সাত বছরেরও বেশি সময় পাকিস্তানে ছিলেন বিন লাদেন

মার্কিন বাহিনীর গুলিতে নিহত হওয়ার আগে সাত বছরেরও বেশি সময় ধরে পাকিস্তানে বসবাস করছিলেন ওসামা বিন লাদেন। পাকিস্তানের শীর্ষস্থানীয় নিরাপত্তা কর্মকর্তারা গত শনিবার এ সম্ভাবনার কথা বলেছেন। যুক্তরাষ্ট্রের প্রধান শত্রুর পাকিস্তানে অবস্থানসংক্রান্ত এ তথ্য প্রকাশ হওয়ায় ওয়াশিংটনের সঙ্গে পাকিস্তানের বন্ধুত্বপূর্ণ সম্পর্কে ফাটল ধরতে পারে।
বিন লাদেনের কনিষ্ঠ স্ত্রী আমাল আহমেদ আবদুলফাত্তাহ পাকিস্তানি তদন্তকারীদের জানিয়েছেন, অ্যাবোটাবাদ শহরে যাওয়ার আগে প্রায় আড়াই বছর লাদেন পাকিস্তানের একটি গ্রামে ছিলেন। তিনি আরও জানান, অ্যাবোটাবাদের সেই বাড়িটিতে পাঁচ বছর ধরে সপরিবারে বাস করছিলেন লাদেন।
গত সোমবার লাদেন হত্যার মধ্য দিয়ে সমাপ্ত হয় অপরাধী খুঁজে বের করতে পরিচালিত বিশ্বের সবচেয়ে দীর্ঘ ও ব্যয়বহুল অভিযান।
নাম প্রকাশে অনিচ্ছুক একজন নিরাপত্তা কর্মকর্তা জানান, ২০০৫ সালের শেষদিকে অ্যাবোটাবাদে যাওয়ার আগে প্রায় আড়াই বছর তাঁরা হরিপুর জেলার একটি গ্রামে ছিলেন বলে তদন্তকারীদের জানিয়েছেন লাদেনের স্ত্রী।
আমাল ছাড়াও লাদেনের আরও দুজন স্ত্রী ও সন্তানসহ প্রায় ১৫-১৬ জন ওই অভিযানের পর থেকে পাকিস্তানি কর্তৃপক্ষের হাতে আটক রয়েছেন।
লাদেন কীভাবে কর্তৃপক্ষের অগোচরে এত বছর পাকিস্তানে ছিলেন এ প্রশ্নে বর্তমানে ব্যাপক চাপের মুখে রয়েছে দেশটির। পাকিস্তানের গোয়েন্দা সংস্থা আইএসআই অথবা এর কিছু গোয়েন্দার সঙ্গে লাদেনের যোগসাজশ ছিল বলে সন্দেহ ক্রমেই বাড়ছে।

No comments

Powered by Blogger.