দুশ্চিন্তার নাম ‘ইনজুরি’

প্রথম টেস্ট জিতে এগিয়ে অস্ট্রেলিয়া। দ্বিতীয় টেস্টেও ছিল চালকের আসনে। জিতলে শ্রীলঙ্কায় সর্বোচ্চ চারটি টেস্ট সিরিজ জয়ের রেকর্ড গড়ে ফেলত মাইকেল ক্লার্কের দল। কিন্তু সফরকারীদের সেই আশায় পানি ঢেলেছে বৃষ্টি। বৃষ্টি বাগড়ায় ড্র হয়েছে পাল্লেকেলে টেস্ট। আগামী শুক্রবার থেকে শুরু হতে যাওয়া সিরিজ নির্ধারণী ‘ফাইনাল’। কিন্তু গুরুত্বপূর্ণ কলম্বো টেস্টের আগে শ্রীলঙ্কা-অস্ট্রেলিয়া উভয় শিবিরেই চোটের শঙ্কা।
পিঠের চোটের কারণে খেলবেন না অজন্তা মেন্ডিস। অস্ট্রেলিয়া শিবিরে দুশ্চিন্তার নাম রায়ান হ্যারিস। দ্বিতীয় টেস্টের শেষ দিনে হ্যামিস্ট্রংয়ে চোট পাওয়া হ্যারিসই সিরিজে অস্ট্রেলিয়ার সবচেয়ে সফল বোলার। এই ৩১ বছর বয়সী ইতিমধ্যেই নিয়েছেন ১১ উইকেট। গলের প্রথম টেস্টে দলকে ১২৫ রানের জয় এনে দিতে নিয়েছিলেন ৫ উইকেট। বৃষ্টিবিঘ্নিত পাল্লেকেলে টেস্টেও ৬ উইকেট।
ক্লার্ক অবশ্য এখনো হ্যারিসকে পাওয়ার আশা ছাড়েননি, ‘ও এমন বোলার, যাকে আপনি দলে চাইবেনই। এই সিরিজে ও-ই বড় নিয়ামক হয়ে উঠেছে। দলকে দারুণ সাহায্য করছে। ও মানসিক এবং শারীরিকভাবে শক্তিশালী। লক্ষ্যে পৌঁছাতে ও সবকিছুই করতে পারে।’ গতকালই হ্যারিসের হ্যামস্ট্রিংয়ে স্ক্যান করা হয়েছে। ক্লার্ক তাকিয়ে আছেন আশাবাদী দৃষ্টিতে, ‘আমরা আত্মবিশ্বাসী যে স্ক্যানে কিছুই ধরা পড়বে না, নিশ্চিতভাবেই ওকে তৃতীয় টেস্টে পাওয়া যাবে।’
ক্লার্ককে ‘দুশ্চিন্তা’য় ফেলেছেন রিকি পন্টিংও। তৃতীয় টেস্ট খেলতে ফিরছেন সাবেক অধিনায়ক। স্বাভাবিকভাবেই দ্বিতীয় টেস্টের দল থেকে একজন ব্যাটসম্যানকে বাদ দিতে হবে। কাকে রেখে কাকে বাদ দেবেন—কঠিন সেই সিদ্ধান্তটি নিতে হবে। দ্বিতীয় সন্তান আগমন উপলক্ষে দ্বিতীয় টেস্টের আগে দেশে ফিরে যান পন্টিং। পন্টিংয়ের জায়গায় দলে ঢুকে শন মার্শ অভিষেকেই খেলেছেন ১৪১ রানের অসাধারণ এক ইনিংস। জায়গা তাই তাঁর পাকা।
তার মানে কোপটা পড়ছে ওপেনার ফিলিপ হিউজ কিংবা উসমান খাজার ওপর। হ্যারিস শেষ পর্যন্ত খেলতে না পারলে তাঁর জায়গা নিতে পারেন সিরিজে এখনো মাঠে না নামা পিটার সিডল অথবা জেমস প্যাটিনসন।
শ্রীলঙ্কান অধিনায়ক নিশ্চিতই করে দিয়েছেন, প্রথম টেস্ট মিস করা মেন্ডিস তৃতীয় টেস্টেও খেলতে পারবেন না। তবে দিলশানের দুশ্চিন্তা মুছে দিচ্ছেন বাঁহাতি স্পিনার রঙ্গনা হেরাথ। আঙুলের চোটের কারণে দ্বিতীয় টেস্ট খেলতে না পারা হেরাথ সুস্থ তৃতীয় টেস্টের জন্য।

No comments

Powered by Blogger.