দুঙ্গা এখন কাতারে

২০১০ সালের বিশ্বকাপ ব্রাজিল যতো তাড়াতাড়ি সম্ভব ভুলে যেতে চাইবে। ব্রাজিলের আগেও ফুটবলের সর্বশেষ বিশ্বকাপ ভুলে যেতে চাইবেন দুঙ্গা। কোয়ার্টার ফাইনালে হল্যান্ডের কাছে পরাজয় নিয়ে নয়, কোচ দুঙ্গার বিপক্ষে অভিযোগ ছিল ব্রাজিলীয় ফুটবলের ধ্রুপদি ছন্দে পতন ঘটানোর। বিশ্বকাপের পরপরই কোচের পদ থেকে বিদায় করে দেওয়া হয় তাঁকে। অথচ এই দুঙ্গাই ১৯৯৪ সালে বিশ্বকাপ জয়ে ছিলেন ‘সাম্বা’দের অধিনায়ক। ১৯৭০ সালে জুলেরিমে ট্রফির পর ২৪ বছর পর ব্রাজিলীয় অধিনায়ক হিসেবে তিনিই প্রথম হাত রেখেছিলেন হালের ফিফা বিশ্বকাপ ট্রফিতে।
সেই দুঙ্গা বিশ্বকাপের পর থেকেই হন্যে হয়ে চাকরি খুঁজছিলেন। বিশ্বকাপ শেষে এক বছরেরও বেশি সময় পর তিনি একটি চাকরি খুঁজে পেলেন। ব্রাজিলের বিশ্বকাপজয়ী সাবেক অধিনায়ক দুঙ্গা এখন কাতারের আল-রাইয়ান ক্লাবের কোচ।
একটি বার্তা সংস্থার সঙ্গে আলাপকালে আল-রাইয়ান ক্লাবের একজন কর্মকর্তা জানিয়েছেন, ‘দুঙ্গাই আল-রাইয়ানের নতুন কোচ।’
আল-রাইয়ানের বিদায়ি কোচ পাওলো আউতোরি কাতার অলিম্পিক দলের দায়িত্ব পাওয়ার পরপরই তাঁর উত্তরসূরি হিসেবে দুঙ্গার নাম প্রস্তাব করেন।
কাতারের এই ক্লাবটির কোচের দায়িত্ব নিয়ে বড় ধরনের একটি চ্যালেঞ্জেরই সম্মুখীন হতে হচ্ছে দুঙ্গাকে। কারণ, ১৯৯৫ সালের পর আল-রাইয়ান কাতারের পেশাদারি লিগের কোনও শিরোপা জেতেনি। দলটিকে হারানো গৌরব এনে দেওয়ার দায় এখন দুঙ্গারও।

No comments

Powered by Blogger.