ফিলিস্তিনি রাষ্ট্রের স্বীকৃতি একটি নৈতিক দায়িত্ব

তুরস্কের প্রধানমন্ত্রী রেসেপ তায়ইপ এরদোয়ান বলেছেন, ফিলিস্তিন রাষ্ট্রকে স্বীকৃতি দেওয়া একটি নৈতিক দায়িত্ব, এটি ঐচ্ছিক কোনো বিষয় নয়। মিসরের রাজধানী কায়রোতে আরব লিগের সম্মেলনে গতকাল মঙ্গলবার তিনি বলেন, ‘বছর শেষ হওয়ার আগেই আমরা ফিলিস্তিনে একটি ভিন্ন পরিস্থিতি দেখতে পাব।’
আঞ্চলিক পর্যায়ে তুরস্কের অবস্থান দৃঢ় করার লক্ষ্যে তিনটি আরব দেশ সফরের অংশ হিসেবে এরদোয়ান এখন মিসরে রয়েছেন। এরদোয়ান বলেন, ইসরায়েল সরকারের মানসিকতাই মধ্যপ্রাচ্যে শান্তি অর্জনের পথে সবচেয়ে বড় বাধা।
ইসরায়েল ও যুক্তরাষ্ট্রের বিরোধিতা সত্ত্বেও সম্প্রতি জাতিসংঘের সদস্যপদ লাভের চেষ্টা করছে ফিলিস্তিন। জাতিসংঘের স্বীকৃতি আদায়ের লক্ষ্যে ফিলিস্তিনের এ উদ্যোগের প্রতি সমর্থনের আহ্বান জানান এরদোয়ান। আরব লিগের সদর দপ্তর কায়রোতে সদস্যভুক্ত দেশের পররাষ্ট্রমন্ত্রীদের উদ্দেশে তিনি বলেন, ‘ফিলিস্তিনি ভাইদের জন্য আমাদের হাতে হাত রেখে কাজ করতে হবে। রাষ্ট্রের স্বীকৃতির জন্য তাঁদের দীর্ঘদিনের প্রতীক্ষার অবসানের সময় এসেছে। ফিলিস্তিনের দাবির সঙ্গে মানবিক মর্যাদার বিষয়টি জড়িত রয়েছে।’ এরদোয়ানের বক্তব্য মিসরের টেলিভিশনে সরাসরি সম্প্রচার করা হয়।

No comments

Powered by Blogger.