আজ দেখা মিলবে ব্রাজিলের?

আর্জেন্টিনার পথই কি ব্রাজিলের পথ হবে? নাকি আজ দ্বিতীয় ম্যাচে ঘুরে দাঁড়াতে পারবে মানো মেনেজেসের দল? আপাতত কোপা আমেরিকাবিষয়ক আলোচনার গতি প্রবাহিত এই ধারাতেই। পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিল প্যারাগুয়ের পরীক্ষা নেবে কি, প্রথম ম্যাচের ড্রটা যে নিছকই একটা দুর্ঘটনা ছিল এটা প্রমাণ করারই পরীক্ষা তাদের সামনে।
১৮ বছরের শিরোপা-বন্ধ্যাত্ব ঘোচানোর অভিযানে নামা আর্জেন্টিনার শুরুটা ভালো হয়নি। প্রথম ম্যাচে বলিভিয়ার সঙ্গে ড্র করা আর্জেন্টিনাকে পরের ম্যাচে কলম্বিয়া রুখে দেয় গোলশূন্যভাবে। কোয়ার্টার ফাইনালে ওঠার পথ একটু বন্ধুরই হয়ে গেছে স্বাগতিকদের জন্য।
শুরুতে ধাক্কা খেয়েছে হ্যাটট্রিক শিরোপা জয়ের অভিযানে আসা ব্রাজিলও। অখ্যাত ভেনেজুয়েলার সঙ্গে গোলশূন্য ড্রর হতাশা নিয়ে মাঠ ছাড়তে হয়েছে। আজ প্যারাগুয়ের বিপক্ষে জিতলে রবিনহো-পাতো-নেইমার-গানসোর জাদুকরি চতুষ্টয়ের ব্রাজিলের কোয়ার্টার ফাইনালের পথটা মসৃণ হবে।
ভেনেজুয়েলা ম্যাচকে একটা ‘বিচ্যুতি’ আখ্যা দিয়ে ব্রাজিল কোচ মেনেজেস ঘুরে দাঁড়ানোরই প্রতিশ্রুতি দিয়েছেন। রবিনহো-পাতোরাও বলেছেন, প্যারাগুয়ের বিপক্ষে ব্রাজিলকে ব্রাজিলের রূপেই দেখবে সবাই। ভেনেজুয়েলা ম্যাচের পরপরই পাতো বলেছিলেন, ‘আমরা অনেক আক্রমণ করেছি। ম্যাচের নিয়ন্ত্রণও ছিল আমাদের হাতে। শুধু গোল পাইনি। আশা করছি, পরের ম্যাচে (প্যারাগুয়ের বিপক্ষে) গোল পাব।’
এই গোল আর জয় পেতে মেনেজেস দলে কিছু পরিবর্তন আনতে পারেন বলে গুঞ্জন। রবিনহো আর রামিরেস বলি হতে পারেন। অবশ্য পরিবর্তনের বিষয়টি অনেকেই দেখছেন ভিন্ন চোখে। দুর্বল ভেনেজুয়েলার বিপক্ষে ব্রাজিল তাদের চিরায়ত আক্রমণাত্মক ফুটবল খেলার চেষ্টা করে দেখেছে। কিন্তু পরিকল্পনা কাজে দেয়নি বলে এ থেকে সরে আসার চিন্তা করছেন মেনেজেস।
রবিনহোর পরিবর্তে এলানো আর রামিরেসের জায়গায় লুকাস লেইভা—বদলি হিসেবে নাম আসছে এই দুজনেরই। মেনেজেস অবশ্য পরিবর্তন নিয়ে তাৎক্ষণিক কিছু বলতে চাননি, সেটা আজ ম্যাচের আগেই ভাববেন বলে জানিয়েছেন, ‘আমি এখনো কোনো পরিবর্তনের কথা নিশ্চিত করতে পারছি না। আমি পুরো দলেরই উন্নতি চাই।’
রবিনহো বা এলানো, রামিরেস কিংবা লুকাস—যিনিই খেলুন, এ নিয়ে খুব একটা ভাবছে না প্যারাগুয়ে। তাদের চিন্তার কেন্দ্রবিন্দুতে সান্তোস তারকা নেইমার। প্যারাগুয়ের ডিফেন্ডার পাওলো ডা সিলভার কথা, ‘সে (নেইমার) অনেক দ্রুতগতির এবং অনেক সমস্যা করতে পারে। ওর ব্যাপারে আমাদের সতর্ক থাকতে হবে।’
সতর্কতা আজ ভেনেজুয়েলা আর ইকুয়েডরেরও। প্রথম ম্যাচে ড্র করায় দুটি দলেরই সুযোগ আছে কোয়ার্টার ফাইনালে ওঠার। আজ যে দল পরাজয় এড়াতে পারবে, শেষ আটে জায়গা পাওয়ার সম্ভাবনা বেড়ে যাবে সেই দলের। পরাজয় এড়াতে সতর্ক থাকবে দুই দলই।

No comments

Powered by Blogger.