কোবানিকে অবরুদ্ধ করার আইএসের চেষ্টা ব্যর্থ

তুরস্ক সীমান্তসংলগ্ন সিরিয়ার কোবানি শহরের কুর্দি যোদ্ধারা তুরস্কের সাথে শহরটির যোগাযোগ বিচ্ছিন্ন করার আইএস যোদ্ধাদের চেষ্টাকে শনিবার ব্যর্থ করে দিয়েছে। এ ছাড়া প্রতিবেশী ইরাকের সৈন্যরাও আইএসের বিরুদ্ধে লড়াই করছে। এ দিকে কোবানি শহর রক্ষায় যুদ্ধরত কুর্দি যোদ্ধাদের সমর্থনে মার্কিন নেতৃত্বাধীন জোটের বিমান হামলা অব্যাহত রয়েছে। গত শুক্রবার রাতে শহরটির আইএস অবস্থানে নতুন পাঁচ দফা বিমান হামলা চালানো হয়েছে। তবে মার্কিন সামরিক বাহিনী জানায়, ‘উৎসাহব্যাঞ্জক’ আভাস দেখা যাচ্ছে, অবশ্য এ বিমান হামলা হয়তো কোবানির পতন ঠেকাতে পারবে না। তারা ইরাকে আইএসের বিরুদ্ধে অভিযানকে আগের মতোই অগ্রাধিকার দিচ্ছে। কুর্দি কর্মকর্তা ইদ্রিস নাসের বলেন, তুরস্কের সাথে সীমান্ত ক্রসিংয়ের সিরীয় অংশের ওপর প্রচণ্ড মর্টার গোলা বর্ষণ করেছে আইএস। এই ক্রসিংটি হচ্ছে কুর্দি যোদ্ধার রসদ ও অস্ত্রশস্ত্র সরবরাহের এবং অবশিষ্ট বেসামরিক লোকজনের পলায়নের একমাত্র পথ। তিনি বলেন, পিছু হটে যাওয়ার আগে আইএস যোদ্ধারা সীমান্ত ক্রসিংয়ের পূর্ব দিকের গেটের ওপর বড় ধরনের হামলা চালায়।

নাসের বলেন, আইএস যোদ্ধাদের পক্ষে অনেকে হতাহত হয়েছে তবে সিরিয়ান অবজার্ভেটরি ফর হিউম্যান রাইটস বলেছে, আইএস সেখানে শক্তি বাড়াতে আরো যোদ্ধা পাঠিয়েছে। জাতিসঙ্ঘের সিরিয়া বিষয়ক দূত স্টাফান দ্য মিস্টুরা চলতি মাসের প্রথম দিকে হুঁশিয়ার করে দিয়ে বলেছিলেন যে, আইএস যোদ্ধারা কোবানির যোগাযোগ বিচ্ছিন্ন করে ফেলতে পারলে শহরটিতে অবস্থানকারী প্রায় ১২ হাজার মানুষ গণহত্যার শিকার হতে পারে। সেখানকার পরিস্থিতি খুবই খারাপ। মার্কিন জেনারেল লয়েড অস্টিন বলেন, আইএস বিরোধী যুদ্ধে আমাদের মূল বিষয় হচ্ছে ইরাক। সে উদ্দেশ্য সম্পাদনে আমরা এখন সিরিয়ার প্রতি প্রাথমিক দৃষ্টি দিচ্ছি। ইরাকের সরকারি বাহিনী দুই রণাঙ্গনে লড়াই করছে। বাগদাদের পশ্চিমে আনবার প্রদেশের রাজধানী রামাদি এবং সাদ্দাম হোসেনের নিজ শহর তিকরিতের কাছে এ লড়াই চলছে। রামাদির একাংশ এখনো শিয়া সরকারের অনুগত বাহিনী নিজেদের দখলে রাখতে সক্ষম হয়েছে। এ শহরের পতন ঘটলে তা হবে বাগদাদ সরকারের জন্য একটি বড় আঘাত। বিমান হামলা সত্ত্বেও ইরাকি বাহিনী নিজেদের অবস্থান টিকিয়ে রাখতে ও হারানো এলাকা উদ্ধারে হিমশিম খাচ্ছে। রাজধানী ইরাকের নিরাপত্তা পরিস্থিতিও নড়বড়ে। গত দুই দিনে বোমা হামলায় সেখানে প্রায় ৫০ জন নিহত হয়েছে।
জঙ্গি বিমান ওড়ানোর তথ্য যুক্তরাষ্ট্রের জানা নেই
আইএস সিরিয়া অথবা অন্য কোথাও বিমান অভিযান চালিয়েছে বলে তাদের কাছে কোনো তথ্য নেই যুক্তরাষ্ট্রের কাছে। তবে আইএসের তৎপরতার বিষয়ে কড়া নজর রাখছে দেশটি। যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় কমান্ড এ খবর জানিয়েছে।
গত শুক্রবার কেন্দ্রীয় কমান্ডের মুখপাত্র কর্নেল প্যাট্রিক রাইডার বলেছেন, সিরিয়া বা অন্য কোথাও আইএসআইএল (আইএস) কোনো জঙ্গি বিমান অভিযান চালাচ্ছে কি না সে বিষয়টি আমাদের জানা নেই। সিরিয়া ও ইরাকে তাদের (আইএস) তৎপরতার দিকে আমরা কড়া নজর রাখছি। তারা যেখানেই থাকুক না কেন আমরা তাদের যুদ্ধ সরঞ্জাম, যুদ্ধ স্থাপনা, যোদ্ধা ও কেন্দ্রস্থলগুলোতে বিমান হামলা চালিয়ে যাবো।

No comments

Powered by Blogger.