পাকিস্তানে মার্কিন লক্ষ্যবস্তুতে লাদেন-পরবর্তী প্রথম হামলা

পাকিস্তানের পেশোয়ার শহরে গতকাল শুক্রবার মার্কিন কনস্যুলেটের দুটি গাড়ি লক্ষ্য করে বোমা হামলা হয়েছে। এতে একজন নিহত ও ১১ জন আহত হন। আহত ব্যক্তিদের মধ্যে দুজন মার্কিন নাগরিক। পাকিস্তানি তালেবান এ হামলার দায়িত্ব স্বীকার করেছে।
২ মে ইসলামাবাদের কাছে অ্যাবোটাবাদ শহরে মার্কিন কমান্ডোদের হামলায় আল-কায়েদার নেতা বিন লাদেন নিহত হওয়ার পর পাকিস্তানে মার্কিন লক্ষ্যবস্তুতে এটাই প্রথম জঙ্গি হামলা।
পাকিস্তানে মার্কিন দূতাবাসের মুখপাত্র আলবার্টো রডরিগুয়েজ বলেন, ‘সকালের দিকে মার্কিন কনস্যুলেটের দুটি গাড়ি কনস্যুলেটের দিকে আসছিল। এ সময় হামলা হয়। এতে একটি গাড়ি ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়। ওই গাড়িতে আমাদের কূটনীতিকেরা ছিলেন। আমাদের নিজেদের লোকের মধ্যে কেউ মারা যাননি বা গুরুতর আহত হননি।’
মার্কিন দূতাবাস থেকে জানানো হয়, এক আত্মঘাতী হামলাকারী মোটরসাইকেল নিয়ে ওই হামলা চালায়। তবে পাকিস্তানি পুলিশ জানায়, এটি রাস্তার পাশে পেতে রাখা বোমার বিস্ফোরণ।
প্রত্যক্ষদর্শীরা জানান, স্থানীয় সময় সকাল আটটা ২৫ মিনিটের দিকে ওই ঘটনা ঘটে। এতে মার্কিন কনস্যুলেটের একটি গাড়ি রাস্তা থেকে ছিটকে ফুটপাতের ওপর বিদ্যুৎ লাইনের খুঁটির সঙ্গে ধাক্কা খায়।
স্থানীয় কর্মকর্তা লিয়াকত আলী বলেন, বিস্ফোরণে স্থানীয় এক ব্যক্তি নিহত হয়েছেন। তিনি মোটরসাইকেল চালিয়ে যাচ্ছিলেন। এ ছাড়া ১১ জন আহত হন। তাঁদের মধ্যে দুজন বিদেশি নাগরিক।
পেশোয়ার পুলিশের বিস্ফোরক অপসারণ দলের প্রধান বলেন, এ হামলায় প্রায় ৫০ কিলোগ্রাম ওজনের বিস্ফোরক দ্রব্য ব্যবহার করা হয়েছে।
হামলার কিছুক্ষণের মধ্যে এর দায়িত্ব স্বীকার করে পাকিস্তানি তালেবান। বার্তা সংস্থা এএফপিকে ফোন করে তারা জানায়, পশ্চিমি লক্ষ্যবস্তুতে আরও হামলা হবে।
পাকিস্তানি তালেবানের মুখপাত্র এহসানুল্লাহ এহসান বলেন, ‘আমাদের প্রথম শত্রু পাকিস্তান, এরপর যুক্তরাষ্ট্র এবং ন্যাটো জোটভুক্ত দেশগুলো। আমাদের লোকেরা পাকিস্তানের বিভিন্ন শহরে ঢুকে পড়েছে। ভবিষ্যতে এ ধরনের আরও হামলা হবে।’
পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় একটি পুলিশ প্রশিক্ষণ কেন্দ্রের বাইরে বোমা হামলায় ৯৮ জন নিহত হওয়ার ঠিক এক সপ্তাহ পর গতকাল পেশোয়ারে ওই হামলা হলো। আগের ওই হামলার পর তালেবানরা বলেছিল, বিন লাদেন হত্যার প্রতিশোধ নিতে তারা ওই হামলা চালিয়েছে।

No comments

Powered by Blogger.