আইপিএলের সমালোচনায় গ্রায়েম পোলক

খুব অল্প সময়ের মধ্যেই ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেছে আইপিএল। তবে ভারতের এই ঘরোয়া টি-টোয়েন্টি লিগ আন্তর্জাতিক ক্রিকেটকে অনেক ক্ষতিগ্রস্ত করছে বলে মত দিয়েছেন দক্ষিণ আফ্রিকার সাবেক অধিনায়ক গ্রায়েম পোলক। আইপিএলের কারণে আন্তর্জাতিক ক্রিকেটের প্রতিযোগিতামূলক মনোভাব হুমকির মুখে পড়েছে বলে মন্তব্য করেছেন গেল শতাব্দীর সেরা এই প্রোটিয়া ক্রিকেটার।
সম্প্রতি ‘বিজনেস ডে’ পত্রিকাকে দেওয়া এক সাক্ষাত্কারে পোলক বলেছেন, ‘গত বছর ভারত-দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় টেস্টের সময় আমি ডারবানে ছিলাম। সেখানকার পরিস্থিতি দেখে আমি অবাক হয়েছি। স্টেডিয়ামে দর্শক ছিল অনেক কম। খেলোয়াড়রাও যেন অন্য সাধারণ একটি দিনের মতো কাজ করে যাচ্ছেন। শীর্ষ দুটি দেশের মধ্যকার খেলায় যেমন প্রতিযোগিতামূলক মনোভাব থাকা উচিত, সেটা সেভাবে নজরে পড়েনি।’ আইপিএলের কারণেই এমনটি হচ্ছে বলে মন্তব্য করেছেন পোলক। তবে টি-টোয়েন্টি ক্রিকেট যে ক্রমাগত জনপ্রিয় হচ্ছে, এই রূঢ় সত্যিটা অস্বীকার করেননি তিনি।
টি-টোয়েন্টি ক্রিকেট বলতে আইপিএলের চেয়ে বিশ্বকাপই বেশি টানে পোলককে। বলেছেন, ‘অনেকেই এখন টি-টোয়েন্টি ক্রিকেট পছন্দ করছে। এর জনপ্রিয়তা যে দিন দিন বাড়ছে, এতে কোনো সন্দেহ নেই। কিন্তু আইপিএলের মতো প্রতিযোগিতার চেয়ে আমার কাছে টি-টোয়েন্টি বিশ্বকাপই বেশি আকর্ষণীয়।’
গ্রায়েম পোলকরা যা-ই বলুন না কেন ‘ক্রিকেট ব্যবসায়ী’দের তাতে কিছুই আসে-যায় না! বাস্তবতা এটিই।

No comments

Powered by Blogger.