যুক্তরাজ্যে নতুন বেসরকারি বিশ্ববিদ্যালয়

অক্সফোর্ড ও ক্যামব্রিজের সঙ্গে পাল্লা দেওয়ার জন্য যুক্তরাজ্যের শীর্ষস্থানীয় শিক্ষাবিদেরা একটি বেসরকারি বিশ্ববিদ্যালয় চালু করতে যাচ্ছেন। নতুন এই বিশ্ববিদ্যালয়ের টিউশন ফি হবে বছরে ১৮ হাজার পাউন্ড। গতকাল রোববার সানডে টাইমস পত্রিকার প্রতিবেদনে এ কথা বলা হয়।
প্রতিবেদনে বলা হয়, লন্ডনে নিউ কলেজ অব দ্য হিউম্যানিটিজ নামের এই বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠা করা হবে। ২০১২ সালে এই বিশ্ববিদ্যালয়ে আন্ডারগ্র্যাজুয়েট কোর্স চালু করা হবে। বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠার জন্য বিনিয়োগকারীদের কাছ থেকে কোটি কোটি পাউন্ড সংগ্রহ করেছেন প্রখ্যাত ব্রিটিশ দার্শনিক এ সি গ্রেইলিং।
প্রতিবেদনে আরও বলা হয়, বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার এ উদ্যোগের পেছনে রয়েছেন ১৪ জন শীর্ষস্থানীয় শিক্ষাবিদ। তাঁদের মধ্যে জীববিজ্ঞানী রিচার্ড ডাউকিনস এবং ইতিহাসবিদ ডেভিড ক্যানাডাইন, লিন্ডা কোল ও নিয়াল ফার্গুসন রয়েছেন। তাঁরা নতুন এই বিশ্ববিদ্যালয়ে শিক্ষকতা করবেন।
গত বছর যুক্তরাজ্যের সরকারি বিশ্ববিদ্যালয়গুলোতে টিউশন ফি বাড়ানো হয়। বছরে সর্বোচ্চ নয় হাজার পাউন্ড টিউশন ফি নির্ধারণ করে বিশ্ববিদ্যায়গুলো। কোনো কোনো বিশ্ববিদ্যালয়ে টিউশন ফি তিন গুণ পর্যন্ত বাড়ানো হয়।
তবে বেসরকারি হওয়ায় টিউশন ফির সরকার-নির্ধারিত সর্বোচ্চ সীমা নতুন এই বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে প্রযোজ্য হবে না।

No comments

Powered by Blogger.