স্মরণ- লোকসঙ্গীত শিল্পী বিদিতলাল দাস

বিশিষ্ট লোকসঙ্গীত শিল্পী বিদিতলাল দাস (পটল বাবু) সিলেট শহরের শেখ ঘাটে ১৫ জুন ১৯৩৮ সালে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম বিনোদলাল দাশ। মায়ের নাম প্রভারানী দাশ। গোলগাল মুখমণ্ডল। তীè সতর্ক চোখ। রম্যস্ফুরিত হাসি, বদান্য ব্যক্তিত্ব, সজীব প্রফুল্ল মেজাজের লোক ছিলেন পটল বাবু। সিলেটের প্রাচীন বনেদি পরিবারগুলোর মধ্যে তাদের পরিবার অন্যতম। ব্যবসায়, ভূমি ও সংস্কৃতির ক্ষেত্রে তাদের খ্যাতি ছিল। সিলেটের বন্দরবাজারের দক্ষিণ-পশ্চিমে দেশী পণ্য ও কাঁচামালের আড়তপট্টির নাম ব্রহ্মময়ী বাজার। এই ব্রহ্মময়ী বিদিতলাল দাসের প্রপিতামহী মালিকানাধীন। সিলেটের ‘লালকুঠি সিনেমা হল’ তাদের পরিবারের, বিংশ শতাব্দীর তিরিশের দশক থেকে এখনো আছে। বিদিতলাল শৈশব-কৈশোরে শিলংয়ের ইংলিশমাধ্যম স্কুলে লেখাপড়া করেছেন।  ‘সাধের লাউ বানাইল মোরে বৈরাগী’, সিলেটের প্রাচীন এই বাউলগানটি গেয়ে বিগত শতাব্দীর ষাট দশকে বিপুল সাড়া জাগিয়েছিলেন। পদ্ধতিগতভাবে সঙ্গীতচর্চা তেমন করেননি। তার প্রতিভা প্রকৃতির স্বাভাবিক দান ছিল। তবে সিলেটের বিশিষ্ট সুরকার ও গায়ক গুরু প্রাণেশ দাশের কাছে গানের তালিম নেন। ঢাকা বেতারকেন্দ্রে তিনি লোকগীতি শিল্পী হিসেবে অন্তর্ভুক্ত হলে ‘সাধের লাউ বানাইল মোরে বৈরাগী’ গানটি বাণীবদ্ধ হয়ে সম্প্রচারিত হয়ে শ্রোতৃসমাজে খুবই জনপ্রিয়তা লাভ করে।
বিদিতলাল দাস বাংলাদেশের বাউলের সুরে তার নিজস্ব প্রতিভা বলে বাউলগানের ইম্প্রভাইজেশন ঘটিয়েছিলেন, যা তাকে বিপুল জনপ্রিয়তা এনে দিয়েছিল।
বিদিতলাল দাসের কণ্ঠে আরেকটি প্রাচীন লোকগান জনপ্রিয়তা লাভ করেছিল, সেটিÑ ‘কাউয়ায় ধান খাইলোরে, খাইবার বেলায় আছে মানুষ, তাড়াইবার বেলায় নাই’। গানের কথার মাঝে লোকজজীবনের চিত্র রূপায়িত হয়েছে বাংলাদেশের সাধারণ বাউল সুরে।
‘হিন্দু আছে লাখে লাখে নাইরে মুসলমান।/সিলেটের মোকামে আসি কে দিল আজান।’ হজরত শাহজালাল র:-এর সিলেটে বিজয়ের পর এখানে মারফতি ও মুর্শিদি গানের প্রবর্তন হয় সুফিদের মাধ্যমে। ‘শ্রীহট্টের সুফিদের মারফতি গানে প্রায় পশ্চিমবঙ্গের বাউলের ছন্দ, শ্রীহট্ট মারিফতিদের পীঠস্থান। শ্রীহট্ট শ্রীগৌরাঙ্গের দেশ। ...তিন শো ষাট আউলিয়ার দেশ’ বলে শ্রীহট্টের খ্যাতি। শ্রীহট্ট জেলায় বৈষ্ণবের আখড়ার চেয়ে পীরের ‘মোকাম’ বা ‘দরগা’ অনেক বেশি... [শ্রীহট্টের লোকসঙ্গীতের সুরবিচার : গ্রন্থ-লোকসঙ্গীত সমীক্ষা বাংলা ও অসাম : হেমাঙ্গ বিশ্বাস : পৃ: ১৮৩]।’ বিদিতলাল ওই বৈষ্ণব আখড়া ও পীরের মোকাম মরমি প্রসুন শিল্পী। বিদিতলাল দাসের কণ্ঠে ‘সিলেট প্রথম আজানধ্বনি বাবায় দিয়াছে...’ বাংলাদেশের সিলেট অঞ্চলের মুর্শিদি লোকগানে বাউলের ছন্দ দোলায়িত। সিলেটের লোকসঙ্গীতে বৈষ্ণব ধারা ও সুফি ধারা প্রগতিশীল সামাজিক সংস্কৃতি গড়ে তোলার প্রয়াস পেয়েছে। বিদিতলাল বাংলাদেশের লোকসঙ্গীত প্রবাহে নিজ প্রতিভাগুণে বাউলতরঙ্গে বিশেষত্ব রেখে গেছেন। তিনি রাষ্ট্রীয় ও সামাজিক অনেক পুরস্কারে পুরস্কৃত শিল্পী। তিনি ৮ অক্টোবর ২০১২ সালে পরলোক গমন করেন।
আহমদ-উজ-জামান

No comments

Powered by Blogger.