কোনটি আসল বিশ্বকাপ ট্রফি

বিশ্বকাপের শুরুর মতো শেষটাও হলো ট্রফি-বিতর্ক দিয়ে। মহেন্দ্র সিং ধোনি-শচীন টেন্ডুলকাররা যে ট্রফিটা নিয়ে ২ এপ্রিল রাতে বিশ্বজয়ের উৎসব করলেন, সেটা নাকি নকল ট্রফি! যদিও আইসিসি বলছে, নকল নয়, বিশ্বকাপের আসল ট্রফিই দেওয়া হয়েছে ভারতকে। বিশ্বকাপ শুরুর আগে ট্রফি নিয়ে স্পনসরদের প্রচারণার সময়ও ‘আসল না নকল’ প্রশ্নটা উঠেছিল।
সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে, শ্রীলঙ্কাকে হারিয়ে বিশ্বকাপ জয়ের পর ভারতীয় দলের হাতে আসলে তুলে দেওয়া হয়েছে বিশ্বকাপ ট্রফির রেপ্লিকা। আইসিসি প্রয়োজনীয় শুল্ক পরিশোধ করেনি বলেনি আসল ট্রফি গচ্ছিত ভারতের শুল্ক বিভাগের কাছে। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের (বিসিসিআই) একটি সূত্রই নাকি পিটিআইকে বলেছে, ‘আসল ট্রফিটি শুল্ক বিভাগের কাছে।’ শুল্ক বিভাগের একটি সূত্রও নিশ্চিত করেছে, আইসিসির কাছে ৩৫ শতাংশ শুল্ক পেলেই কেবল তারা তাদের কাছে গচ্ছিত ট্রফিটি ছাড়বে। তবে আসল ট্রফিটা ভারতীয় দলের কাছে নাকি তাদের কাছে, সেটা শুল্ক কর্তৃপক্ষও ঠিক বলতে পারছে না।
তবে আইসিসি দাবি করছে, সংবাদমাধ্যমের খবর সত্য নয়। ফাইনালের পর ভারতীয় দলকে আসল ট্রফিই দেওয়া হয়েছে। এক বিবৃতিতে তারা বলেছে, ‘শনিবারে ওয়াংখেড়ে স্টেডিয়ামে যে ট্রফিটি ভারতীয় দলকে দেওয়া হয়েছে, সেটিই আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১১-এর প্রকৃত ট্রফি। বিশ্বকাপ জেতার পর সব দলকে এই ট্রফিই দিয়ে আসা হচ্ছে।’ বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘এটা রেপ্লিকা হওয়ার প্রশ্নই ওঠে না। ভারতকে দেওয়া ট্রফিতে আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০১১-এর নির্দিষ্ট লোগো খচিত আছে এবং বিশ্বকাপের ১৪টি দল এই ট্রফির জন্যই খেলেছে।’ আইসিসির বক্তব্য অনুযায়ী শুল্ক কর্তৃপক্ষের কাছে আছে আসলে বিশ্বকাপের স্থায়ী ট্রফি। এই ট্রফি মূলত প্রচারণার কাজে ব্যবহূত হয়। ২০১১ বিশ্বকাপের লোগোর পরিবর্তে আইসিসির করপোরেট লোগো খচিত তাতে। গতকালই শুল্ক বিভাগের কাছ থেকে ছাড়িয়ে ট্রফিটা দুবাইয়ে আইসিসির সদর দপ্তরে নিয়ে যাওয়া হবে বলে জানানো হয়েছে।
তবে আসল না নকল ট্রফি, ভারতীয় ক্রিকেটাররা সেটি নিয়ে ভাবছেন না। পরশু রাতে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে যে ট্রফিটা নিয়ে তাঁরা উৎসব করলেন, দুই দিন ধরে সেটাই সঙ্গী হয়ে আছে তাঁদের। এই ট্রফিতে একের পর এক চুমু খাচ্ছেন যুবরাজ সিং। ধোনি-টেন্ডুলকাররাও এই ট্রফি হাতেই ছবি তুলছেন। এমনকি পরশু মুম্বাইয়ের রাজভবনে কাল রাষ্ট্রপতি প্রতিভা পাতিলের সংবর্ধনা অনুষ্ঠানেও ভারতীয় দল হাজির হয়েছিল ওই ট্রফি নিয়েই।

No comments

Powered by Blogger.