বাস্তব চেহারা পাচ্ছে মমতার প্রস্তাবিত নতুন জোটআগামী মাসে কলকাতায় বৈঠক, সেখানেই ঠিক হবে কাঠামো

আঞ্চলিক দলগুলোকে নিয়ে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রস্তাবিত 'ফেডারেল ফ্রন্ট' বাস্তব চেহারা পাচ্ছে। বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার ও ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পাটনায়কের কাছ থেকে ইতিবাচক সাড়া পাওয়ার পর এ জোট গড়তে সর্বশক্তি নিয়োগ করছেন মমতা।
আগামী বছরের সাধারণ নির্বাচনকে সামনে রেখে শিগগির এ জোট গঠিত হচ্ছে বলে জানিয়েছে রাজনৈতিক দলগুলোর একাধিক সূত্র। আগামী মাসের যেকোনো দিন কলকাতায় প্রস্তাবিত জোটের কাঠামো নির্ধারণে বৈঠক হতে পারে।
সম্প্রতি ভারতীয় কংগ্রেস নেতৃত্বাধীন সংযুক্ত প্রগতিশীল মোর্চা (ইউপিএ) ও বিজেপি নেতৃত্বাধীন বিরোধীদলীয় জোট জাতীয় গণতান্ত্রিক মোর্চার (এনডিএ) বাইরের দলগুলোকে নিয়ে তৃতীয় ফ্রন্ট গড়ার ডাক দেন মমতা। এমন একটা জোট গঠন হলে তাঁরা আগামীতে কেন্দ্রীয় সরকার গঠন করতে পারবেন বলে আশাবাদী তিনি। মমতার ডাকে সাড়া দেন এনডিএর অন্যতম শরিক দল জনতা দল-সংযুক্ত (জেডিইউ) প্রধান নীতীশ ও ওড়িশার বিজু জনতা দল (বিজেডি) নেতা নবীন।
মমতার দল তৃণমূল কংগ্রেসের সূত্র জানায়, মমতা রাজ্যের সচিবালয় মহাকরণে জেডিইউ নেতা কে সি তিয়াগির সঙ্গে বৈঠক করেছেন। টেলিফোনে কথা বলেছেন নবীনের সঙ্গেও। সমাজবাদী পার্টি নেতা মূলায়ম সিং যাদবকেও তিনি কংগ্রেস নেতৃত্বাধীন সংযুক্ত প্রগতিশীল মোর্চা (ইউপিএ) থেকে সমর্থন প্রত্যাহারের আহবান জানান এবং নতুন জোটে যোগ দিতে বলেন। সূত্র আরো জানায়, মমতা ঝাড়খণ্ড বিকাশ মোর্চা নেতা বাবুলাল মারান্দির সঙ্গেও কথা বলেছেন।
এদিকে এনডিএ জোটে নীতীশকে ধরে রাখতে বিজেপি জোর চেষ্টা চালালেও নিতিশ স্পষ্ট বলে দিয়েছেন, 'পরিস্থিতি যা দাঁড়াচ্ছে, তাতে জোটে থাকা কঠিন।' তিনি বলেন, 'ওরা (বিজেপি) জীবিতের জন্য দোয়া করছে। কিন্তু মৃত্যুপথযাত্রীর জন্য তো ওষুধ প্রয়োজন! এটাই এখন বড় সমস্যা।' তৃণমূল নেতারা জানান, মমতাসহ তিন নেতা আগামী জুলাইয়ের যেকোনো সময়ে কলকাতায় এ ব্যাপারে আলোচনায় বসবেন। ওই বৈঠকেই জোটের কাঠামো নির্ধারণ করা হবে। সূত্র: গালফনিউজ, পিটিআই।

No comments

Powered by Blogger.