পরিবেশবান্ধব বাণিজ্যিক ভবন

দক্ষিণ কোরিয়া গত মাসে সম্পূর্ণ পরিবেশবান্ধব একটি ব্যবসায়িক ভবন উদ্বোধন করেছে। রাজধানী সিউলের কাছে ইনশিওন এলাকায় গড়া হয়েছে এই স্থাপনা। এর নির্মাণে ব্যয় হয়েছে ৮০ লাখ ডলার। দেশটির পরিবেশবিষয়ক মন্ত্রণালয় এটি নির্মাণ করে।
পৃথিবীতে এটিই প্রথম পরিবেশবান্ধব ব্যবসায়িক ভবন। গ্রিনহাউস গ্যাস নিঃসরণ কমানোর সরকারি প্রকল্পের অংশ হিসেবে ভবনটি নির্মাণ করা হয়েছে। গতকাল শুক্রবার রয়টার্সের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।
উদ্বোধনের পর ভবনটিতে ওই দেশের জলবায়ু পরিবর্তন গবেষণাকেন্দ্র স্থাপন করা হয়েছে। আড়াই হাজার বর্গমিটারের এই ভবন কোনো কার্বন নিঃসরণ করবে না। ভবনে ব্যবহার করা হচ্ছে নবায়নযোগ্য জ্বালানি। প্রতিবছর ১০০ টন কার্বন ডাই-অক্সাইড হ্রাস করবে এই ভবন। একটি দুই হাজার সিসি গাড়ি দুই লাখ কিলোমিটার দূরত্ব অতিক্রম করতে এই পরিমাণ কার্বন ডাই-অক্সাইড নিঃসরণ করে থাকে।
দেশটির জাতীয় পরিবেশ গবেষণা সংস্থার (এনআইইআর) গবেষক জায়ে-বাম লি রয়টার্সকে বলেন, দক্ষিণ কোরিয়ায় গ্রিনহাউস গ্যাস নিঃসরণের ২৫ শতাংশের জন্য দায়ী বিভিন্ন ভবন। আর এ কারণেই কার্বন নিঃসরণ করে না এমন ভবন নির্মাণের এই প্রকল্প হাতে নেওয়া হয়েছে।
প্রেসিডেন্ট লি মিয়ুং-বাকের প্রশাসন আগামী ২০২০ সালের মধ্যে দেশটির গ্রিনহাউস গ্যাস নিঃসরণ ৩০ শতাংশ হ্রাসের ঘোষণা দিয়েছে।
এনআইইআর সূত্র জানায়, এটিই পৃথিবীর প্রথম ব্যবসায়িক স্থাপনা, যা কার্বন নিঃসরণ করবে না। এই ভবনে সৌরশক্তিসহ নবায়নযোগ্য জ্বালানির ব্যবহার করা হচ্ছে। গ্রিনহাউস গ্যাস নিঃসরণ কমিয়ে আনতে প্রতীকী ভূমিকা রাখবে এই ভবন। জনসাধারণকেও এ ধরনের ভবন তৈরিতে উৎসাহ জোগাবে।

No comments

Powered by Blogger.