নোবেল শান্তি পুরস্কারের জন্য এবার ২৪১ প্রার্থী মনোনীত

এবার নোবেল শান্তি পুরস্কারের জন্য রেকর্ড-সংখ্যক ২৪১ জন প্রার্থী মনোনীত হয়েছেন। গতকাল মঙ্গলবার নোবেল ইনস্টিটিউট সূত্রে এ কথা জানা গেছে। এবারের তালিকায় উইকিলিকস এবং আরব বিশ্বে চলমান আন্দোলনের সঙ্গে জড়িত অনেক ব্যক্তির নাম ঠাঁই পেয়েছে।
নোবেল ইনস্টিটিউটের পরিচালক গেইর লানডেস্ট্যাড বলেন, প্রতিবছরই শান্তি পুরস্কারের জন্য মনোনীত প্রার্থীদের নামের তালিকা দীর্ঘতর হচ্ছে। গত বছর এ সংখ্যা ছিল ২৩৭। এ বছর ৫৩টি প্রতিষ্ঠান ও ১৮৮ জনের নাম শান্তি পুরস্কারের জন্য মনোনীত হয়েছে। প্রার্থীদের কারও নাম প্রকাশ না করে লানডেস্ট্যাড আরও জানান, এ বছরের তালিকায় আরব বিশ্বে গণতন্ত্রের দাবিতে চলমান আন্দোলন প্রভাব বিস্তার করেছে। বিশেষ করে তিউনিসিয়া, মিসর ও লিবিয়ার আন্দোলনে জড়িত বেশ কয়েকজন ব্যক্তির নাম মনোনীত ব্যক্তিদের তালিকায় অন্তর্ভুক্ত হয়েছে। এ ছাড়া যুক্তরাষ্ট্রসহ বিভিন্ন দেশের গোপন নথি প্রকাশ করে হইচই ফেলে দেওয়া ওয়েবসাইট উইকিলিকসও এ তালিকায় আছে।
শান্তি পুরস্কারের জন্য মনোনীতদের তালিকা এখন তৈরি হলেও বিজয়ীর নাম ঘোষণা করা হবে আগামী অক্টোবরের প্রথমদিকে। আর পুরস্কার দেওয়া হবে সংস্থার নিয়ম অনুযায়ী ১০ ডিসেম্বর। বিজ্ঞানী আলফ্রেড নোবেলের মৃত্যু দিবসে এই পুরস্কারটি বিজয়ীর হাতে তুলে দেওয়া হয়।

No comments

Powered by Blogger.