দালাই লামার সঙ্গে ওবামার বৈঠক

চীন সরকারের বিরোধিতা সত্ত্বেও দালাই লামার সঙ্গে বৈঠকের সিদ্ধান্ত নিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। গতকাল শনিবার ওয়াশিংটনে এ বৈঠক অনুষ্ঠিত হওয়ার কথা। গত শুক্রবার হোয়াইট হাউস এ তথ্য জানিয়েছে।
এ বৈঠকের ফলে বেইজিং ও ওয়াশিংটনের মধ্যে সম্পর্কের অবনতি ঘটতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। দালাই লামার ১১ দিনের যুক্তরাষ্ট্র সফর গতকালই শেষ হওয়ার কথা।
শুক্রবার হোয়াইট হাউসের এক বিবৃতিতে বলা হয়েছে, দালাই লামার সঙ্গে ওবামার বৈঠকটি হবে তিব্বতের ধর্মীয়, সাংস্কৃতিক ও ভাষাগত পরিচয় এবং তিব্বতের বাসিন্দাদের মানবাধিকার রক্ষার প্রতি মার্কিন প্রেসিডেন্টের জোরালো সমর্থন।
দালাই লামার সঙ্গে মার্কিন প্রেসিডেন্টের বৈঠকের আনুষ্ঠানিকভাবে বিরোধিতা করে আসছে বেইজিং। চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় তাৎক্ষণিকভাবে এ সিদ্ধান্ত পরিবর্তনের জন্য ওয়াশিংটনের প্রতি আহ্বান জানিয়ে বলেছে, চীনের অংশ হিসেবে তিব্বতের যে স্বীকৃতি রয়েছে, এর প্রতি সম্মান জানানো উচিত।
চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হং লি বলেন, ‘বিদেশি কোনো রাজনীতিকের সঙ্গে দালাই লামার যেকোনো বৈঠকের কঠোর বিরোধিতা জানাচ্ছি আমরা।’ তিনি বলেন, এ বৈঠক যুক্তরাষ্ট্র ও চীনের সম্পর্ক ক্ষতিগ্রস্ত করতে পারে।

No comments

Powered by Blogger.