সামরিক প্রধানের পদ থেকে অবসর নিয়েছেন থান শয়ে

মিয়ানমারের সামরিক জান্তা থান শয়ে নবনির্বাচিত বেসামরিক সরকারের কাছে ক্ষমতা হস্তান্তরের পর সামরিক বাহিনীর প্রধানের পদ থেকে অবসর নিয়েছেন। তাঁর জায়গায় জেনারেল মিন অং লেয়িংয়ের স্থলাভিষিক্ত হওয়ার কথা। গতকাল সোমবার কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন।
ডাকপিয়ন থেকে একনায়কে পরিণত হওয়া থান শয়ে প্রায় দুই দশক ক্ষমতায় থাকার পর গত সপ্তাহে বেসামরিক সরকারের কাছে ক্ষমতা হস্তান্তর করেন। গত বছরের নভেম্বর মাসে দেশটিতে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হয়।
নাম প্রকাশ না করার শর্তে একজন কর্মকর্তা বার্তা সংস্থা এএফপিকে জানান, ‘নতুন সরকারের কাছে ক্ষমতা হস্তান্তরের পর গত ৩০ মার্চ সিনিয়র জেনারেল থান শয়ে ও ভাইস সিনিয়র জেনারেল মং আয়ে অবসর নেন। তবে তাঁদের ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে আমরা কিছু বলতে পারছি না।’
দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ মিয়ানমারের সরকারের ওপর দেশটির সেনাবাহিনীর শক্ত নিয়ন্ত্রণ রয়েছে। আর এ দৃশ্যপটের নেপথ্যে ভবিষ্যতেও থান শয়ের গুরুত্বপূর্ণ ভূমিকা থাকবে বলে অনেক বিশ্লেষক ধারণা করছেন। অন্য এক কর্মকর্তা জানান, ‘অবসরে গেলেও প্রয়োজনের মুহূর্তে তাঁরা সরকারকে পরামর্শ দিয়ে সাহায্য করবেন।’
১৯৮৮ সালে স্টেট পিস অ্যান্ড ডেভেলপমেন্ট কাউন্সিল (এসপিডিসি) মিয়ানমারের ক্ষমতা গ্রহণ করে। তবে ১৯৬২ সাল থেকেই দেশটির সরকারের ওপর সামরিক কর্তৃত্ব বিদ্যমান। আর জেনারেলরা অব্যাহতভাবে দরিদ্র দেশটির সরকারের ওপর আধিপত্য বিস্তার করে আসছেন। এসপিডিসির পূর্বনাম ছিল স্টেট ল অ্যান্ড অর্ডার রেস্টোরেশন কাউন্সিল।
গত বুধবার নেপিডোয় পার্লামেন্ট ভবনে সাবেক প্রধানমন্ত্রী থেইন সেইন দেশটির প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন। তখন গুঞ্জন শোনা যায়, থান শয়ে অবসরে যাচ্ছেন। আর তাঁর উত্তরসূরি হচ্ছেন মিন অং।

No comments

Powered by Blogger.