কান্দাহারে তালেবানের ব্যাপক হামলা

আফগানিস্তানের দক্ষিণাঞ্চলীয় কান্দাহার প্রদেশে গতকাল শনিবার তালেবান জঙ্গিরা বিভিন্ন সরকারি লক্ষ্যবস্তুতে হামলা চালিয়েছে। এর মধ্যে ছয়টি ছিল আত্মঘাতী। এতে কমপক্ষে ১৪ জন আহত হয়। পাকিস্তানে মার্কিন সেনাদের অভিযানে আল-কায়েদার শীর্ষ নেতা ওসামা বিন লাদেন নিহত হওয়ার পর আফগানিস্তানে এটাই ছিল তাদের প্রথম হামলার ঘটনা।
ওসামার মৃত্যুর বিষয় নিশ্চিত করে গত শুক্রবার এক বিবৃতিতে তালেবান বলেছে, আল-কায়েদা প্রধানের মৃত্যু আফগানিস্তানে বিদেশি সেনাদের বিরুদ্ধে লড়াই নতুন করে গতি সঞ্চার করবে। এরপর দিনই তালেবান জঙ্গিরা কান্দাহারে হামলা চালালো।
কান্দাহারের সরকারি মুখপাত্র জালমে আইয়ুবি জানান, তালেবান জঙ্গিরা গতকাল দুপুরে প্রাদেশিক গভর্নরের দপ্তরে হামলা চালায়। তিনি জানান, সেখানে গোলাগুলির শব্দ শোনা যায়। এ ব্যাপারে অবশ্য বিস্তারিত কিছু জানা যায়নি। তালেবান বাহিনী এ হামলার দায়িত্ব স্বীকার করেছে।
গভর্নরের দপ্তর ছাড়াও কান্দাহারে গতকাল ছয়টি আত্মঘাতী হামলাসহ ১০টি হামলা হয়েছে। গভর্নরের দপ্তরের পাশের বিপণিকেন্দ্রেও হামলার খবর পাওয়া গেছে। একজন প্রত্যক্ষদর্শী জানান, পাঁচতলা ওই বিপণিকেন্দ্র থেকে বন্দুকধারীদের নিরাপত্তা বাহিনীর সদস্যদের লক্ষ্য করে গুলি ছুড়তে দেখা গেছে।
আফগানিস্তানের গোয়েন্দা দপ্তরের কাছে একটি হোটেলেও হামলা চালায় বন্দুকধারীরা। এ সময় দুজন আত্মঘাতী হামলাকারী পাহারারত পুলিশের দুই সদস্যের ওপর হামলা চালানোর চেষ্টা করে। এর আগেই তাদের গুলি করে হত্যা করা হয়।
কান্দাহার হাসপাতালের মুখপাত্র হাশেম জানান, হামলায় আহত ১৪ জনকে চিকিৎসার জন্য আনা হয়। এর মধ্যে পুলিশের তিনজন সদস্য রয়েছে।

No comments

Powered by Blogger.