পাকিস্তানে কিশোরের আত্মঘাতী হামলায় আটজন নিহত

পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলের একটি বাস টার্মিনালে গতকাল সোমবার কিশোরের আত্মঘাতী বোমা হামলায় কমপক্ষে আটজন নিহত ও ১৮ জন আহত হয়েছে। দেশটির লোয়ার দিরের জানদোল শহরে এ ঘটনা ঘটে। তাৎক্ষণিকভাবে এ হামলার দায়িত্ব কেউ স্বীকার করেনি।
পাঞ্জাব প্রদেশে সুফি সাধক আহমেদ সুলতানের মাজারের বাইরে আত্মঘাতী বোমা হামলার ঘটনায় নিহত মানুষের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৫০ জনে। পুলিশের ধারণা, সুফি মতবাদবিরোধী তালেবান ও সুন্নি চরমপন্থীরা এ হামলা চালিয়েছে।
দিরের পুলিশপ্রধান সালিম মারওয়াত জানিয়েছেন, একটি গাড়ির শোরুমের সামনে এই হামলা চালানো হয়। এতে ওই শোরুমটি বিধ্বস্ত হয়েছে। ঘটনাস্থলে হামলাকারীর দেহাবশেষ পড়েছিল। তার বয়স ১৫ থেকে ১৬ বছর হবে। এর আগেও দেশটিতে আত্মঘাতী কিশোর হামলাকারীর হামলার ঘটনা ঘটে। লওয়ার দিরের হাসপাতালের প্রধান চিকিৎসক ওয়াকিল খান সাংবাদিকদের জানান, হামলায় ১৫ জন আহত হয়েছে।
স্থানীয় পুলিশ কর্মকর্তা জাহিদ হোসাইন শাহ জানান, পাঞ্জাবের দেরা গাজী খান জেলায় অবস্থিত ত্রয়োদশ শতকের সুফি সাধক আহমেদ সুলতানের মাজারের বাইরে গত রোববারের আত্মঘাতী বোমা হামলায় অন্তত ৪৯ জন নিহত হয়েছে। এর মধ্যে বেশির ভাগ লাশ শনাক্ত করে স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে।
গত বছরের ৫ নভেম্বর দেশটির উত্তর-পশ্চিমাঞ্চলীয় দেরা আদম খেল এলাকায় একটি মসজিদে আত্মঘাতী বোমা হামলায় ৬৪ জন নিহত হয়। এরপর গত রোববারের হামলা ছিল সবচেয়ে ভয়াবহ। গতকাল পর্যন্ত এ হামলার দায়িত্ব কেউ স্বীকার করেনি। পাকিস্তানের বিভিন্ন শহরে মাজারে প্রায়ই হামলা চালানো হয়। পুলিশের ধারণা, সুফিবাদবিরোধী তালেবানসহ কট্টরপন্থী সুন্নিরা এসব হামলার সঙ্গে জড়িত।

No comments

Powered by Blogger.