রোকেয়ার উত্তরসূরি by কাজল রশীদ

ব ম্যানগ্রোভস অ্যান্ড মনস্টারস: ওমেন’স পলিটিক্যাল পার্টিসিপেশন অ্যান্ড ওমেন’স স্টাডিজ ইন বাংলাদেশ—নাজমা চৌধুরী\ পাঠক সমাবেশ\ প্রচ্ছদ: সেলিম আহমেদ\ পৃষ্ঠা: ১৭৭\ মূল্য: ৭৫০ টাকা। নারী ও পুরুষের সহাবস্থান, সমমর্যাদা, সমঅধিকার, সম গুরুত্ব আবশ্যক হলেও বাস্তবতা ভিন্ন। ক্ষেত্রবিশেষে নজির মিললেও অপ্রতুল। সভ্যতার অগ্রগতিতে আদিম সমাজ থেকে আজ পর্যন্ত বিকশিত সমাজব্যবস্থায়, নারীর অবদান নিদেনপক্ষে পুরুষের সমান হলেও মূল্যায়ন উল্টো, পুরস্কার বিরল। কখনো কখনো স্বীকৃত হলেও প্রায়োগিক চিত্র হতাশাব্যঞ্জক। সংস্কৃতির অংশ করে তোলার প্রচেষ্টা ও চর্চায় অভ্যস্ত হওয়ার প্রবণতা সীমিতসংখ্যক। এ কথা স্বতঃসিদ্ধ যে নারীর অংশগ্রহণ ছাড়া পুরুষের পক্ষে সুখী, সুন্দর সমাজ-রাষ্ট্র বিনির্মাণ করা শুধু দুরূহ নয়, অলীক স্বপ্নের নামান্তর। নারী-পুরুষের মিলিত প্রয়াস ও প্রচেষ্টায় অনেক কিছুই সম্ভব। এমনকি সোনার হরিণও। কাজী নজরুল ইসলাম বলেছেন: বিশ্বে যা কিছু মহান সৃষ্টি চির কল্যাণকর/ অর্ধেক তার করিয়াছে নারী, অর্ধেক তার নর।
ব্রিটিশ নিয়ন্ত্রণকালে অমোঘ এই সত্য উচ্চারিত হয়। ব্রিটিশের বিদায় ও পাকিস্তানিদের কবল থেকে স্বাধীন বাংলাদেশের জন্ম, এবং স্বাধীনতার চার দশকের সময়কালেও নারীর অধিকার পুরোমাত্রায় প্রতিষ্ঠা করা যায়নি। নিগ্রহ, নির্যাতন ও নিষ্পেষণের যাঁতাকলে নারী আজও বন্দী। দুটি কাঁচা লঙ্কা কিংবা এক চিমটি লবণের জন্য তিরস্কার ও প্রহার দুটোই জোটে। রূঢ় বাস্তবতার বিপরীতে আশার কথা হলো, পরিস্থিতি পাল্টাচ্ছে। বেগম রোকেয়া একদা যে আলোর পরশ ছড়িয়েছিলেন, সেই পথ ধরে এগোচ্ছেন। রোকেয়ার উত্তরসূরি হিসেবে যথার্থ ভূমিকা পালন করছেন। নাজমা চৌধুরী এ ক্ষেত্রে সবিশেষ উল্লেখযোগ্য এক নাম। সৃজন-কর্ম মেধা ও মননের দীপ্র স্বাক্ষর রেখে চলেছেন তিনি। উচ্চ শিক্ষায় নারীর অংশগ্রহণ নিশ্চিত করতে পালন করছেন প্রভূত ভূমিকা।অব ম্যানগ্রোভস অ্যান্ড মনস্টারস: ওমেন’স পলিটিক্যাল পার্টিসিপেশন অ্যান্ড ওমেন’স স্টাসিজ ইন বাংলাদেশ বইটি পাঠে এই প্রতীতি আরও প্রগাঢ় হয়। ১০টি অধ্যায়ে বইটি বিন্যস্ত। আছে আরও তিনটি অণু অধ্যায়। লেখক ও তাঁর কর্ম সম্পর্কে প্রাক ধারণার পাশাপাশি নির্মোহ একটা মূল্যায়ন রয়েছে এখানে।
বইটির সূচি এ রকম— ১. ওমেন’স স্টাডিজ: সাম অবজারভেশন অন প্রেজেন্ট স্টেট অ্যান্ড ফিউচার চ্যালেঞ্জ ২. বাংলাদেশ: জেন্ডার ইস্যু অ্যান্ড পলিটিকস ইন এ পেইট্রিঅ্যাক ৩. দি ইমপেক্ট অব রিলিজিয়ন অন ওমেন’স পলিটিক্যাল পার্টিসিপেশন ইন বাংলাদেশ ৪. একুশ শতকের সংযোজন: ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওমেন’স স্টাডিজ বিভাগ ৫. দি পলিটিকস অব ইমপ্লিমেনটিং ওমেন’স রাইট ইন বাংলাদেশ ৬. রিপ্রেজেন্টেশন অব ওমেন ইন পার্লামেন্ট: মার্জিনাল আইডেন্টিটিজ, ফিবেল ভয়েজেস ৭. রাজনীতি নারীর অংশগ্রহণ: প্রান্তিকতা ও প্রাসঙ্গিত ভাবনা ৮. ওমেন’স স্টাডিজ: স্ট্রাটেজি ফর চেঞ্জ—দি ইয়ার ২০০০ অ্যান্ড বিয়ন্ড ৯. ওমেন অ্যান্ড দি মুভমেন্ট ফর ডেমোক্রেসি ইন বাংলাদেশ ১০. রাষ্ট্রবিজ্ঞান গবেষণা ও পাঠক্রম একটি মৌলিক দৃষ্টিভঙ্গির সংযোজন: ওমেন’স স্টাডিজ
বইয়ের লেখাগুলো দেশ-বিদেশের সেমিনারে পঠিত, পত্রিকায় প্রকাশিত। যার মধ্য দিয়ে নারীর সামগ্রিক চিত্র উপস্থাপিত হয়েছে, রয়েছে সমস্যার আঙ্গিকে করণীয় সম্পর্কে প্রস্তাবনা। যা যুক্তিযুক্ত ও যথার্থ বলে প্রতীয়মান হয়। রয়েছে আন্তর্জাতিক বোধ ও ভাবনার আলোকমালা। বেগম রোকেয়ার উত্তরসূরি নাজমা চৌধুরীর কাছে যা প্রত্যাশিত।

No comments

Powered by Blogger.