চিলিতে ৫০ বছর পর জেগেছে সুপ্ত আগ্নেয়গিরি

চিলির দক্ষিণাঞ্চলে পুয়েহুয়ে আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাতের কারণে আশপাশের সাড়ে তিন হাজার বাসিন্দাকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেওয়া হয়েছে। অর্ধ শতাব্দী পর গত শনিবার ওই আগ্নেয়গিরি থেকে অগ্ন্যুৎপাত শুরু হয়। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ওই এলাকায় রেড অ্যালার্ট জারি করেছে।
অগ্ন্যুৎপাতের ধোঁয়া ও ছাই প্রতিবেশী দেশ আর্জেন্টিনাতেও ছড়িয়ে পড়েছে। এ কারণে আর্জেন্টিনার একটি আঞ্চলিক বিমানবন্দর বন্ধ করে দেওয়া হয়েছে। অগ্ন্যুৎপাতের কারণে কোথাও হতাহতের কোনো খবর পাওয়া যায়নি।
চিলির রাজধানী সান্টিয়াগো থেকে ৮০০ কিলোমিটার দক্ষিণে পুয়েহুয়ে-কর্ডন-কউলে রেঞ্জের আগ্নেয়গিরি পুয়েহুয়েতে এই অগ্ন্যুৎপাতের ঘটনা ঘটে। দেশটির ভূতত্ত্ব ও খনিবিষয়ক জাতীয় সংস্থা জানায়, ভয়াবহ বিস্ফোরণের মধ্য দিয়ে অগ্ন্যুৎপাত শুরু হয়। অগ্ন্যুৎপাতের কারণে ওই এলাকায় বড় ধরনের ভূ-কম্পন হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
লস রিওস অঞ্চলের শীর্ষস্থানীয় কর্মকর্তা হুয়ান আঁন্দ্রে ভারাস সাংবাদিকদের জানান, আগুন ও ধোঁয়ার বিশাল শিখা সৃষ্টি হয়েছে। আগ্নেয়গিরি থেকে নির্গত লাভায় সালফারের তীব্র গন্ধ রয়েছে।
অগ্ন্যুৎপাতের পর সরকার প্রথমে ৬০০ মানুষকে নিরাপদ স্থানে সরে যাওয়ার নির্দেশ দেয়। পরে মোট সাড়ে তিন হাজার মানুষকে ওই নির্দেশ দেওয়া হয়। কর্তৃপক্ষ সর্বোচ্চ সতর্কতা হিসেবে ওই অঞ্চলে রেড অ্যালার্ট জারি করেছে।
নিরাপদ আশ্রয়ে সরে যাওয়া অধ্যাপক ইয়েমি ওবানডো চিলির জাতীয় টেলিভিশনে বলেন, অগ্ন্যুৎপাতের কারণে গবাদিপশু ও অন্যান্য প্রাণীর কী হবে, তা নিয়ে স্থানীয় মানুষ আতঙ্কিত।
অগ্ন্যুৎপাতের কারণে আর্জেন্টিনা ও চিলির নাগরিকদের পারাপারের জন্য ব্যবহূত একটি সীমান্তপথ বন্ধ করে দেওয়া হয়েছে। আর্জেন্টিনার কর্মকর্তারা জানান, আগ্নেয়গিরি থেকে উদ্গীরিত ছাইয়ের কারণে ১৬ হাজার বাসিন্দার শহর অ্যানডিনে রেড অ্যালার্ট জারি করা হয়েছে। ছাইয়ের কারণে আর্জেন্টিনার ব্যারিলোচের আঞ্চলিক বিমানবন্দর বন্ধ ঘোষণা করা হয়েছে।
পুয়েহুয়ে আগ্নেয়গিরিতে ১৯৬০ সালে সর্বশেষ অগ্ন্যুৎপাতের ঘটনা ঘটে। ৯ দশমিক ৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্পের পর ওই অগ্ন্যুৎপাত হয়।

No comments

Powered by Blogger.