বিবাহবিচ্ছেদ ঠেকাতে...

চীনে বিবাহবিচ্ছেদের হার বাড়ছে। আর এ বিচ্ছেদের হার হ্রাস করতে অভিনব এক উদ্যোগ নিয়েছে দেশটির রাজধানী বেইজিংয়ের ডাক বিভাগ। উদ্যোগটি হলো: সাত বছর পর গন্তব্যে পৌঁছানো হবে প্রেমপত্র।
এ উদ্যোগ বাস্তবায়নে ডাক বিভাগ নতুন এক সেবা চালু করেছে। এ সেবার মাধ্যমে নতুন প্রেমে পড়া বা নববিবাহিত কেউ প্রিয়জনের কাছে প্রেমপত্র পাঠাতে পাঠাবেন, তবে সে চিঠি পৌঁছে দেওয়া হবে সাত বছর পর। বলা হয়, সাধারণত সাত বছর পর প্রায়ই প্রেমিক-প্রেমিকা কিংবা স্বামী-স্ত্রীর সম্পর্ক শীতল হতে শুরু করে।
নতুন এ উদ্যোগের অংশ হিসেবে একটি বিশেষ খাম চালু করেছে ডাক বিভাগ। ব্যক্তিগত বার্তা লেখার জন্য খামে একটি কার্ড থাকবে। ৯ সেপ্টেম্বর থেকে বেইজিংয়ে এ বিশেষ খাম কিনতে পাওয়া যাচ্ছে।
যেসব জুটি বেইজিংয়ের ১৭টি বিবাহ নিবন্ধন অফিসের কোনো একটিতে বিয়ে করবেন, তাঁদের ওই বিশেষ খাম দেওয়া হবে। ডাক বিভাগের একজন কর্মী বলেন, ‘আমরা আশা করছি এ প্রেমপত্র ভবিষ্যতে হয়তো কিছু বিয়ে রক্ষা করতে পারবে।’
তবে কিছু ব্যক্তি এ উদ্যোগের ব্যাপারে ততটা আশাবাদী নন। সান লুবিন নামের এক ব্যক্তি চায়না ডেইলিকে বলেন, ‘যদি আমি সাত বছর পর প্রিয়জনের চিঠি পাই, আর ওই সময় যদি তাঁর সঙ্গে সম্পর্ক না থাকে, তাহলে তা হবে বিষাদের চেয়েও বেশি কিছু।

No comments

Powered by Blogger.