দ্বিপক্ষীয় বিষয়ে আলোচনা করতে ইরানে জারদারি

পাকিস্তানের প্রেসিডেন্ট আসিফ আলী জারদারি গতকাল শনিবার ইরানের রাজধানী তেহরানে পৌঁছেছেন। সফরসঙ্গী হিসেবে রয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী রেহমান মালিক ও পেট্রোলিয়ামমন্ত্রী আসিম হোসেন।
সফরকালে জারদারি ইরানের প্রেসিডেন্ট মাহমুদ আহমাদিনেজাদ, দেশটির সর্বোচ্চ নেতা আলী খোমেনিসহ ঊর্ধ্বতন নেতাদের সঙ্গে বৈঠক করবেন। তবে ইরানি কর্মকর্তারা এ সফরের আলোচ্যসূচির ব্যাপারে খুব বেশি তথ্য প্রকাশ করেননি।
পাকিস্তানে নিযুক্ত ইরানের রাষ্ট্রদূত মাসাল্লাহ শাকেরি বলেন, বৈঠকে দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট ও আঞ্চলিক বিষয় নিয়ে আলোচনা হবে। এর বেশি কিছু তিনি বলেননি।
তেহরানে অনুষ্ঠিত সন্ত্রাসবিরোধী সম্মেলনে যোগদানের পর এক মাসেরও কম সময়ের ব্যবধানে আবার ইরান সফরে গেলেন জারদারি। ওই সম্মেলনে পাকিস্তান ও ইরান উভয়ই জঙ্গিবিরোধী লড়াইয়ে আফগানিস্তানকে সহযোগিতার ব্যাপারে একমত হয়।
ইসলামাবাদকে যুক্তরাষ্ট্রের প্রতিশ্রুত ৮০০ মিলিয়ন ডলার সামরিক সহায়তা বন্ধ করে দেওয়ার ঘোষণার পর জারদারির এ সফর নিয়ে গুঞ্জন চলছে।
পাকিস্তানের অ্যাবোটাবাদে সামরিক একাডেমির কাছে একটি বাড়িতে মার্কিন বিশেষ বাহিনীর অভিযানে আল-কায়েদার নেতা ওসামা বিন লাদেন নিহত হন। এর দুই মাস পর যুক্তরাষ্ট্র তাদের প্রতিরক্ষা প্যাকেজের আওতায় ২ দশমিক ৭ বিলিয়ন ডলার সহায়তার এক-তৃতীয়াংশ স্থগিত করার ঘোষণা দেয়।
ওই ঘটনার পরও যুক্তরাষ্ট্র পাকিস্তানের সঙ্গে সুসম্পর্ক অব্যাহত রাখার ঘোষণা দেয়। তবে পাকিস্তানি সশস্ত্র বাহিনীর প্রশিক্ষণে নিয়োজিত ২০০ মার্কিন কর্মকর্তাকে দেশ থেকে বিতাড়নে ইসলামাবাদের সিদ্ধান্তসহ বেশ কিছু ঘটনা নিয়ে দুই দেশের সম্পর্কে নতুন করে টানাপোড়েন শুরু হয়।
ইরানি কর্মকর্তারা তাঁদের প্রতিবেশী দুটি দেশ ইরাক ও আফগানিস্তানে মার্কিন বাহিনীর দীর্ঘ উপস্থিতির বিরুদ্ধে সব সময়ই সরব। এ ছাড়া তাঁরা পাকিস্তানের বিশৃঙ্খলাপূর্ণ বেলুচিস্তান প্রদেশের সীমানাঘেঁষা ইরানের সিস্তান-বেলুচিস্তান প্রদেশে সুন্নি জঙ্গিদের সহায়তার জন্য মার্কিন ও পাকিস্তানি গোয়েন্দা সংস্থাগুলোকে দায়ী করে থাকে।
পাক-ভারত সংলাপ নিয়ে গিলানি: পাকিস্তানের প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানি সন্ত্রাসীদের একের পর এক চেষ্টা সত্ত্বেও পাকিস্তান ও ভারতের দ্বিপক্ষীয় সংলাপ অব্যাহত থাকায় সন্তোষ প্রকাশ করেছেন।
সফররত শ্রীলঙ্কার পররাষ্ট্রমন্ত্রী জি এল পেরিজের সঙ্গে শুক্রবার এক বৈঠকে তিনি এ কথা জানান।
বৈঠকে প্রধানমন্ত্রী গিলানি সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে এ অঞ্চলের দেশগুলোর এককাট্টা থাকার ওপর গুরুত্বারোপ করেন।
সম্প্রতি মুম্বাই হামলার প্রসঙ্গে গিলানি বলেন, দুই দেশই দৃঢ়প্রতিজ্ঞ রয়েছে, যাতে সন্ত্রাসীদের ছক অনুযায়ী সংলাপ প্রক্রিয়া ভেস্তে না যায়। তিনি বলেন, ভারত, ইরান, আফগানিস্তানসহ প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সুসম্পর্ক স্থাপনে পাকিস্তান সব সময়ই উৎসাহী।

No comments

Powered by Blogger.