`আমি সর্বকালের সেরা নই, তবে তাদের মতোই’

কালই ইতিহাস গড়া সম্পন্ন হয়েছে স্প্যানিশ টেনিস তারকা রাফায়েল নাদালের। ফরাসি ওপেনে সুইস তারকা রজার ফেদেরারকে হারিয়ে ষষ্ঠবারের মতো ফ্রেঞ্চ ওপেন শিরোপা নিজের করে নিয়েছেন তিনি। আর ষষ্ঠবারের এই শিরোপা তাঁকে কিংবদন্তি বিয়ন বোর্গের সঙ্গে একই কাতারে নিয়ে গেছে।
ছয়বার ফ্রেঞ্চ ওপেন জিতে নাদাল এখন ক্লে কোর্টের রাজা। তিনি সর্বকালের সেরা টেনিস তারকা কিনা এই প্রশ্ন যখন উঠতে শুরু করেছে, ঠিক তখনই তিনি পুরো আলোচনাতেই জল ঢেলে দিয়ে বলেছেন, ‘আমি বিয়ন বোর্গের সঙ্গে একই কাতারে আসতে পেরে সম্মানিত বোধ করছি। কিন্তু আমি সর্বকালের সেরা নই। আমি অনেক পরিশ্রম করে এই পর্যায়ে আসতে পেরেছি।’
ছয়টি ফ্রেঞ্চ ওপেন, দু’টি উইম্বলডন ও একটি করে অস্ট্রেলিয়ান ও ইউএস ওপেন শিরোপা জিতে রাফায়েল নাদাল এখনই দশটি গ্র্যান্ড স্লাম শিরোপার মালিক। তারপরেও রজার ফেদেরার নাদালের চেয়ে ছয়টি গ্র্যান্ড স্লামে এগিয়ে রয়েছেন। ফেদেরারের অধিকারে ১৬টি গ্র্যান্ড স্লাম।
‘আমি টেনিসের সর্বকালের সেরা খেলোয়াড় নই। তবে রেকর্ড বলছে আমি সর্বকালের সেরাদের কাতারেই রয়েছি। এটাই আমার জন্য যথেষ্ট।’ নাদালের মন্তব্য।
নাদালের কোচ ও সম্পর্কে মামা টনি নাদাল ভাগ্নে রাফায়েল সম্পর্কে বলেছেন, ‘ফ্রেঞ্চ ওপেনে নাদাল যতগুলো শিরোপার লড়াইয়ে অংশ নিয়েছে, এবারেরটি ছিল সবচেয়ে কঠিন।’ ফাইনাল সম্পর্কে তিনি বলেন, ‘নাদাল প্রথম তিন রাউন্ড খুবই বাজে খেলেছে।’
তবে, তাঁর ভাগ্নে যে শেষ পর্যন্ত জিততে পেরেছে, সেটাতে প্রচণ্ড আনন্দিত টনি। তাঁর মতে, ‘ফ্রেঞ্চ ওপেন জিতে সে প্রমাণ করেছে, এবছরটা খুব একটা খারাপ যাবেনা, এই শিরোপার উদ্দীপনা মনের মধ্যে নিয়ে উইম্বলডনে সে ভালো করবে আশা করি। ওখানে না জিতলেও সমস্যা নেই। ভাবব, ফ্রেঞ্চ ওপেনতো সে জিতেছেই।’
ইতিহাস গড়ে নাদাল কিন্তু সত্যিই উদ্দীপ্ত !

No comments

Powered by Blogger.