বিন লাদেনের মৃত্যু আফগান যুদ্ধের ‘পট পরিবর্তন’ করতে পারে: গেটস

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী রবার্ট গেটস বলেছেন, ওসামা বিন লাদেনের মৃত্যু আফগানিস্তানে মার্কিন নেতৃত্বাধীন সন্ত্রাসবাদবিরোধী লড়াইয়ের ‘পট পরিবর্তন’ করতে পারে। নর্থ ক্যারোলাইনার সেমোর জনসন বিমান বাহিনীর ঘাঁটিতে গত শুক্রবার বক্তব্য দেওয়ার সময় তিনি এ কথা বলেন।
গত সপ্তাহে পাকিস্তানের অ্যাবোটাবাদের একটি বাড়িতে মার্কিন বিশেষ বাহিনীর অভিযানে আল-কায়েদার প্রধান ওসামা বিন লাদেন নিহত হন। এরপর এই প্রথম প্রকাশ্যে মন্তব্য করলেন গেটস। তিনি বলেছেন, আফগানিস্তানে নয় বছর ধরে চলা লড়াইয়ের ওপর লাদেন হত্যা কী ধরনের প্রতিক্রিয়া সৃষ্টি করবে, এ বিষয়ে নিশ্চিত করে বলার সময় এখনো আসেনি।
গেটস বলেন, বিন লাদেন ও মোল্লা ওমর ব্যক্তিগতভাবে খুবই ঘনিষ্ঠ ছিলেন। তবে তালেবানের মধ্যে এমন অনেকে আছেন, যাঁরা মনে করেন আল-কায়েদা তাঁদের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছে। যুক্তরাষ্ট্রে আল-কায়েদার হামলার জেরেই আফগানিস্তানে তালেবান উৎখাত হয়।
রবার্ট ফোটস বলেন, ‘আমি মনে করি লাদেন হত্যার ঘটনা আফগানিস্তান পরিস্থিতির পরিবর্তন ঘটাতে পারে। বিন লাদেনের মৃত্যু তালেবান ও আল-কায়েদা জঙ্গিদের মধ্যে চলা অবিশ্বাস আরও বাড়াতে পারে।’
পেন্টাগন প্রকাশিত গেটসের বক্তব্যের প্রতিলিপি থেকে এ তথ্য জানা গেছে। গেটস বলেন, ‘বিন লাদেনের মৃত্যুর পরিপ্রেক্ষিতে আফগানিস্তানের অভ্যন্তরে কী ধরনের প্রতিক্রিয়া ফেলবে, এ ব্যাপারে এখন কিছু বলা ঠিক হবে না। তবে আমি মনে করি, ছয় মাস অথবা তারও পরে আমরা সম্ভবত জানতে পারব এ ঘটনা কোনো পার্থক্য সৃষ্টি করেছে কি না।’
আফগানিস্তানে প্রায় এক লাখ মার্কিন সেনা তালেবানের বিরুদ্ধে লড়াই করছেন। আল-কায়েদাকে সমর্থন করার জেরে ২০০১ সালে মার্কিন অভিযানের মধ্য দিয়ে সে দেশের ক্ষমতা থেকে তালেবান উৎখাত হয়।

No comments

Powered by Blogger.