ফিরে আসছেন ইসিনবায়েভা

সময়ের কাঁটা যদি উল্টো দিকে ঘুরত! যদি ফিরে যেতে পারতেন নিজের সোনালি অতীতে! ইয়েলেনা ইসিনবায়েভার নিশ্চয়ই দুঃখ হয়। একটা সময় ছিল, যখন মেয়েদের পোলভল্টে লড়াইটা ছিল তাঁর নিজের সঙ্গেই। ইসিনবায়েভাও মেতে উঠেছিলেন রেকর্ড ভাঙা-গড়ার খেলায়। প্রথম মেয়ে হিসেবে পাঁচ মিটারের বাধা ডিঙিয়ে যাওয়া এই রুশ তারকাকে নিয়ে হতো উল্টো সমালোচনা, ইচ্ছে করেই নাকি রেকর্ডটা একধাপে অনেক উঁচুতে নিয়ে যাচ্ছেন না। ইসিনবায়েভা চাইলেই তো পারেন!
না, এখন আর চাইলেও পারছেন না। ইনডোর-আউটডোর মিলে ২৭টি রেকর্ড গড়া ইসিনবায়েভা ২০০৯ বিশ্ব চ্যাম্পিয়নশিপে কোনো পদকই পাননি। গত ইনডোর চ্যাম্পিয়নশিপেও হয়েছেন চতুর্থ। ২০০৮ সালে আউটডোরে নিজের ১৭ নম্বর রেকর্ডটি গড়ার পর থেকেই নিজেকে হারিয়ে খুঁজছেন। অনেক দিন সেভাবে খবরেই ছিলেন না।
ভলগাপাড়ের মেয়ে অনেক দিন পর মুখোমুখি হলেন সাংবাদিকদের। জানালেন, ২০১১ বিশ্ব চ্যাম্পিয়নশিপ উপলক্ষে নতুন করে যাত্রা শুরু করছেন, ‘আমি ২০১১ চ্যাম্পিয়নশিপ জিততে চাই, ২০১২ অলিম্পিকও। এবং অবশ্যই আরও আরও রেকর্ড গড়তে চাই। কোরিয়ায় আমি অবশ্যই ভালো কিছু করতে পারব।’
আগামী মাসের শেষে দক্ষিণ কোরিয়ার দেগুতে বিশ্ব চ্যাম্পিয়নশিপ। দুবারের বিশ্ব চ্যাম্পিয়ন ইসিনবায়েভার জন্য এবারের আসর খুবই গুরুত্বপূর্ণ। ২৯ বছর বয়সেই যে ফুরিয়ে যাননি, প্রমাণ করতে হবে এটি। প্রতিশোধ নিতে হবে আনা রোগোস্কার বিরুদ্ধে, পোল্যান্ডের যে তরুণীর মাথায় এখন বিশ্ব চ্যাম্পিয়নের মুকুট।
নতুন এই মিশনের জন্য প্রস্তুত হতে দীর্ঘ বিরতি নিয়েছিলেন। আবারও নিজের প্রথম কোচ ইয়েভজেনি ত্রোফিমভের কাছেও ফিরে গেছেন। পুরোনো শিষ্যকে আবারও নতুন করে দীক্ষা দিয়েছেন কোচ। ইসিনবায়েভার প্রস্তুতিতে সন্তুষ্ট ত্রোফিমভ। পোলভল্টের মঞ্চে ফিরে আসার জন্য ইসিনবায়েভাও পুরোপুরি প্রস্তুত। ১৬ জুলাই বেলজিয়ামের একটি মিটে অংশ নিতে যাচ্ছেন। হারানো মুকুট আবার ফিরে পাবেন কি না, সেটি পরের হিসাব। ইসিনবায়েভা আবারও পোল নিয়ে লাফ দেওয়ার জন্য ছুটে যাচ্ছেন—এই ছবিটাও এখন অনেক বড় পাওয়া।

No comments

Powered by Blogger.