‘ওবামাকে হত্যার ষড়যন্ত্র করেছিলেন লাদেন’

আল-কায়েদার প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামাকে হত্যার ষড়যন্ত্র করেছিলেন। পাকিস্তানের অ্যাবোটাবাদের সেই বাড়ি থেকে জব্দ করা কাগজপত্রের বরাত দিয়ে গণমাধ্যমে প্রকাশিত খবরে এ তথ্য জানা যায়।
গত ২ মে পাকিস্তানের রাজধানী ইসলামাবাদের অদূরে অ্যাবোটাবাদের একটি বাড়িতে অভিযান চালিয়ে ওসামাকে হত্যা করেন মার্কিন বিশেষ বাহিনীর কমান্ডোরা। তাঁরা ওই বাড়ি থেকে ওসামার ব্যবহূত কম্পিউটারসহ বিভিন্ন নথিপত্র জব্দ করেন।
সিএনএনের প্রতিবেদনে বলা হয়, অ্যাবোটাবাদের বাড়ি থেকে জব্দ করা নথিতে দেখা যায়, প্রেসিডেন্ট ওবামা ও আফগানিস্তানে নিযুক্ত মার্কিন বাহিনীর প্রধান জেনারেল ডেভিড পেট্রাউসকে হত্যার ষড়যন্ত্র নিয়ে আল-কায়েদার মধ্যে আলোচনা হয়। অ্যাবোটাবাদের বাড়ি থেকে নথিপত্র জব্দ করার সঙ্গে সংশ্লিষ্ট সূত্রের উদ্ধৃতি দিয়ে সিএনএন এ প্রতিবেদন প্রকাশ করে। এতে বলা হয়, আফগানিস্তান-পাকিস্তান অঞ্চলে প্রেসিডেন্ট ওবামা ও জেনারেল পেট্রাউসকে বহনকারী বিমানে হামলা চালানোর পরিকল্পনা ছিল আল-কায়েদার।
অ্যাবোটাবাদ থেকে জব্দ করা কাগজপত্র বিশ্লেষণ করছেন এমন সূত্রের বরাত দিয়ে সিএনএন জানায়, এটা নিশ্চিত যে প্রেসিডেন্ট ওবামা ও জেনারেল পেট্রাউসের ওপর হামলার পরিকল্পনা করা হয়েছিল। এ পরিকল্পনা বাস্তবায়নে ওসামা ইয়েমেন ও আরব উপদ্বীপ অঞ্চলের আল-কায়েদা নেতাদের সঙ্গে যোগাযোগ করছিলেন।
ওয়াল স্ট্রিট জার্নাল গত শুক্রবার এক প্রতিবেদনে উল্লেখ করে, আল-কায়েদার প্রতিষ্ঠাতা ওসামা নাইন-ইলেভেনের দশম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে হামলা চালানোর পরিকল্পনা করেছিলেন। ওসামা ও আল-কায়েদার অপারেশন প্রধান আতিয়াহ আবদ আল রহমান হামলার দল সাজানোর ব্যাপারে আলোচনা করছিলেন। দলে কাদের রাখা যায়, এ ব্যাপারে রহমান একের পর এক নাম প্রস্তাব করছিলেন। ওসামা তা নাকচ করছিলেন।

No comments

Powered by Blogger.