাসেবক দল। এ সময় কয়েকটি গাড়ি ভাঙচুরের ঘটনা ঘটে। মহানগর ছাত্রশিবিরও গতকাল কয়েকটি পয়েন্টে মিছিল পিকেটিং করে।
নারায়ণগঞ্জ থেকে সংবাদদাতা জানান, হরতাল এবং অবরোধের সমর্থনে গতকাল সকালে নারায়ণগঞ্জ শহরের মগ্যার্ন স্কুলের সামনে মিছিল করেছে মহানগর শিবির। এ সময় টায়ারে আগুন দিয়ে বিক্ষোভ করে তারা। এতে নেতৃত্ব দেন মহানগরীর শিবিরের সভাপতি যুবায়ের হোসেনসহ বিভিন্ন পর্যায়ের নেতা।
ময়মনসিংহ অফিস জানায়, ময়মনসিংহে সকাল-সন্ধ্যা হরতালকে কেন্দ্র করে বিএনপি ও ছাত্রশিবিরের ৯ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। তাদের মধ্যে বিএনপির চারজন এবং শিবিরের পাঁচ নেতাকর্মী রয়েছেন। এদিকে হরতালের সমর্থনে বিএনপি ও যুবদলের মিছিলে পুলিশ বাধা দিয়েছে। জামায়াত-শিবির রাস্তায় আগুন ধরিয়ে পিকেটিং করেছে।
এ দিকে সকালে হরতালের সমর্থনে শহরে বিএনপি ও জামায়াত-শিবির মিছিল করে। শহরের বেশির ভাগ দোকানপাট বন্ধ রয়েছে। শহরের মাসকান্দা আন্তঃজেলা কেন্দ্রীয় বাস টার্মিনাল, পাটগুদাম ব্রিজের মোড় বাসস্ট্যান্ড ও কাঁচিঝুলি টাঙ্গাইল বাসস্ট্যান্ড থেকে দূরপাল্লার কোনো বাস ছেড়ে যায়নি।
মানিকগঞ্জ সংবাদদাতা জানান, অবরোধের মধ্যে পুলিশ মানিকগঞ্জ জেলা ছাত্রদলের সাবেক সাধারণ সম্পাদক শওকত জাহাঙ্গীর রানাসহ সংগঠনের ছয় নেতাকর্মীকে আটক করেছে। এ ছাড়া বিভিন্ন মামলায় জেলা থেকে আরো ২৯ জনকে গ্রেফতার করা হয়েছে। বুধবার রাতে পুলিশ জেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে তাদের আটক করে।
রংপুর অফিস জানায়, টানা অবরোধের মধ্যে জামায়াত আহূত দুই দিনের হরতালের শেষ দিনেও রংপুর মহানগরীসহ বিভাগের জেলা ও উপজেলাগুলোতে স্বতঃস্ফূর্তভাবে পালিত হয়েছে। হরতালের সমর্থনে নগরীসহ বিভিন্ন এলাকায় ঝটিকা মিছিল করেছে জামায়াত-শিবির। অন্য দিকে নগরীর গ্র্যান্ড হোটেল মোড়ে বিএনপি কার্যালয়ের সামনে অবস্থান নেন দলের নেতাকর্মীরা। সেখানে বিপুল পুলিশ মোতায়েন থাকায় নেতাকর্মীরা বিক্ষোভ করতে পারেননি। হরতালের কারণে রংপুর মহানগরীসহ জেলা, উপজেলাগুলোতে দোকানপাট তেমন খোলেনি। আন্তঃজেলা এবং জেলা, উপজেলাগুলোতে ভারী, মাঝারি ও যানবাহন চলাচল করেনি। জেলা গোয়েন্দা বিভাগের জ্যেষ্ঠ উপপরিদর্শক শরিফুল ইসলাম জানিয়েছেন, বুধবার থেকে রাত ১২টা থেকে বৃহস্পতিবার সকাল পর্যন্ত বিএনপি-জামায়াতের চার কর্মীকে আটক করে আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠানো হয়েছে।
নরসিংদী সংবাদদাতা জানান, লাগাতার অবরোধ ও হরতালের সমর্থনে জেলা বিএনপি ও জামায়াত মিছিল-সমাবেশ করেছে। গতকাল সকালে জেলা বিএনপির একটি বিক্ষোভ মিছিল ঢাকা-সিলেট মহাসড়কের জেলখানা মোড়ে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে পুলিশি বাধার মুখে শেষ হয়। সমাবেশে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান ও সাবেক প্রধানমন্ত্রী দেশনেত্রী বেগম খালেদা জিয়ার ছোট ছেলে আরাফাত রহমান কোকোর রূহের মাগফিরাত কামনা করা হয়।
সাতীরা সংবাদদাতা জানান, সাতীরায় জামায়াত-বিএনপির ১৩ কর্মীসহ ৩৮ জনকে আটক করেছে পুলিশ। বুধবার রাত থেকে গতকাল বেলা সাড়ে ১১টা পর্যন্ত জেলার বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়। আটককৃতদের মধ্যে জামায়াতের ১১ জন ও বিএনপির দুই কর্মী রয়েছেন। সাতীরা জেলা পুলিশের তথ্য কর্মকর্তা উপপরিদর্শক (এসআই) কামাল হোসেন জানান, আটককৃতদের বিরুদ্ধে নাশকতাসহ বিভিন্ন অভিযোগে মামলা রয়েছে।
চুয়াডাঙ্গা সংবাদদাতা জানান, জেলায় অবরোধের মধ্যে বুধবার রাত ৯টার দিকে আলমডাঙ্গা থেকে ছেড়ে আসা একটি বাসে ও ঢাকা থেকে ছেড়ে আসা একটি যাত্রীবাহী বাসে দুর্বৃত্তরা বোমা ছুড়ে মারে। তবে কেউ হতাহত হয়নি। গ্রেফতার আতঙ্কে বিএনপি-জামায়াতের নেতাকর্মীরা গা ঢাকা দিয়েছেন। ইতোমধ্যে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা চুয়াডাঙ্গা বিএনপির অন্যতম নেতা শামসুজ্জামান দুদু, জেলা বিএনপির আহবায়ক অহিদুল ইসলাম বিশ্বাসসহ বিএনপি-জামায়াতের ৩০ নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে।
নীলফামারী সংবাদদাতা জানান, রংপুর বিভাগে জামায়াতের ডাকা ৩৬ ঘণ্টা হরতালের দ্বিতীয় দিন গতকাল নীলফামারীতে পালিত হয়েছে। হরতালের সমর্থনে সকালে সৈয়দপুর শহরের সিনেমা হল রোডে উপজেলা শিবির বিক্ষোভ মিছিল করেছে।
কক্সবাজার সংবাদদাতা জানান, ৩৬ ঘণ্টা হরতাল ও অবরোধের সমর্থনে জেলার উখিয়া, চকরিয়া, পেকুয়া ও মহেশখালী উপজেলায় পিকেটিং, মিছিল ও সমাবেশ করেছে জামায়াত-শিবির। এ সময় বক্তারা বলেছেন, গণতন্ত্র মুক্তি না পাওয়া পর্যন্ত আন্দোলন অব্যাহত থাকবে। মামলা-হামলা ও গ্রেফতার করে আন্দোলনের ¯্রােত স্তব্ধ করা যাবে না। আন্দোলনের সফলতা দেখে ক্ষমতাসীন আওয়ামী লীগ দিশেহারা হয়ে পড়েছে। আন্দোলন দমনে অন্তর্ঘাতমূলক কর্মকাণ্ড চলাচ্ছে সরকারি মদদে। ষড়যন্ত্র আর চক্রান্তের বেড়াজাল দিয়ে গণতন্ত্র মুক্তির আন্দোলন দমানো যাবে না। বক্তারা শান্তিপূর্ণ ও অহিংসভাবে আন্দোলন চালিয়ে যাওয়ার আহ্বান জানান।
সিরাজগঞ্জ সংবাদদাতা জানান, জেলায় ২০ দলীয় জোটের ৩৬ ঘণ্টার হরতালের দ্বিতীয় দিনে বুধবার রাত সাড়ে ১২টার দিকে সদর উপজেলার খোকশাবাড়ি ইউনিয়নের নলিছাপাড়া এলাকায় দু’টি সিএনজি অটোরিকশা ভাঙচুর করা হয়। গতকাল সকাল ৮টা পর্যন্ত পুলিশ জেলায় অভিযান চালিয়ে বিএনপি-জামায়াতের পাঁচ কর্মীকে আটক করেছে। হরতালের কারণে জেলা থেকে দূরপাল্লার যানবাহন ছেড়ে যায়নি
ব্রাহ্মণবাড়িয়া সংবাদদাতা জানান, অবরোধে জেলা থেকে দূরপাল্লার যান চলাচল ব্যাহত ও ট্রেনের শিডিউল বিপর্যয় অব্যাহত রয়েছে। বুধবার রাতে শহরের কয়েকটি এলাকায় ১৫-২০টি হাত বোমার বিস্ফোরণ ঘটে। তবে কেউ হতাহত হয়নি। অতিরিক্ত পুলিশ সুপার জাহিদুল ইসলাম জানান, বুধবার রাত থেকে গতকাল সকাল পর্যন্ত বিএনপির ১২ নেতাকর্মীকে গ্রেফতার করা হয়েছে।
সীতাকুন্ড (চট্টগ্রাম) সংবাদদাতা জানান, গতকাল ভোরে উপজেলার বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে মাদরাসার অধ্যক্ষসহ জামায়াত-শিবিরের আট নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। সীতাকুন্ড মডেল থানার ওসি জানান, সুনির্দিষ্ট অভিযোগে যোবাইদিয়া মহিলা মাদরাসার অধ্যক্ষ মাওলানা কবির আহম্মদসহ জামায়াত-শিবিরের আট নেতাকর্মীকে গ্রেফতার করে গতকাল বিকেলে কোর্টে পাঠানো হয়।
সেনবাগ (নোয়াখালী) সংবাদদাতা জানান, অবরোধকে কেন্দ্র করে নাশকতা সৃষ্টির অভিযোগে সেনবাগে পুলিশ বুধবার রাতে বিএনপি ও জামায়াতের চারজন নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। সেনবাগ থানার ওসি জানান, আটককৃতদের দুপুরে নোয়াখালী বিচারিক আদালতের মাধ্যমে কারাগারে পাঠানো হয়েছে।
সিলেট ব্যুরো জানায়, বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিরুদ্ধে মামলা দায়ের এবং দলের নেতাকর্মীদের হত্যা, গুম ও গণগ্রেফারের প্রতিবাদে সিলেট জেলায় হরতালের ডাক দিয়েছে জেলা ও মহানগর ছাত্রদল। আগামী রোববার সকাল-সন্ধ্যা এই হরতাল পালিত হবে। উল্লেখ্য, একই দাবিতে বৃহস্পতিবার সিলেট বিভাগে সকাল-সন্ধ্যা হরতাল পালন করে বিএনপি নেতৃত্বাধীন ২০ দল।
যশোর অফিস জানায়, জেলা বিএনপি আগামী রোববার যশোরে ২৪ ঘণ্টার হরতাল ডেকেছে। রোববার সকাল ৬টা থেকে সোমবার সকাল ৬টা পর্যন্ত এ হরতাল পালন করা হবে। জেলা বিএনপির সাংগঠনিক সম্পাদক দেলোয়ার হোসেন খোকন বৃহস্পতিবার সন্ধ্যায় জানান, দলীয় নেতাকর্মীদের ওপর হামলা, মিথ্যা মামলা ও বাসভবনে বোমা হামলার ঘটনা ঘটছে। সর্বশেষ বুধবার মধ্যরাতে বিএনপি স্থায়ী কমিটির সদস্য সাবেক মন্ত্রী তরিকুল ইসলামসহ যশোর জেলা বিএনপির ছয় নেতার বাসায় বোমা হামলা করা হয়েছে। এর প্রতিবাদে রোববার ২৪ ঘণ্টার হরতাল আহবান করা হয়েছে।
বরিশাল ব্যুরো জানায়, নাশকতার অভিযোগে নগরীর সিটি কলেজের ইসলামের ইতিহাসের অধ্যাপক ও জেলা (পশ্চিম) জামায়াতের আমির মো: হাবিবুর রহমানকে আটক করেছে পুলিশ। গতকাল সকাল ১০টায় সিটি কলেজের সামনে থেকে তাকে আটক করা হয়। কোতোয়ালি মডেল থানার ওসি জানান, হাবিবুর রহমানের বিরুদ্ধে নাশকতার অভিযোগে সাতটি মামলা রয়েছে।
গোলাপগঞ্জ (সিলেট) সংবাদদাতা জানান, অবরোধের পাশাপাশি সিলেটে ডাকা সকাল-সন্ধ্যা হরতাল গোলাপগঞ্জে পালিত হয়েছে। গতকাল দূরপাল্লার যানবাহন চলাচল করেনি। এ দিকে গোলাপগঞ্জ মডেল থানা পুলিশ গতকাল অভিযান চালিয়ে দুই জামায়াত নেতা কাজী সাহিদুর রহমান ও সিরাজুল ইসলাম শিহাবকে আটক করেছে।
ত্রিশাল (ময়মনসিংহ) সংবাদদাতা জানান, ত্রিশালে গতকাল সকালে হরতালের সমর্থনে পিকেটিং করার সময় উপজেলা ছাত্রশিবিরের সভাপতিসহ চার নেতাকে আটক করেছে থানা পুলিশ। ত্রিশাল থানার ওসি জানান, উপজেলার বগারবাজারে সংবাদপত্রবাহী গাড়িতে পেট্রলবোমা নিক্ষেপের সাথে তারা জড়িত থাকার কথা স্বীকার করায় তাদের ওই মামলায় আদালতে প্রেরণ করা হয়েছে।

No comments

Powered by Blogger.