হাঁপানি শনাক্তে থুতু পরীক্ষা

হাঁপানি রোগীদের চিকিৎসায় যুক্তরাজ্যের বিজ্ঞানীরা নতুন পদ্ধতি প্রয়োগ করতে যাচ্ছেন। নতুন এক গবেষণায় দেখা গেছে, রোগীদের থুতু পরীক্ষার মাধ্যমেই হাঁপানির মাত্রা নির্ণয় করে কার্যকর চিকিৎসা দেওয়া সম্ভব হবে।
ক্লিনিক্যাল সায়েন্স সাময়িকীতে এ গবেষণা প্রতিবেদন প্রকাশিত হয়েছে। ইনহেলার বা সালমেটেরল ওষুধ রোগীদের, বিশেষ করে শিশুদের প্রতি সাতজনের মধ্যে মাত্র একজনের ক্ষেত্রে কার্যকর হয়। গবেষকদের মতে, ইনহেলার কার্যকর হবে কি না, শিশুদের থুতু বা লালার ডিএনএ পরীক্ষায় তা নির্ধারণ করা যাবে। মন্টেলুকাস্ট নামের একটি বিশেষ ওষুধ শিশুদের হাঁপানি উপশমে সালমেটেরলের চেয়ে ভালো কাজ করে। সোমনাথ মুখোপাধ্যায়ের নেতৃত্বে যুক্তরাজ্যের ব্রাইটন ও সাসেক্সের মেডিকেল স্কুল এবং ড্যান্ডি বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা হাঁপানিতে আক্রান্ত ৬২ শিশুর ওপর গবেষণা চালান। শিশুদের দুটি দলে ভাগ করে একদলকে প্রচলিত সালমেটেরল এবং অপর দলকে নতুন ওষুধ মন্টেলুকাস্ট দেওয়া হয়। এতে দেখা যায়, সালমেটেরল অনেকটাই অকার্যকর। ক্ষেত্রবিশেষে কাজ করলেও তা খুবই অল্প। অপরদিকে মন্টেলুকাস্ট বেশ ভালো কাজ করছে। গবেষক সোমনাথ বলেন, যে ওষুধ ব্যবহার করা হচ্ছে, তার কার্যকারিতা অনেক কম। তাই সরকারের উচিত দ্রুত কার্যকর ওষুধ উদ্ভাবন ও ব্যবহারে পদক্ষেপ নেওয়া।
যুক্তরাজ্যের সরকার এই গবেষণাকে স্বাগত জানিয়েছে। দেশটির স্বাস্থ্য সংস্থার মুখপাত্র জানিয়েছে, হাঁপানির চিকিৎসায় নতুন কিছু করার বিষয়ে কোনো সিদ্ধান্ত নেওয়ার আগে আরও গবেষণার প্রয়োজন আছে। বিবিসি।

No comments

Powered by Blogger.