মার্কিন সুপ্রিম কোর্টের রায়-মানব জিনের প্যাটেন্ট নেওয়া যাবে না

মানবদেহের জিন প্যাটেন্ট নেওয়া যাবে না বলে রায় দিয়েছেন যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট। গত বৃহস্পতিবার আদালতের এ সিদ্ধান্ত চিকিৎসাবিজ্ঞান ও জিনতত্ত্বের গবেষণার দিকনির্দেশ গড়ে দিল বলে মনে করছেন বিশ্লেষক।
সম্প্রতি হলিউড অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি সংবাদমাধ্যমে স্তন ক্যানসারের ঝুঁকি এড়াতে তাঁর ম্যাস্টেকটমি করার কথা বলেছেন। এর পেছনেও আছে জিনসংক্রান্ত পরীক্ষা-নিরীক্ষা।
অ্যাঞ্জেলিনা তাঁর জিন-পরীক্ষা করে দেখেন, তাঁর শরীরে বিআরসিএ-১ জিন রয়েছে। যা স্তন এবং ডিম্বাশয়ের ক্যান্সারের আশঙ্কা বাড়ায়। এরপরই স্তন কেটে বাদ দেওয়ার (ম্যাস্টেকটমি) সিদ্ধান্ত নেন তিনি। মিরিয়াড জেনেটিকস আইএনসি নামে একটি সংস্থা ক্যান্সারের সঙ্গে জড়িত ওই বিআরসিএ-১ এবং বিআরসিএ-২ জিনের প্যাটেন্ট নিয়ে রেখেছিল। জিনসংক্রান্ত গবেষণা, পরীক্ষা-নিরীক্ষা ও চিকিৎসার একচেটিয়া অধিকার তাদের নাগালে ছিল প্যাটেন্টের দৌলতেই।
বিচারপতি ক্লারেন্স টমাস রায়ে লিখেছেন, 'মিরিয়াড বিআরসিএ-১ ও বিআরসিএ-২ জিনের অবস্থান নির্ণয় করেছে ঠিকই। কিন্তু তাই বলে তারা ওই দুই জিনের প্যাটেন্টের দাবিদার হতে পারে না।' বিআরসিএ-১ ও ২-এর পেটেন্ট ধরে রাখার ব্যাপারে জনমত তৈরি করতেই মিরিয়াড অ্যাঞ্জেলিনাকে কলম ধরতে অনুরোধ করেছিল বলে এতদিন অভিযোগ ছিল। সুপ্রিম কোর্টের রায়ের পর মিরিয়াড মৌখিকভাবে সন্তোষ প্রকাশ করেছে। সংস্থার প্রধান পিটার ডি মেলড্রাম বলেন, 'বছরে আড়াই লাখেরও বেশি রোগী আমাদের বিআরসিএ পরীক্ষার উপরে নির্ভর করেন। তাঁদের সাহায্য করাই আমাদের লক্ষ্য।' সূত্র : আনন্দবাজার।

No comments

Powered by Blogger.