অস্ত্রধারীদের হামলায় মেক্সিকোতে ১০ জন পুলিশ কর্মকর্তা নিহত

মেক্সিকোর উত্তর-পশ্চিমাঞ্চলে একদল অস্ত্রধারীর অতর্কিত হামলায় পুলিশের অন্তত ১০ জন কর্মকর্তা এবং এক বেসামরিক ব্যক্তি নিহত হয়েছেন। গত শুক্রবার দেশটির সিনালোয়া রাজ্যের গুয়াসেভ শহরের কাছাকাছি এলাকায় এ ঘটনা ঘটে বলে পুলিশের একটি সূত্র জানিয়েছে। সংবাদমাধ্যমের খবরে বলা হয়, ওই পুলিশ কর্মকর্তারা রাজ্যের জননিরাপত্তাসচিব ফ্রান্সিসকো করদোভার দেহরক্ষী ছিলেন। তবে ওই হামলার সময় করদোভা ঘটনাস্থলে ছিলেন না।
২০০৬ সালের ডিসেম্বরে শক্তিশালী মাদক ব্যবসায়ী চক্রের বিরুদ্ধে সামরিক অভিযানের পর থেকে মেক্সিকোতে এ পর্যন্ত প্রায় ৩৭ হাজার মানুষের মৃত্যু হয়।
কারাগারে দাঙ্গা: মেক্সিকোর উত্তরাঞ্চলে একটি কারাগারে দাঙ্গা-হাঙ্গামায় সাত বন্দী নিহত হয়েছেন এবং ৫৯ জন বন্দী পালিয়ে গেছেন। গত শুক্রবার সকালে দেশটির তামলিপাস রাজ্যের যুক্তরাষ্ট্রের সীমান্তবর্তী নুয়েভো লারেদো শহরে এ ঘটনা ঘটে। সরকারি কর্মকর্তারা বলেন, এক হাজার ২০০ বন্দীর ধারণক্ষমতাসম্পন্ন ওই কারাগারের পাঁচজন রক্ষী নিখোঁজ রয়েছেন।
ধারণা করা হচ্ছে, ওই রক্ষীরা বন্দীদের পালিয়ে যেতে সহায়তা করেন। পুলিশ জানায়, পলাতক বন্দীদের বেশির ভাগই মাদক পাচারকারী দলের সশস্ত্র সদস্য। মাদক ব্যবসায়ী চক্রের বিরুদ্ধে অভিযানে বিপুলসংখ্যক অপরাধীকে গ্রেপ্তারের পর মেক্সিকোর কারা-ব্যবস্থা এখন সংকটের মুখে। দেশটির উত্তরাঞ্চলে ২০১০ সালের জানুয়ারি থেকে এ পর্যন্ত চার শতাধিক কারাবন্দী পালিয়ে গেছেন।

No comments

Powered by Blogger.