রোনালদোর ম্যাচে নেই কাকা

সবুজ আয়তক্ষেত্রের রোনালদোকে বিদায় বলে দিতে যেন কুণ্ঠা। অবসর ভেঙে তাই আবার ফিরতে চান ফুটবলে। কয়েক দিন আগেই ক্লাব সভাপতি ঘোষণা দিয়েছেন, রোনালদো ফিরছেন করিন্থিয়ানসে। মানো মেনেজেস এককাঠি এগিয়ে। কোনো প্রকার ঘোষণা-টোষণা না দিয়েই কিংবদন্তি স্ট্রাইকারকে ব্রাজিল দলে ফিরিয়েছেন কোচ।
আগামী ৭ জুন সাও পাওলোতে রোমানিয়ার সঙ্গে প্রীতি ম্যাচের দলে ব্রাজিল কোচ দলে ডেকেছেন বিশ্বকাপের সর্বোচ্চ গোলের মালিককে। এর মানে অবশ্য এই নয় যে, ব্রাজিলে প্রতিভার আকাল পড়েছে। আসলে রোনালদোকে মাঠ থেকে বিদায়ী সংবর্ধনা জানাতেই এই ম্যাচে ডেকেছেন মেনেজেস।
ব্রাজিল-রোমানিয়া ম্যাচটির মাহাত্ম্য বেড়ে যাচ্ছে রোনালদো খেলবেন বলেই। মেনেজেসের প্রীতি ম্যাচের দল নিয়ে বড় খবর আছে আরও একটি—এই দলে নেই কাকা। কোপা আমেরিকা শুরু হতে প্রায় দেড় মাস বাকি। এর আগে কাকাকে দলের বাইরে রেখে বিশেষ কোনো ইঙ্গিত কি দিলেন ব্রাজিল কোচ?
মেনেজেস অবশ্য সে রকম কিছু বলেননি। হাঁটুর অস্ত্রোপচার সেরে মাঠে ফিরে রিয়াল মাদ্রিদের হয়ে তেমন ভালো করতে পারেননি। তাই বলে মেনেজেসের রাডারের বাইরে নন রিয়াল মাদ্রিদ প্লে-মেকার, ‘সে যে পুরো সেরে উঠেছে, কোপা আমেরিকার আগে এমন কিছু দেখাতে হবে। কাকার সঙ্গে কথা হয়েছে আমাদের।’
মেনেজেস কথা বলেছেন রোনালদোর বিদায় প্রসঙ্গেও। কীভাবে কী হবে, পাণ্ডুলিপি লিখেই রেখেছেন ব্রাজিল কোচ, ‘তার থেকে বেশি কিছু চাই না আমরা। তার কাছে বড় কিছু চাওয়ার নেই। এটা বন্ধুতার একটি মুহূর্ত, মাঠে থাকার চেয়েও আনন্দটাই তার কাছে বড় হয়ে উঠবে। সে প্রথমার্ধে হয়তো নামবে। কয়েক মিনিট খেলবে, পরে বিরতির সময় এসে বিদায় নেবে।’
রোনালদো-কাকার ব্যাপার বাদ দিলে ব্রাজিলের প্রীতি ম্যাচে দেখার বিষয় ফ্রেডের ফেরা। ফ্লুমিনেন্সের এই স্ট্রাইকার ব্রাজিলের হয়ে সর্বশেষ খেলেছেন ২০০৭ কোপা আমেরিকায়।

No comments

Powered by Blogger.