চোট এবার প্রোটিয়াদের

যেকোনো বিশ্বকাপের সর্বাধিক আলোচিত শব্দগুলোর একটি চোট। শুরুর আগ থেকেই চোট নিয়ে বিপাকে পড়েছে প্রায় দলই, বিশ্বকাপ শুরু হতেই চোটে আরও জেরবার অনেক দল। গ্রায়েম স্মিথদের এত দিন এ নিয়ে কোনো সমস্যা ছিল না। তবে এবার দক্ষিণ আফ্রিকা দলেও হানা দিয়েছে চোট। নেই নেই বলে একসঙ্গে তিন-তিনটি চোটের খবর শুনতে হয়েছে তাদের।
ইমরান তাহির, জেপি ডুমিনি, ডেল স্টেইন—এই তিনজনকে নিয়েই চোট-শঙ্কা দক্ষিণ আফ্রিকার। এঁদের মধ্যে ডুমিনি হালকা চোট পেয়েছিলেন ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচে। সেটাই বয়ে বেড়াচ্ছেন। আর এ জন্য পরশু অনুশীলনও করতে পারেননি। বাকি দুজন—স্টেইন ও ইমরান চোটে পড়েছেন পরশুর অনুশীলনেই। লেগ স্পিনার ইমরান তাহিরের শ্বাসনালিতে সংক্রমণ। আর স্টেইন অনুশীলনে সতীর্থের সঙ্গে ধাক্কা খেয়েছেন। শরীরের ডান অংশে পেয়েছেন ব্যথা।
প্রোটিয়াদের পরবর্তী ম্যাচ আগামী পরশু হল্যান্ডের বিপক্ষে। দলের ম্যানেজার মোহামেদ মুসাজি অবশ্য জানিয়েছেন, হল্যান্ডের বিপক্ষে ম্যাচের আগেই সবাই সেরে উঠবেন, ‘জেপি পিঠের নিচের অংশে যে ব্যথা পেয়েছে, তা সেরে উঠছে। ইমরানের চোট বড় কিছু নয়। সাবধান থাকতেই আজ (পরশু) তাকে বিশ্রাম দেওয়া হয়েছে। ধাক্কা খেয়ে ডান পাশে ব্যথা পাওয়ার পর ডেল স্টেইনকেও অনুশীলন থেকে বিশ্রাম দেওয়া হয়েছে।’
এই তিনজনের চোট নিয়ে খুব একটা চিন্তিত নন দক্ষিণ আফ্রিকার সহকারী কোচ ভিনসেন্ট বার্নেস। কারণ একটাই, শুনুন বার্নেসের কণ্ঠেই, ‘আমি বাসে যেতে যেতে ডেলের সঙ্গে কথা বলেছি। ও বলেছে, ব্যথাটা একটু কমেছে। অন্য দুজনেরও অবস্থা ভালো। আর হাতে তো তিন দিন সময় আছেই।’
তাহলে যে সূচি নিয়ে এত হট্টগোল, সেই সূচি কিনা দক্ষিণ আফ্রিকার জন্য এসেছে শাপে বর হয়ে। বিশ্বকাপ শুরুর আগে থেকেই সূচির খুঁত ধরে আসছে অনেকেই। দুই ম্যাচের মধ্যে ফাঁকা সময় একটু বেশিই হয়ে গেছে—এই সমালোচনায় দক্ষিণ আফ্রিকাও কমবেশি অংশ নিয়েছে। এই ফাঁকা সময়টাই এখন তাদের খেলোয়াড়দের চোট থেকে সেরে ওঠার সময় করে দিয়েছে।

No comments

Powered by Blogger.