খান্তিদের ইতিবৃত্ত by মুহাম্মদ রোকনুদ্দৌলাহ্

রাশিয়ার সাইবেরিয়া একটি বিশাল এলাকা। এখানে রয়েছে এক শ’র বেশি নৃতাত্ত্বিক গোষ্ঠী। খান্তি এদেরই একটি। এরা সাইবেরিয়ার একটি দেশজ জনগোষ্ঠী বা জাতি। খান্তিরা প্রশস্ত কাঁধের অধিকারী। এদের গালের হাড় উঁচু; চুল ও চোখ কালো। খান্তি পুরুষের গড় উচ্চতা ১৫৮ সেন্টিমিটার এবং নারীর ১৪৬ সেন্টিমিটার।  খান্তিরা বাস করে খান্তি-মান্সি স্বশাসিত জেলায়। এখানে মান্সি জাতিও বসবাস করে। ঐতিহাসিকভাবে জেলাটি য়ুগরা নামে পরিচিত। খান্তিরা কথা বলে খান্তি ভাষায়। এরা রুশ ভাষাও ব্যবহার করে। খান্তি ভাষা উরালিক ভাষাগোষ্ঠীর উগ্রিক শাখার অন্তর্ভুক্ত। মাছ ধরা, শিকার করা ও বল্গাহরিণ পালন খান্তিদের ঐতিহ্যবাহী পেশা। বর্তমানে এরা রুশ জীবনধারায় বিশেষভাবে প্রভাবিত।

খান্তিরা শামানিবাদ ও রুশ অর্থোডক্স ধর্মে বিশ্বাসী। খান্তি জনসংখ্যা প্রায় ২৮ হাজার। এদের বেশির ভাগ বাস করে ত্যুমেন প্রশাসনিক এলাকার খান্তি-মান্সি স্বশাসিত জেলায়। বাকিদের বসবাস ইয়ামালো-নেনেত্স স্বশাসিত জেলায়। তোমস্ক প্রশাসনিক এলাকা এবং কোমি রিপাবলিকে প্রায় ৯৬১ জন খান্তি রয়েছে। খান্তিরা বেশ পুরনো নৃতাত্ত্বিক গোষ্ঠী। রুশ সূত্রে ১১ শতকে য়ুগরা নামে এদের উল্লেখ রয়েছে। সে সময় রুশ শিকারি ও বণিকদের সাথে এরা যোগাযোগ করেছিল। খান্তি সামন্তরা একসময় সাইবির খানেইটের (সাইবেরিয়া খানেইট) অন্তর্ভুক্ত ছিল। সাইবির খানেইট ছিল সর্ব উত্তরের একটি মুসলিম রাজ্য। ১৫৯৮ সালে রাশিয়া এটি দখল করে।
১৭ ও ১৯ শতকে খান্তিদের খ্রিষ্টান ধর্মের সাথে পরিচিত করানোর চেষ্টা করা হয়েছিল। কিন্তু তাদের জীবনধারায় সত্যিকার পরিবর্তন আসেনি। ১৯ শতকের দ্বিতীয়ার্ধে এরা পর্যায়ক্রমে রাষ্ট্রীয় আইন (বিশেষত রুশ) গ্রহণ করে। সোভিয়েত আমলে খান্তিরা সাইবেরিয়ার কয়েকটি দেশজ সংখ্যালঘু গোষ্ঠীর একটি ছিল। এ সময় এদের জন্য একটি স্বশাসিত জেলার ব্যবস্থা করা হয়, যাতে এরা এদের জাতিগত সম্মান বজায় রাখতে পারে। সোভিয়েত ইউনিয়ন ভেঙে যাবার পরে এরা আবার রাশিয়ার অধীনে যায়; স্বশাসনও বজায় থাকে।

No comments

Powered by Blogger.