শুক্রবার পিয়াস করিমের দাফন- লাশ শহীদ মিনারে নিতে আবেদন করবে না পরিবার by শফিকুল ইসলাম ও এম তৌহিদ

ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও বিশিষ্ট রাজনীতি বিশ্লেষক অধ্যাপক ড. পিয়াস করিমের নামাজে জানাযা আগামী শুক্রবার বাদ জুমা জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে অনুষ্ঠিত হবে। এরপর বনানী কবরস্থানে তাকে দাফন করা হবে। মরহুমের ছোটভাই জহির করিম জানিয়েছেন, তার লাশ শহিদ মিনারে নেয়ার কোন ইচ্ছা পরিবারের নেই। কারণ আমরা চাইনা আমার ভাইয়ের লাশ নিয়ে কোন রাজনীতি হোক। এজন্য লাশ শহিদ মিনারে নেয়ার জন্য  ঢাকা বিশ্ববিদ্যালয় কতৃপক্ষের কাছে আমরা কোন আবেদনও করবো না।

তিনি জানান, আগামীকাল বুধবার লাশ দাফনের ইচ্ছা ছিল, কিন্তু তার তিন বোনের মধ্যে একজন আজ মঙ্গলবার যুক্তরাষ্ট্র থেকে দেশে ফিরলেও বাকি দুই বোন আগামী বৃহস্পতিবার দেশে ফিরবেন। তাই তাদের কথা বিবেচনা করে শুক্রবার দাফনের সিদ্ধান্ত হয়েছে।
এর আগে আগামীকাল বুধবার সর্বস্তরের মানুষের পক্ষ থেকে শ্রদ্ধা জানানোর জন্য ড. পিয়াস করিমের লাশ শহীদ মিনারে নেয়ার কথা ছিল। কিন্তুু তার আগেই গণজাগরণ মঞ্চের একাংশ এর প্রতিবাদ জানিয়ে লাশ শহিদ মিনারে নিতে অনুমতি না দেয়ার জন্য ঢাবি কতৃপক্ষের কাছে দাবী জানায়। লাশ শহীদ মিনারে নেয়া হলে আন্দোলনেরও হুমকিও দেয় তারা।
এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রক্টর অধ্যাপক ড. এ এম আমজাদ বলেন, এখনও আমরা ড. পিয়াস করিমের লাশ শহীদ মিনারে আনার ব্যাপারে তার পরিবারের পক্ষ থেকে কোনো আবেদন পায়নি। যদি আবেদন করা হয় তাহলে আলোচনা করে সিদ্ধান্ত নেয়া হবে। তবে অনুমতি দানের বিষয়ে তাদের কোন ইচ্ছা নেই বলেও তিনি জানান।
অপরদিকে গতকাল সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকীর সাথে জাসদ ছাত্রলীগ দেখা করে ড. পিয়াস করিমের লাশ শহীদ মিনারে ঢুকতে না দেয়ার অনুরোধ করেছেন।

No comments

Powered by Blogger.