মরিনহোকে ছাড়াই শুরু করছে রিয়াল

আজ যখন মাঠে নামবে রিয়াল মাদ্রিদ, হোসে মরিনহো তখন কী করবেন? এটা কোনো প্রশ্ন হলো! দল যখন খেলে, কোচের তখন ডাগ আউটেই তো থাকার কথা। না, সেটা হচ্ছে না মরিনহোর বেলায়। গত মৌসুমে চ্যাম্পিয়নস লিগের একটা শাস্তি এই মৌসুমেও টেনে এনেছেন রিয়াল কোচ। উয়েফা বার্সার পক্ষপাতী—এমন সমালোচনার কারণে তিন ম্যাচের জন্য নিষিদ্ধ মরিনহো এই ম্যাচটায় থাকতে পারছেন না। খেলাটা তিনি দেখবেন জাগরেবে তাঁর হোটেল কক্ষে।
গত মৌসুমের শাস্তি এই মৌসুমে টেনে এনেছেন, তবে মরিনহো নিশ্চয়ই গত মৌসুমের ব্যর্থতা এই মৌসুমেও টেনে আনতে চাইবেন না। ভিন্ন দুটি ক্লাবের হয়ে চ্যাম্পিয়নস লিগ জেতা ইতিহাসের তিনজন মাত্র কোচের একজন মরিনহো। এবার তাঁর সামনে হাতছানি ইতিহাসের একমাত্র কোচ হিসেবে তিনটি ভিন্ন ক্লাবের হয়ে চ্যাম্পিয়নস লিগ জেতার। গতবার দারুণ ছুটছিলেন। কিন্তু দুর্ভাগ্য, সেমিফাইনালে পড়ে যেতে হয়েছে বার্সেলোনার সামনে। এবার অবশ্য বার্সাকেও থোড়াই কেয়ার করেন ‘স্পেশাল ওয়ান’।
রিয়ালের শুরুটা তুলনামূলক সহজ প্রতিপক্ষ দিয়েই হচ্ছে। ডায়নামো জাগরেব এমনিতে রিয়ালের জন্য অচেনা প্রতিপক্ষ। তবে এর আগে কোনো ম্যাচ না খেললেও আজ ক্রোয়েশিয়ার ক্লাবটিকে হারানো রিয়ালের জন্য কঠিন হওয়ার কথা নয়। সর্বশেষ ১২ মৌসুম আগে চ্যাম্পিয়নস লিগ খেলা ক্লাবটি নিজেদের মাঠের তিন ম্যাচের দুটোই হেরেছিল। এই ১২ বছরে অনেক কিছু পাল্টেছে। গতবার ইউরোপা লিগে খেলার সময় ডায়নামো হারিয়ে দিয়েছিল ভিয়ারিয়ালকে। তবে স্প্যানিশ কোনো প্রতিপক্ষের সঙ্গে ১০ ম্যাচে ওই একটাই ম্যাচ জিতেছে তারা, হেরেছে সাতটিই।
গতবারের চ্যাম্পিয়নস লিগ নিয়ে মরিনহোর দুঃখ যতটা, তার চেয়েও বেশি দুঃখ অ্যালেক্স ফার্গুসনের। স্যার ফার্গির দল ফাইনাল পর্যন্ত গিয়েও পারল না। নতুন মৌসুমে নতুন মিশন। এবার ম্যানচেস্টার ইউনাইটেড তারুণ্যের জয়গান গাইছে। লিগে গত দুই ম্যাচে ১৩ গোল করা ম্যানইউ আজ মুখোমুখি দুবারের চ্যাম্পিয়ন বেনফিকার। মুখোমুখি লড়াইয়ের সাত ম্যাচের ছয়টিই ম্যানইউ জিতেছে ঠিকই, কিন্তু ফার্গুসনের জন্য আজ দুশ্চিন্তার কারণ, বেনফিকা ইউরোপ পর্যায়ে নিজেদের মাঠে গত ছয়টি ম্যাচই জিতেছে। জিতেছে আসলে গত দশ ম্যাচের নয়টিই। ইংলিশ প্রতিপক্ষের সঙ্গেও তাদের রেকর্ডটা ভালো। নিজেদের মাঠে ইংলিশ ক্লাবগুলোর বিপক্ষে সর্বশেষ পাঁচ ম্যাচের চারটিই জিতেছে। তবে গত সাত ম্যাচে বেনফিকার যে একটি মাত্র পরাজয়, সেটিই ম্যানইউর বিপক্ষে। চার ম্যাচে ৮ গোল করা রুনি লিগের এই ফর্মটা ইউরোপেও টেনে নিতে পারেন কি না, দেখার বিষয়।
মরিনহোর সাবেক ক্লাব ইন্টার মিলান মুখোমুখি হবে ত্রাবজনস্পরের। ইতালিয়ান লিগে প্রথম ম্যাচে পালেরমোর কাছে ৪-৩ গোলে হেরে আসা ইন্টারের জন্য এই ম্যাচে দুশ্চিন্তা নিজেদের রক্ষণ নিয়ে। আজকের ম্যাচ দিয়ে চ্যাম্পিয়নস লিগে অভিষেক হবে আরেক ইতালিয়ান ক্লাব নাপোলির। এই দলটি মুখোমুখি হচ্ছে ম্যানচেস্টার সিটির, চ্যাম্পিয়নস লিগে ম্যান সিটিরও এটি অভিষেক ম্যাচ। দুর্দান্ত ফর্মে থাকা সার্জিও আগুয়েরো মুখোমুখি হচ্ছেন তাঁর শ্বশুর ডিয়েগো ম্যারাডোনার সাবেক ক্লাবের। ম্যারাডোনার ছোঁয়ায় নাপোলি যেমন বদলে গিয়েছিল, আগুয়েরোও তেমনি বদলে দিতে চান সিটির ভাগ্য। দেখা যাক, শুরুটা কেমন হয় আগুয়েরো এবং ম্যান সিটির।
এই ‘এ’ গ্রুপে পড়েছে ভিয়ারিয়াল আর বায়ার্ন মিউনিখও। ফলে অনেকের চোখে এটাই হয়ে গেছে ‘গ্রুপ অব ডেথ’। সব কটি দলই প্রায় কাছাকাছি শক্তির। গ্রুপ অব ডেথের লড়াই মানে অন্য আকর্ষণও। সেই আকর্ষণ আজ বাড়াবে ভিয়ারিয়াল বনাম বায়ার্নের ম্যাচটিও।

No comments

Powered by Blogger.