চূড়ান্ত ফলাফলে করেয়া বিজয়ী

ইকুয়েডরের গণভোটের চূড়ান্ত ফলাফলে প্রেসিডেন্ট রাফায়েল করেয়া বিজয়ী হয়েছেন। দেশটির রাজনৈতিক সংস্কারের ওপর ৭ মে এই গণভোট অনুষ্ঠিত হয়। বৃহস্পতিবার এই ফল ঘোষণা করা হয়।
প্রেসিডেন্ট করেয়ার পরিকল্পনার মধ্যে আছে গণমাধ্যম ও বিচার বিভাগের ওপর অধিকতর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করা। তবে ভোটের চূড়ান্ত ফলে জয়ী হলেও করেয়ার জন্য এখনো দেশটির ন্যাশনাল ইলেকটোরাল কাউন্সিলের স্বীকৃতির প্রয়োজন। এ ছাড়া ভোটের ফল চ্যালেঞ্জ করার জন্য বিরোধী দলের হাতে এখনো সময় রয়েছে।
চূড়ান্ত ভোট গণনায় দেখা গেছে, নির্বাচনে ‘হ্যাঁ’ ভোট পড়েছে ৪৪ দশমিক ৯৬ থেকে ৫০ দশমিক ৪৬ শতাংশের মধ্যে। ‘না’ ভোট পড়েছে ৩৯ দশমিক ২৫ থেকে ৪২ দশমিক ৫৬ শতাংশের মধ্যে।
গণভোটে জয়ী হওয়ায় করেয়া দেশটির সবচেয়ে বিতর্কিত দুটি বিষয়ে ক্ষমতা প্রয়োগ করার অনুমোদন পেয়েছেন। এগুলো হচ্ছে গণমাধ্যমের বিষয়বস্তু ও মালিকানাসহ বিচার বিভাগের ওপর অধিকতর নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করা।
আগামী সপ্তাহে ইকুয়েডরের পার্লামেন্টে গণমাধ্যমের ওপর করেয়ার নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার প্রস্তাবের বিষয়ে বিতর্ক হওয়ার কথা। বিরোধী রাজনীতিকদের মতে, করেয়ার সংস্কার তাঁকে ক্ষমতা কুক্ষিগত করতে সাহায্য করবে। ২০১৩ সালের প্রেসিডেন্ট নির্বাচনের আগে এ গণভোটকে প্রেসিডেন্ট করেয়ার জনপ্রিয়তার পরীক্ষা হিসেবে দেখা হয়েছে।

No comments

Powered by Blogger.